১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানের আইনের ধারা এখন খাবারের প্লেটে!

জম্মু-কাশ্মীর থেকে ‘৩৭০ ধারা’ বিলোপের পর এবার স্পেশ্যাল ‘৩৭০ ধারা’ নামে একটি থালি তৈরি করেছে দিল্লির ‘আরদর ২.১’ রেস্তোরাঁ। এই থালি কিনলে ভূস্বর্গের বাসিন্দাদের ৩৭০ টাকা ছাড় দেবে রেস্তরাঁ কর্তৃপক্ষ। নিরামিষ থালিতে রয়েছে কাশ্মীরের জিভে জল আনা, অতুলনীয় স্বাদের কাশ্মীরি পোলাও, খামির কি রোটি, নাদরু কি শামি কাবাব, দম আলু আর কাশ্মীরের স্পেশ্যাল চা কাহোয়া। আমিষে পাওয়া যাচ্ছে কাশ্মীরি পোলাও, খামির কি রোটি, নাদরু কি শামি কাবাব, ভেড়ার মাংসের রোগান জোশ ও কাহোয়া চা। এই থালি যে কোনও রাজ্যের বাসিন্দারাই চেখে দেখতে পারেন। কিন্তু ৩৭০ টাকা ছাড় পাবেন শুধু কাশ্মীরিরাই। আর এই সুবিধা পেতে হলে তাঁদের নিজ রাজ্যের সরকারি পরিচয়পত্র দেখাতে হবে।

[ আরও পড়ুন: প্রভাসের প্রিয় ৩০টি পদ নিয়ে এই রেস্তরাঁয় পাওয়া যাচ্ছে ‘সাহো থালি’ ]

এর আগেও রেস্তরাঁর তরফে এমনই অভিনব থালির আয়োজন করা হয়েছিল। ‘মোদিজির ৫৬ ইঞ্চি থালি’, ‘বাহুবলী কলসি’ও দারুণ জনপ্রিয় হয়েছিল। ‘বাহুবলী’ ছবির প্রভাসের গদার গোলাকার অংশটির মতো দেখতে সেই কলসি কিনে ৩ লিটার সুরা পান করার জন্য রাজধানীর এই রেস্তোরাঁয় ভিড় জমিয়েছিলেন তরুণ প্রজন্মের ক্রেতারা। গদায় লাগানো কল খুলে ককটেল পানের সেই দৃশ্য ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। গত লোকসভা নির্বাচনের সময় আবার ‘ইউনাইটেড ইন্ডিয়া থালি’ বিক্রি করা শুরু করেছিলেন আরদর ২.১-এর মালিক। একটা থালির মধ্যেই ভারতের বিভিন্ন রাজ্যের সবচেয়ে জনপ্রিয় মেনু পাওয়া যাচ্ছিল।

তবে এবারের তৈরি ৩৭০ ধারা থালি শুধু কাশ্মীরবাসীই চেখে দেখতে পারবেন, এমন নয়। যে কেউ যে কোনও রাজ্যের নামে তৈরি থালি খেতে পারেন। পাবেন না শুধু ডিসকাউন্ট। রেস্তোরাঁর বিশেষত্ব হল, পেটপুজো করেই দেশজুড়ে প্রায় অর্ধেক ভ্রমণ সেরে ফেলতে পারেন ভোজনবিলাসীরা। যেমন, বাংলার খাবার খেয়ে রসনা মেটাতে চাইলে বাঙালি নিরামিষ মেনুর থালিতে পাওয়া যাচ্ছে আলু পোস্ত/রাজভোগ। আমিষের মাছ-মিষ্টির হরেক পদের সঙ্গে স্পেশাল কষা মাংস/রাজভোগ। অন্ধ্রপ্রদেশের মেনুতে ভেজ ও চিকেন বিরিয়ানি। দিল্লির স্পেশ্যাল পনির বাটার মশালা ও চিকেন বাটার মশালা, গোয়ানিজ থালি নিরামিষে ‘মিক্স পিকল’,আমিষে ‘গোয়ান ফিশ কারি’। ৩৭০ ধারা-সহ রেস্তোরাঁর সমস্ত রাজ্যের স্পেশ্যাল নিরামিষ থালির মূল্য জিএসটি ছাড়া ২,৩৭০ টাকা, আমিষ ২,৬৬৯ টাকা।

[ আরও পড়ুন: তাল থেকে জিলিপি, কচুরি, পাটিসাপটা! হরেক পদের উৎসবে মেতেছে পুরুলিয়া ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং