২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শীত পড়ার সময় সর্দি-কাশিতে জেরবার? এই খাবারগুলিতে মিলতে পারে আরাম

Published by: Sayani Sen |    Posted: November 17, 2022 9:25 pm|    Updated: November 17, 2022 9:25 pm

Here are some recipe that will actually cure your cold and cough । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবে শীত পড়ছে। একদিন তাপমাত্রার পারদ নিম্নমুখী তো একদিন সামান্য বাড়ছে পারদ। তার ফলে আট থেকে আশি সকলেরই নানা শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। সর্দি, কাশি যেন ঘরে ঘরে লেগেই রয়েছে। কোনও খাবারই যেন খেতে মন চাইছে না অসুস্থর। ঋতু পরিবর্তনের সময় যাঁরা সর্দি-কাশিতে জেরবার তাঁদের আরাম দিতে পারে এই খাবারগুলি। জেনে নিন বাড়িতে খুব সহজে সেই খাবারগুলি রান্নার রেসিপি।

সর্দি-কাশি থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। তাই এই সময় সবরকম সবজির স্যুপ খেতে পারেন। শুধু সবজি খেতে না চাইলে স্যুপে দিতে পারেন মুরগির মাংসও।

chicken soup

চিকেন নুডলস স্যুপও এই সময়ে আপনি খেতেই পারেন। প্রথমে স্যুপি নুডলস তৈরি করুন। এবার তার মধ্যে ছোট টুকরো করে কাটা মুরগির মাংস দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। স্বাদমতো নুন এবং গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। তারপর তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করুন বিশেষ এই স্যুপ।

chicken noodle soup

[আরও পড়ুন: করোনায় চা খাওয়া বেড়ে গিয়েছে বাঙালির, তথ্য দিল টি গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন]

সর্দি-কাশির সময় রোস্টেড ক্যারট জিঞ্জার স্যুপে চুমুক দিয়েও পেতে পারেন আরাম। কীভাবে বানাবেন? প্রথমে প্যানে অল্প তেল বা মাখন দিন। এবার ওই পাত্রে গাজর ভেজে নিন। সেটি মিক্সার গ্রাইন্ডারে পেস্ট তৈরি করুন। এরপর আবারও পাত্রে সামান্য তেল দিয়ে ওই পেস্টটি ঢেলে দিন। ভাল করে নাড়াচাড়া করে জল ঢেলে দিন। এরপর ভিতরে মাখন দিয়ে দিন।

Carrot Soup

ঘন ঘন চা খাওয়ার অভ্যাস রয়েছে? বিশেষ পদ্ধতিতে তৈরি চা-ও সর্দি-কাশি হলে আপনাকে আরাম দিতে পারে। জেনে নিন এই ধরনে চা তৈরির পদ্ধতি। প্রথমে একটি পাত্রে জল নিন। জলে কয়েকটি তুলসি পাতা, আদা, ছোট এলাচ দিন ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে তাতে চা পাতা মেশান। একটু আদাও দিন। মিনিট ২-৩ ঢাকা দিয়ে রেখে তা পরিবেশন করুন। ইষদুষ্ণ ওই চায়ের কাপে চুমুক দিলে আরাম মিলবেই।

Tea

[আরও পড়ুন: চায়ের সঙ্গে ওল্ড মঙ্ক! যুবকের অভিনব রেসিপি মন মাতাবে সুরাপ্রেমীদের, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে