BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আসছে ইদ, করোনা আবহে বাড়িতেই বিশেষ দিনের জন্য বানিয়ে ফেলুন সুস্বাদু পদ

Published by: Sucheta Sengupta |    Posted: July 25, 2020 7:33 pm|    Updated: July 25, 2020 7:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহে খুশির ইদ। যদিও এ বছর করোনা আবহে ইদ কতটা খুশির হয়ে উঠবে, সে সম্পর্কে সংশয় রয়েছে বিস্তর। তবু এই কঠিন সময় দ্রুত পেরিয়ে যাওয়ার প্রার্থনাই তো সম্বল। তাই মনের আঁধার দূর করে আনন্দের প্রহর গুনছেন সকলে। আর উৎসবের অন্যতম অনুসঙ্গ একটু ভিন স্বাদের খাওয়াদাওয়া। এবছর তো সেভাবে বাইরে বেরিয়ে বন্ধুবান্ধবদের নিয়ে রেস্তরাঁয় খাওয়া তো বন্ধ। তা’বলে কি আনন্দে ভাঁটা পড়বে? মোটেই নয়। বাড়িতেই বানিয়ে নিন না রেস্তরাঁর মতো সুস্বাদু কিছু পদ। রইল কয়েকটি রেসিপি –

বেকড চিকেন চিজ পাস্তা

উপকরণ: সেদ্ধ পাস্তা – ২০০ গ্রাম, চিকেন ব্রেস্ট – ৫০০ গ্রাম, রসুন কিমা – ১ টেবিল চামচ, চিকেন কিউব – ১টি, দুধ – ১ কাপ, ময়দা – ২ টেবিল চামচ, মাখন – ২ টেবিল চামচ, অলিভ অয়েল – ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো – স্বাদমতো, গ্রেট করা চিজ – ৩ কাপ, নুন – স্বাদমতো।

Baked-Chicken-Chesse-Pasta

পদ্ধতি: চিকেন ব্রেস্টের হাড় ছাড়িয়ে কিউব করে কেটে, ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। একটা প্যানে অলিভ অয়েল গরম করে তাতে রসুন, কিমা দিয়ে দিন। অল্প ভেজে তাতে কিউব করে কেটে রাখা চিকেন আর গোলমরিচ দিয়ে মাখোমাখো করে নিতে হবে। এবার অন্য আরেকটা প্যানে মাখন গরম করে, তাতে ময়দা দিয়ে অল্প ভেজে নিন। এর মধ্যে অল্প অল্প করে তরল দুধ মিশিয়ে সাদা সস তৈরি করে নিতে হবে। এই সসের সঙ্গে দু’কাপ চিজ মেশান। চিজ গলে গেলে তাতে রান্না করে রাখা মুরগি আর সেদ্ধ পাস্তা হালকা করে মিশিয়ে লবণ ও ঝাল দেখে নিন। প্রয়োজন হলে স্বাদমতো লবণ আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিতে হবে। এরপর একটা ওভেন প্রুফ ক্যাসারোলে রান্না করা পাস্তা নামিয়ে উপরে বাকি চিজটুকু ছড়িয়ে দিন। ২০০ ডিগ্রিতে প্রি-হিটেড ওভেনে ২০-২৫ মিনিট বেক করে নামিয়ে নিতে হবে। চিজ গলে উপরে সুন্দর সোনালি রং হলে নামিয়ে নিয়ে গরম পরিবেশন করুন। বিশেষ দিনের প্রাতরাশে এমন সুস্বাদু খাবার পেলে বাড়ির সকলের মন ভাল হয়ে যাবে, নিশ্চিত।

[আরও পড়ুন: লকডাউনে দেশে রেকর্ড গড়ল বিরিয়ানি, বিক্রি হয়েছে প্রায় সাড়ে পাঁচ লক্ষ প্লেট]

লাচ্চা পরোটা

উপকরণ: ময়দা – ২ কাপ, ডিম – ১টা, নুন – অতি সামান্য, চিনি – ১ চা-চামচ, তরল দুধ – এক কাপের তিন ভাগের এক ভাগ, তেল – প্রয়োজনমতো (পরোটার ভিতরে দেওয়ার জন্য) ও ঘি প্রয়োজনমতো (ময়ান ও ভাজার জন্য)।

Lachcha-Paratha

পদ্ধতি: ময়দা, লবণ, চিনি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। আলাদা একটা বাটিতে ডিম আর দুধ ভালমতো ফেটিয়ে নিতে হবে। এরপর এই দুধ-ডিমের মিশ্রণ ময়দায় একটু একটু করে মিশিয়ে মণ্ড তৈরি করে নিতে হবে। তারপর এতে প্রয়োজনমতো ঘি মিশিয়ে ভাল করে ময়ান দিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে ভিজে কাপড় বা প্লাস্টিক র‍্যাপ দিয়ে ঢেকে রেখে দিন আধঘণ্টা। এরপর মণ্ড থেকে লেচি কেটে নিন। তেল মাখিয়ে পাতলা করে রুটি বেলে নিতে হবে। তারপর রুটির উপরে গলানো ঘি মাখিয়ে, তার উপরে অল্প করে শুকনা ময়দা ছড়িয়ে দিন। ধারালো ছুরি দিয়ে চিকন করে কেটে নিন। একপাশ থেকে ধীরে ধীরে দড়ির মতো লম্বা করে পাকিয়ে নিন। তাতে আবারও একটু তেল মাখিয়ে গোল করে পেঁচিয়ে নিতে হবে। অল্প তেল মাখিয়ে রেখে দিন।
এভাবে সব পরোটার লেচি তৈরি হয়ে গেলে ঢেকে আধঘণ্টা রেখে দিতে হবে। তারপর আবারও হাতে তেল মেখে হাত দিয়ে চেপে চেপে পরোটা তৈরি করে নিতে হবে। বেলনি দিয়ে বেলেও পরোটা বানানো যায়, কিন্তু সেক্ষেত্রে পরোটার স্তরগুলো অত ভালভাবে বোঝা যাবে না। একটা একটা পরোটা বানিয়ে ভেজে নিন। গ্যাসে তাওয়া গরম করে আগে ঘি ছাড়া হালকা ভেজে নিতে হবে। তারপর ঘি দিয়ে লালচে করে ভেজে নিন। সব পরোটা বানানো হয়ে গেলে একসঙ্গে রেখে হাত দিয়ে চারপাশ থেকে হালকা করে চাপ দিতে হবে। তাতে স্তরগুলো খুলে আসবে। দেখতে ভালো লাগবে। গরম-গরম লাচ্ছা পরোটা বিফ বা চিকেন ভুনার সঙ্গে ভাল লাগবে খেতে।

[আরও পড়ুন: প্রেশার-সুগারের সমস্যায় ভুগছেন? রোজ সকালে এক কাপ ‘মোরিঙ্গা টি’তে চুমুক দিন]

বিফ ভুনা

উপকরণ: বিফ – ১ কেজি, পেঁয়াজকুচি – ১ কাপ, আদাবাটা – ১ টেবিল চামচ, রসুনবাটা – দেড় চা-চামচ, লঙ্কাগুঁড়ো – স্বাদমতো, হলুদগুঁড়ো – ১ চা-চামচ, কাশ্মীরি লঙ্কাগুঁড়া ১ চা-চামচ, গোটা গরম মশলা (এলাচ/লবঙ্গ/দারচিনি) প্রতিটি ২টি করে, তেজপাতা – ২টি, গরম মশলার গুঁড়া আধা চা-চামচ, নুন – স্বাদমতো, তেল – আধ কাপ।

Beef-Bhoona

পদ্ধতি: বিফ ছোট পিস করে কেটে তেলে ভেজে নিন। মাংসের গায়ে একটা সাদা স্তর পড়া পর্যন্ত ভাজতে হবে। এরপর তা নামিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে আদা-রসুনবাটা, হলুদ-লঙ্কাগুঁড়ো, আস্ত গরম মশলা, তেজপাতা, স্বাদমতো নুন দিয়ে ১ টেবিল চামচ তেলে ভালো করে কষান। তাতে ভাজা বিফের পিসগুলো দিয়ে গরম জলে সিদ্ধ করুন। ঝোল শুকিয়ে গেলে নামিয়ে নিন। তারপর অন্য একটা প্যানে বা কড়াইয়ে বাকি তেল দিয়ে গরম করে নিন। তাতে পেঁয়াজকুচি দিয়ে বেরেস্তা করে কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, গরম মশলার গুঁড়ো আর অল্প জলের ছিটে দিয়ে মাংস শুকনো করে কষিয়ে রান্না করতে হবে। লাচ্চা পরোটা বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement