BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

মাখা সন্দেশের শহর কালনায় ভাইফোঁটার আগে হিট পালং-প্রদীপ, রয়েছে করোনা সন্দেশও

Published by: Paramita Paul |    Posted: November 14, 2020 9:22 pm|    Updated: November 14, 2020 9:22 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: কালীপুজোতেই শুরু হয়ে যায় ভাইফোঁটার প্রস্তুতি। মিষ্টান্ন ব্যবসায়ীরাও ওই দিনটির অপেক্ষায় থাকেন। মিষ্টান্নে নতুনত্বের ছোঁয়া দেন। এবারও তার ব্যতিক্রম ঘটছে না মাখা সন্দেশের জন্য বিখ্যাত পূর্ব বর্ধমানের কালনা শহর। করোনাকালে মাস্ক পরার বার্তা থেকে করোনার আদলের মিষ্টি তৈরি করেছেন এখানকার কারিগররা। পাশাপাশি, দীপাবলির কথা মাথা রেখে পালং প্রদীপও তৈরি করা হয়েছে। বিভিন্ন উপকরণ ও পালং শাক দিয়ে প্রদীপের আদলের এই সন্দেশ হিট করেছে কালীপুজোয়।

দীপাবলি ও ভাইফোঁটার কথা মাথায় রেখে এবার কালনায় প্রায় ৮০ ধরনের নতুন সন্দেশ আনা হয়েছে। ছানা, ক্ষীর, গুঁড়ো আমুল দুধ, ডার্ক চকলেট, আমের জুস-সহ বিভিন্ন উপকরণ ব্যবহার করা হয়েছে সন্দেশে। তার মধ্যে নজর হিট করেছে পালং প্রদীপ, করোনা সন্দেশ এবং মাস্ক পরুন লেখা সন্দেশ। গোল আকৃতির সন্দেশের উপর বাঁটা সন্দেশ দিয়ে লেখা হয়েছে মাস্ক পরার কথা।

[আরও পড়ুন : দীপাবলি ও ভাইফোঁটায় কলকাতার সেরা দোকানগুলিতে কোন কোন বিশেষ মিষ্টি পাবেন? রইল খোঁজ]

করোনা নিয়ে সচেতনতার বার্তা দিতেই এমনটা করা হয়েছে বলে জানাচ্ছেন মিষ্টান্ন ব্যবসায়ী রণজিৎ মোদক। তাঁর কথায়, করোনাকালের ভাইফোঁটায় ভাইদের যে মিষ্টির ডিশ তুলে দেবেন বোনেরা তাতে নতুনত্বের ছোঁয়া দেওয়া হয়েছে। বোনরা ভাইদের নতুন ধরণের মিষ্টি দিতেই বেশি পছন্দ করে থাকেন। আর এক মিষ্টান্ন ব্যবসায়ী দেবরাজ বারুই জানান, সন্দেশ তৈরির উপকরণ থেকে কারিগরের খরচ সবই বেড়েছে। তবুও তাঁরা সাধ্যের মধ্যেই দাম রেখেছেন সন্দেশের। কালনা শহরে ৫০টির উপর মিষ্টান্নের দোকান রয়েছে। করোনাকালের ভাটা কাটিয়ে দীপাবলি ও ভাইফোঁটায় বাজার ধরতে করোনাকেই হাতিয়ার করছেন যেন ব্যবসায়ীরা।

[আরও পড়ুন : দীপাবলি, ভাইফোঁটার বিশেষ মিষ্টি নিরাপদ তো? মান যাচাই করে পাশমার্ক দেবে কলকাতা পুরসভা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement