BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Chocolate Day: প্রিয় মানুষকে উপহার দিন ঘরে তৈরি চকোলেট, রইল সহজ রেসিপি

Published by: Akash Misra |    Posted: February 8, 2022 7:07 pm|    Updated: February 8, 2022 7:07 pm

Quick and easy recipes to try this chocolate day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘চকোলেট’ নামে হলিউডে তৈরি হয়েছিল একটি ছবি। অভিনয় করেছিলেন হলিউডের দুই জনপ্রিয় অভিনেতা জনি ডেপ ও জুলিয়েট বিনোসে। ছবিতে জুলিয়েট অভিনীত চরিত্র ঘরেই চকোলেট তৈরি করে বিক্রি করতেন। তবে তার চকোলেটের বিশেষত্ব হল, মানুষের মন চিনে নেওয়া! অর্থাৎ মানুষের পছন্দ, অপছন্দ, মনের কথা জেনেই জুলিয়েট তৈরি করতেন চকোলেট। আর তার এই চকোলেট খেলেই, প্রেমে পড়তে বাধ্য়! 

১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইনস ডে’। তবে তার আগে গোটা ৭ দিন ধরে প্রেমের সপ্তাহ। যেমন, সোমবার ‘গোলাপ দিবস’ পার করে, মঙ্গলবার ‘প্রোপোজ ডে’। আর ৯ ফেব্রুয়ারি ‘চকোলেট ডে’। এই দিনটাতে প্রিয় মানুষের মন পেতে হলিউডের ‘চকোলেট’ ছবির কায়দা অনুসরণ করতেই পারেন। আপনিও ঘরে তৈরি করতে পারেন চকোলেট। কীভাবে?

[আরও পড়ুন: জ্বর থেকে উঠে দুর্বল? শক্তি ফেরাতে খেতে পারেন সবজি-মুরগির ঝোল, রইল সহজ রেসিপি]

যা লাগবে-

আধ কাপ কোকো পাউডার, দু টেবিল চামচ মাখন, এক টেবিল চামচ সাদা তেল, তিন টেবিল চামচ মধু, খুব অল্প নুন।

তৈরি করুন-

বড় একটি পাত্রে প্রত্যেকটি উপাদান মিশিয়ে নিন। ভাল করে নাড়াতে থাকুন। যাতে সব উপদানগুলি ভাল করে মিশে যায়। লক্ষ্য রাখুন এই মিশ্রণ যেন বেশি পাতলা না হয়। যাঁরা মিষ্টি বেশি পছন্দ করেন তাঁরা ইচ্ছে করলে একটু বেশি পরিমাণ মধু এই মিশ্রণে দিতে পারেন। মিশ্রণ ঘন হয়ে এলে চকোলেটের শেপ দিতে হবে। এক্ষেত্রে চকোলেট বারের মত তৈরি না করে চকোলেট বলও তৈরি করতে পারেন।

যদি চকোলেট বার তৈরি করতে চান তবে একটি পাত্রে মাঘন মাখিয়ে উপরে মিশ্রণ ঢেলে সমানভাবে ছড়িয়ে বেলনির সাহায্যে বেলে নিতে হবে। বেলে নেওয়ার পর পছন্দসই আকারে কেটে নিন। ইচ্ছে করলে হৃদয়ের আকারেও কেটে নিতে পারেন। এরপর ফ্রিজে রেখে দিতে হবে এক ঘণ্টার জন্য। এক ঘণ্টা পর বের করে নিন। তৈরি আপনার চকোলেট। ঘরে বানানো এই চকোলেট ফ্রিজে ৭-১০ দিন পর্যন্ত ভাল থাকবে।

[আরও পড়ুন: বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ডিমের কাবাব, রইল সহজ রেসিপি ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে