Advertisement
Advertisement
International Beer Day

International Beer Day: কমবে মেদ, বাড়বে আয়ু, জেনে নিন বিয়ারের ৫ উপকার

মনে রাখবেন বিয়ার পানে নিয়ন্ত্রণ রাখাটা অত্যন্ত জরুরি।

International Beer Day: 5 reasons beer is not bad for your health | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:August 6, 2021 7:26 pm
  • Updated:August 6, 2021 7:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকে মনে করেন বিয়ার পান করা নাকি একদমই ভাল নয়। আবার অনেকে মনে করেন বিয়ার পান করা নাকি শরীরের পক্ষে বেশ ভাল। তবে বিশেষজ্ঞরা বলছেন, বিয়ার পান করার ভাল দিক থাকলেও, কোনও কিছুই বেশিমাত্রায় ব্যবহার করা ভাল নয়। তাই এই মাত্রাটা যদি আপনার নিয়ন্ত্রণে থাকে, তাহলে বিয়ার (Beer) কিন্তু একেবারেই খারাপ জিনিস নয়। 

১) দেশি-বিদেশি নানা স্টাডি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, যারা মাঝে মধ্যে বিয়ার পান করেন বা মাত্রা মেপে বিয়ার পান করেন, তাঁদের আয়ু বৃদ্ধি পায়। আসলে বিয়ারের মধ্যে কম অ্যালকোহল থাকায় তা শরীরে উপর খারাপ প্রভাব ফেলে না। ফলে বিয়ারের মধ্যে থাকা ন্যাচেরাল গুণগুলো ঠিকঠাক পাওয়া যায় তরলে।

Advertisement

Advertisement

২) বিয়ার কম ক্যালোরিযুক্ত পানীয়। শুধু তাই নয়, এতে কার্বোহাইড্রেটের পরিমাণও থাকে কম। সেই কারণে বিয়ার খেলে শরীরে মেদ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, একসঙ্গে তিনটের বেশি বিয়ার না খাওয়াই ভাল। সপ্তাহে একদিন বা দু’দিন খেতে পারেন। 

[আরও পড়ুন: পাঁপড় দিয়েই বানান Pasta! সেলিব্রিটি শেফের রেসিপিতে জমে উঠুক আপনার রান্নাঘর]

৩) গবেষণা বলছে, স্ট্রেস কমাতে দারুণ কাজ দেয় বিয়ার। শরীরকে রিল্যাক্স করতে বিয়ারের থেকে ভাল কিছু নেই। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ বাড়লে বিয়ার খেলে তা কমে।

৪) বিয়ারে রয়েছে প্রচুর পরিমাণে বি ভিটামিন। চিকিৎসকরা বলছেন, হার্ট অ্যাটাক প্রতিরোধে খুব কাজ করে বিয়ার।

৫) গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিয়ারের মধ্যে রয়েছে xanthohumol উপাদান যা নাকি ক্যানসার প্রতিরোধেও দারুণ কাজ করে। তবে এ বিষয়ে এখনও পরীক্ষা-নীরিক্ষা চলছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বৃষ্টির দিনে পাতে পড়ুক ইলিশ খিচুড়ি, রইল রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ