Advertisement
Advertisement
Pizza Hut

এত বড়, সত্যি! বিশ্বের বৃহত্তম পিৎজা বানিয়ে গিনেস বুকে নাম তুলল পিৎজা হাট

জানেন, এই দৈত্যাকার পিৎজা বানাতে কী কী উপকরণ ব্যবহার করা হয়েছে? তার পরিমাণই বা কতটা?

Pizza Hut breaks Guinness World Record by making world's largest pizza | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:January 26, 2023 6:54 pm
  • Updated:January 26, 2023 7:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবারে সদস্য সংখ্যা বেশি হলে সাধারণত লার্জ পিৎজা অর্ডার করেন। আবার বন্ধুবান্ধবদের সঙ্গে পার্টি থাকলে একাধিক লার্জ পিৎজা কিনতে হয়। কিন্তু ১৪ হাজার স্কয়ার ফুটের পিৎজা কখনও দেখেছেন? না, ভুল লেখা নয়। সত্যিই ঠিক এতখানি দীর্ঘ ৩৯৯০ কেজির পিৎজা বানিয়ে চমকে দিয়েছে পিৎজা হাট। আর সৌজন্যেই তারা নাম তুলেছে গিনেস বুকে।

বেশিরভাগ ক্ষেত্রে বড় পিৎজা বলতে ১৮ ইঞ্চির পিৎজাকেই বোঝানো হয়। কিন্তু এই পিৎজা দেখে চোখ একেবারে কপালে উঠবে! ৬১৯২ কেজির মাখা আটা দিয়ে জনপ্রিয় রেস্তরাঁ চেন পিৎজা হাট (Pizza Hut) এই সুবিশাল পিৎজাটি বানিয়ে তাক লাগিয়েছে। গত ১৮ জানুয়ারি লস অ্যাঞ্জেলসে বিরাট পিৎজা তৈরি করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছে সংস্থাটি। ইউটিউবার এরিক ডেকারের সঙ্গে হাত মিলিয়ে পিৎজাটি বানিয়েছে পিৎজা হাট বলে গিনেস বুকের তরফে জানানো হয়েছে।

Advertisement

Pizza

Advertisement

[আরও পড়ুন: প্রথম শব্দ ‘মা’ শেখাল দুই খুদে, বাংলা ভাষায় রাজ্যপালের হাতেখড়ি, বিশেষ উপহার মুখ্যমন্ত্রীর]

এই দৈত্যাকার পিৎজাটি বানাতে কী কী উপকরণ ব্যবহার করা হয়েছে? তার পরিমাণই বা কতটা? পিৎজা হাট জানিয়েছে, ৪ হাজার ৯৪৮ পাউন্ড সুইট ম্যারিনারা সস, ৮ হাজার ৮০০ পাউন্ডেরও বেশি চিজ, প্রায় ৬ লক্ষ ৩০ হাজার ৪৯৬ পেপরোনি ব্যবহৃত হয়েছে। লস অ্যাঞ্জেলসের কনভেনশন সেন্টারে তৈরি হয়েছে এই অবিশ্বাস্য পিৎজাটি। এর আকার অতিকায় হওয়ার দরুণ বানাতেও বেশ বেগ পেতে হয়েছে। মোবাইল ব্রয়লার ব্যবহার করে দফায় দফায় তৈরি হয়েছে এটি। তারপর ৬৮ হাজার টুকরো করা হয়। নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, এই বৃহদাকার জিভে জল আনা পিৎজার স্বাদ পেলেন কারা? সংস্থা জানিয়েছে, স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থাগুলির কাছে স্লাইস করা পিৎজা পাঠিয়ে দেওয়া হয়েছে।

এর আগে ২০১২ সালে তৈরি হয়েছিল বিশ্বের সবচেয়ে বড় পিৎজা। ইটালির একদল শেফ গ্লুটিন-ফ্রি পিৎজা বানিয়ে চমকে দিয়েছিলেন। যার মাপ ছিল ১৩ হাজার ৫৮০ স্কয়্যার ফিট। এবার ১৪ হাজার স্কয়্যার ফুটের পিৎজা বানিয়ে বাকিদের পিছনে ফেলে দিল পিৎজা হাট।

[আরও পড়ুন: ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে কল্পতরু হবেন নির্মলা! বড় ঘোষণা থাকতে পারে আমআদমির জন্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ