২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

তীব্র গরমেও মাছ,মাংসকে সঙ্গী করে তিন বাহারি পদের রেসিপি দিলেন রিক্তা দত্ত

পমফ্রেট তন্দুরি
উপকরণ: পমফ্রেট মাছ ২টো (৪০০ গ্রাম), লেবুর রস ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা স্বাদ মতো, টক দই ২০০ গ্রাম, বেসন ৪ চা চামচ, তন্দুরি মশলা ১ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ ১ টেবিল চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, সাদা তেল দু টেবিল চামচ।
প্রণালী:পমফ্রেট মাছ পরিষ্কারভাবে ধুয়ে চিরে নিন। নুন, লেবুর রস, গোলমরিচ গুঁড়ো মাখিয়ে ১০ মিনিট রাখুন। এবার আদা ও রসুনবাটা মেখে আরও ১০ মিনিট ঢেকে রেখে দিন। জল ঝরানো টক দই এর সঙ্গে সব মশলা ও সাদা তেল ভালো করে মিশিয়ে নিন। এবার মাছে ওই মশলা মাখিয়ে দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ওভেন ১৮০ ডিগ্রি তে প্রিহিট করে মাছে ভাল করে সরষের তেল ব্রাশ করে এপিঠ ওপিঠ ১৪ মিনিট বেক করে নিন।

pomfret

[আরও পড়ুন: বাহারি স্বাদে আম, রইল জিভে জল আনা তিনটি রেসিপি]

চিকেন পুদিনা কাবাব
উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট ৫০০ গ্রাম, কুচনো আদা ৩ টেবিল চামচ, কুচনো রসুন ৩ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ ও ১/২ কাপ, ধনেপাতা কুচি ১ কাপ, নুন স্বাদ অনুযায়ী, লেবুর রস ৪ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো, শাহি গরম মশলা ১/২ টেবিল চামচ, সাদা তেল ৫-৬ টেবিল চামচ, চাট মশলা ২ টেবিল চামচ।

chicken pudina

প্রণালী: চিকেন আর ১ কাপ পুদিনা পাতা দিয়ে মিক্সিতে পেস্ট করুন, এবার তেল আর চাট মশলা ছাড়া বাকি উপকরণ দিয়ে ভাল করে মেখে নিন। এবার হাতের তালু জল দিয়ে ভিজিয়ে গোল চ্যাপ্টা আকারে কাবাব গড়ে নিন। লোহার চাটু বা ননস্টিক প্যানে তেল ব্রাশ করুন, প্যান গরম হলে কাবাব দিয়ে গ্যাস কমিয়ে দুই পাশ উলটে সোনালি রঙ আসা পর্যন্ত ভাজুন। নামিয়ে উপরে চাট মশলা আর লেবুর রস দিয়ে স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।

[আরও পড়ুন: খাবারেও দূর হয় অবসাদ, নয়া গবেষণায় দাবি বিশেষজ্ঞদের]

বোরহানি
উপকরণ:জল ঝরানো টক দই ১/২ কেজি, সাদা মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সরষে বাটা ১/২ টেবিল চামচ, পুদিনাপাতা বাটা ১/২ টেবিল চামচ, ভাজা জিরের গুঁড়ো ১/৪ চা-চামচ, ভাজা ধনের গুঁড়ো ১/৪ চা-চামচ, আদা বাটা ১/২ চা-চামচ, কাঁচা লংকা বাটা ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, বিট নুন ১ চা চামচ, স্বাদমতো নুন, জল ১/২ কাপ।

borhani
প্রণালী: মিক্সিতে দই ভালো করে ফেটিয়ে জল দিন তারপর একে একে সব মশলা দিন। আবার ভাল কিরে ফেটিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। ঠান্ডা পরিবেশন করুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং