BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গরম নয়, এবার স্যুপ খান ঠান্ডা! রইল সামার স্পেশ্যাল ৩ রেসিপি

Published by: Akash Misra |    Posted: May 6, 2022 2:08 pm|    Updated: May 6, 2022 2:08 pm

Summer Recipes to Beat the Heat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চরম গরমে ঠান্ডা থাকতে আমরা নানা পদ্ধতি নিয়ে থাকি। সারাক্ষণ এসির মধ্যে থাকতে চেষ্টা করি। হালকা জামা পরি। ঘন ঘন ঠান্ডা জল পান করি। চেষ্টা করি এমন হালকা খাবার খাওয়ার যাতে কিনা গরমও কম লাগে, শরীরও ভাল থাকে। চিকিৎসকরা বলছেন, এই গরমে সঠিক ডায়েট খুবই গুরুত্বপূর্ণ। তাঁদের কথায়, এই গরমে যত পারবেন লিকুইড ডায়েট মেনে চলবেন। ডাক্তারদের এই কথাকে মাথায় রেখে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন গরমের স্পেশাল কোল্ড স্যুপ! (Cold Soup) স্পেনে গরমকালে এই স্যুপ দারুণ জনপ্রিয়। রইল সহজ রেসিপি (Summer Special Recipe)

তরমুজ-পুদিনার স্যুপ

নাম শুনে নিশ্চয়ই ভাবছেন, এটা তরমুজের রস। কিন্তু মোটেই ব্যাপারটা সেটা নয়। এই স্যুপের জন্য লাগবে তরমুজ, পুজিনা পাতা, অল্প কর্নফ্লাওয়ার ইচ্ছে করলে অল্প ময়দা ব্যবহার করতে পারেন। এক কাপ দই, পরিমাণ মতো চিনি বা মধু।

[আরও পড়ুন: খাবার খান, মেতে উঠুন যৌন মিলনেও! স্বাগত জানাচ্ছে কন্ডোম ক্যাফে]

প্রথম তরমুজের বিজ ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। গ্রাইন্ডারে দিয়ে তারমধ্যে কয়েকটা পুদিনা পাতা মিশিয়ে দিন। অল্প কর্নফ্লাওয়ার বা ময়দা ব্যবহার করুন। এক কাপ দই মিশিয়ে দিন। বেশিক্ষণ তরমুজ গ্রাইন্ড করবেন না। দেখে নিন তরমুজ যেন একেবারেই গলে না যায়। এতে স্যুপের ঘনত্ব বজায় থাকবে। এরপর বরফ দিয়ে পরিবেশন করুন তরমুজের কোল্ড স্য়ুপ।

আঙুর স্যুপ

এই স্যুপ তৈরির জন্য লাগবে আঙুর, দই, চিনি বা মধু, কাজু বাদাম, আমসত্ত্ব।

ভাল করে দই ফেটিয়ে নিন। যাতে ক্রিম মতো তৈরি হয়। এরপর কিছু পরিমাণ আঙুরের রস বার করে নিন। ছাকনি ছেঁকে নিন যাতে আঙুর বিজগুলো না থাকে। এরপর ক্রিম বের হওয়া দইয়ের সঙ্গে আঙুরের রস মিশিয়ে নিন। তার মধ্যে পরিমাণমতে চিনি বা মধু মিশিয়ে নিন। ভাল করে নাড়িয়ে নিন। দইয়ের উপর কয়েকটি আঙুর ঢেলে দিন। আঙুরগুলোকে অল্প করে চিরে দিতে পারেন। এতে দই আঙুরের ভিতরে ঢুকবে। কিছুক্ষণ ফ্রিজে রাখুন বা বরফ দিয়ে পরিবেশন করুন।

চিকেন-ডিমের কোল্ড স্যুপ

তৈরি করতে পারেন চিকেন ও ডিমের কোল্ড স্যুপ। এর জন্য লাগবে পরিমাণমতো চিকেন, ২ টি ডিম, গোলমরীচ, আন্দাজমতো নুন, একটি টম্যাটো অল্প কর্নফ্লাওয়ার।

চিকেনকে ভাল করে ধুয়ে নিন। প্রথমে সেদ্ধ করুন। তারমধ্যে প্রয়োজন মতো নুন দিন। অন্য একটি পাত্রে দুটো ডিম ফেটিয়ে নিন ভাল করে। চিকেন সেদ্ধ হয়ে যাওয়ার পর চিকেন স্টক সরিয়ে রাখুন। একটি ফ্রাই প্যানে খুব সামান্য তেলে গোলমরিচ ও চিকেনের টুকরো, ছোট ছোট করে কাটা টম্যাটোর টুকরো, ফেটানো ডিম একসঙ্গে দিয়ে ভেজে নিন। চুকেন স্টকের মধ্যে অল্প পরিমাণ কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। এরপর ভাজা ডিম, চিকেনের মধ্যে পরিমাণমতো চিকেন স্টক দিয়ে কিছুক্ষণ নাড়াতে থাকুন। মিশ্রণ ঘন হয়ে আসলে নামিয়ে নিয়ে ঠান্ডা করতে দিন। ফ্রিজে রাখুন বা বরফ দিয়েও খেতে পারেন এই স্যুপ।

[আরও পড়ুন: গরমের জ্বালা মেটাবে এই পাঁচ সুস্বাদু পানীয়, তৈরি করে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে