Advertisement
Advertisement
Continental Recipe

ভিনদেশী খাবার চেখে দেখবেন? রইল মঙ্গোলিয়ান চিকেন, মেক্সিকান রাইস-এর রেসিপি

পাতে ভিন্নস্বাদ চাই? ঝটপট জেনে নিন রেসিপি।

Mexican chilli rice, Mangolian Chicken recipe
Published by: Sandipta Bhanja
  • Posted:May 18, 2024 8:02 pm
  • Updated:May 18, 2024 8:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিথি সমাগম যাদের বাড়িতে লেগেই থাকে, তাঁরা এই রেসিপিগুলো হেঁশেলে ট্রাই করে দেখতে পারেন। কিংবা রোজকার খাবার খেয়ে একঘেয়ে লাগলে বানিয়ে নিন এই পদগুলো। মঙ্গোলিয়ান চিকেন স্ন্যাকস হিসেবে দারুণ। আর মেক্সিকান চিলি রাইস মেইন কোর্সের জন্য জব্বর। তাহলে দেরি না করে ঝটপট জেনে নিন রেসিপি।

মঙ্গোলিয়ান চিকেন

Advertisement

Advertisement

উপকরণ-

চিকেন স্ট্রিপস (প্রয়োজন অনুযায়ী), পিঁয়াজবাটা (২ টেবিল চামচ), রসুনবাটা (১ চা চামচ), নুন (স্বাদ অনুযায়ী), জিরেগুঁড়ো (প্রয়োজনমতো), লাল লঙ্কাগুঁড়ো (প্রয়োজনমতো), লেবুর রস (প্রয়োজনমতো), ক্যাপসিকাম, আদা, রসুন, পেঁয়াজ, সয়া সস, কাঁচা লঙ্কা (লাল ও সবুজ), কর্ন ফ্লাওয়ার, চিনি (স্বাদ অনুযায়ী)

প্রণালী-

প্রথমে পিঁয়াজবাটা, রসুনবাটা, জিরেগুঁড়ো, লাল লঙ্কারগুঁড়ো, লেবুর রস এবং সামান্য লবণ দিয়ে মাংসের স্ট্রিপগুলি মেরিনেট করে ,কমপক্ষে ১ ঘন্টা রাখুন। তারপর একটি প্যানে সামান্য তেল গরম করে ম্যারিনেট করা মাংসের স্ট্রিপগুলো সোনালি হওয়া পর্যন্ত ভেজে তুলে রাখুন। এবার আরেকটি প্যানে তেল গরম করে রসুন দিয়ে সামান্য নেড়েচেড়ে পিঁয়াজ দিয়ে ভেজে নিন। মশলায় বাদামী রঙ ধরতে শুরু করলে এতে আদা, ক্যাপসিকাম, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নাড়ুন। এবার এতে পরিমানমতো সয়া সস দিন। এবার আগে থেকে বানিয়ে রাখা কর্ণ ফ্লাওয়ারের মিশ্রন দিয়ে আরো কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার একটি প্লেটে ভাজা মাংসের স্ট্রিপ রেখে তার সঙ্গে ভেজিটেবল ফ্রাইগুলো মিশিয়ে পরিবেশন করুন।

[আরও পড়ুন: শেষপাতের রসনাসুখ! এই গরমে তরমুজ, আমড়া, জলপাই-সহ একগুচ্ছ চাটনির রেসিপি]

মেক্সিকান চিলি রাইস

উপকরণ-
কালো চাল/ ব্ল্যাক রাইস (আধ কাপ), সাদা তিল (আধ চামচ), পেপরিকাগুঁড়ো (২ চামচ), ফ্রেশ রেড চিলি কুচি (৩ চামচ), নুন (স্বাদমতো), রাজমা (১ টেবিলচামচ), সুইট কর্ন (১ টেবিল চামচ), টমেটো কুচি করা (১ টেবিল চামচ), রসুন কুচি (২ চামচ), লেবুর রস (১টা লেবু), তেল (৪-৫ চামচ), আলু (১টা, মাঝখানটা কুরে নুন জলে ভাপিয়ে রেখে দেওয়া- অপশনাল)

প্রণালী-

চাল ধুয়ে জলে ভিজিয়ে রাখুন এবং পরে ৯০ শতাংশ সেদ্ধ করে ঠান্ডা করে নিন। কড়াইতে তেল গরম করে তিল দিন। একে একে রসুন কুচি, ফ্রেশ রেড চিলি আর রাজমা, সুইট কর্ন, টমেটো কুচি
দিয়ে অল্প নেড়েচেড়ে সেদ্ধ করা চালটা দিন। নুন আর লেবুর রস দিয়ে অল্প নেড়ে পেপরিকাগুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন মেক্সিকান চিলি রাইস।

এবার যদি আপনি চান তাহলে একটু অন্যভাবে পরিবেশন করতে পারেন। আগেই বলেছি এটা অপশনাল! কুড়িয়ে রাখা আলুর মধ্যে তৈরি করা রাইসটা দিয়ে দেড় থেকে দু’মিনিট বেক করে পরিবেশন করুন মেক্সিকান চিলি রাইস।

[আরও পড়ুন: পাতুরি প্রেমে’ মরিয়া? পোস্ত-ইলিশ-চিকেন-সহ রইল রকমারি আমিষ-নিরামিষ রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ