BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্বর থেকে উঠে দুর্বল? শক্তি ফেরাতে খেতে পারেন সবজি-মুরগির ঝোল, রইল সহজ রেসিপি

Published by: Akash Misra |    Posted: February 1, 2022 7:57 pm|    Updated: February 1, 2022 7:57 pm

Try this Chicken Curry Recipe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে করোনা আবহ। অন্যদিকে, আবহাওয়ার খামখেয়ালিপনা। কখনও ঠান্ডা, কখনও গরম। এই সময়ে শরীর খারাপ লেগেই থাকে। জ্বর, কাশি, সর্দির সমস্যা চলতেই থাকে। ফলে শরীর দিন দিন দুর্বল হয়ে পড়ে। অল্প কাজ করলেই ক্লান্তি। অনেকের তো আবার মুখ থেকে স্বাদই যেন চলে গিয়েছে। স্বাদ ফেরাতে নানারকম কিছু জিনিস ট্রাই করলেও, কিছুই খেতে যেন ভাল লাগে না। চিকিৎসকরা বলছেন, এই সময় খাওয়া-দাওয়ার উপর বিশেষ নজর দেওয়া উচিত। খাদ্যতালিকায় রাখা উচিত প্রোটিনজাতীয় খাবার ও প্রচুর সবজি। তাই অনায়াসে বাড়িতে বানিয়ে ফেলুন সবজি-মুরগির ঝোল। যা কিনা স্বাদেও ভাল আবার সঙ্গে স্বাস্থ্যের পক্ষেও দারুণ উপকারি। রইল সহজ রেসিপি।

যা যা লাগবে–

মুরগির মাংস ৫০০ গ্রাম, গাজর কুচি অর্ধেকটা, পেঁপে টুকরো টুকরো করে কাটা, আলু টুকরো টুকরো করে কাটা, বিন্স কুচি ১ কাপ, কড়াইশুঁটি ১ কাপ, পেঁয়াজ কুচি করে কাটা একটা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো সামান্য, গোলমরিচ স্বাদমতো, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, সাদা তেল ১ কাপ, গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা।

 

[আরও পড়ুন: বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ডিমের কাবাব, রইল সহজ রেসিপি ]

তৈরি করুন এভাবে–

ভাল করে মুরগির মাংস ধুয়ে জল ঝরিয়ে একটি পাত্রে রেখে দিন। কড়াইয়ে সাদা তেল দিয়ে হালকা আঁচে গরম করুন। তেল গরম হলে তার মধ্যে গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা দিয়ে দিন। এরপর পেঁয়াজ, আদা বাটা, হলুদ দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর এর মধ্যে সমস্ত সবজি দিয়ে ভাল করে ভেজে নিন। ওভেনের আঁচ হালকাই রাখুন। ভাজা হয়ে গেলে মুরগির মাংস দিয়ে, কিছুটা উষ্ণ জল ঢেলে, কড়াই ঢাকা দিয়ে রাখুন। উপরে মশলা গুড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সবজি মুরগির ঝোল। রুটি বা ভাত দুইয়ের সঙ্গেই এটি খেতে পারেন। জ্বরের মুখে সবজি-মুরগির ঝোল খুব ভাল লাগবে।

[আরও পড়ুন: এবার বাড়িতেই বানিয়ে ফেলুন নলেন গুড়ের আইসক্রিম, রইল সহজ রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে