BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গরমের জ্বালা মেটাবে এই পাঁচ সুস্বাদু পানীয়, তৈরি করে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি

Published by: Suparna Majumder |    Posted: April 24, 2022 7:15 pm|    Updated: April 24, 2022 7:15 pm

These Summer Cool Drinks You Must Try To Beat The Heat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈশাখ মাস শেষের পথে। এখনও কলকাতায় কালবৈশাখীর দেখা নেই।  গরমের জ্বালা সর্বাঙ্গে বেশ ভালভাবেই টের পাওয়া যাচ্ছে। রাস্তায় বের হওয়াই যেন দায়। এসির ভরসায় আর কতক্ষণ থাকা যায়? অনেকেই গরম থেকে ক্ষণিকের রেহাই পেতে কোল্ড ড্রিঙ্কসে চুমুক দিচ্ছে। তাতে কিন্তু ক্ষতির সম্ভাবনাও রয়েছে। তার চেয়ে ঢের ভাল এ দেশের পানীয়। দোকানের ভরসায় না থেকে খুব সহজেই বাড়িতে তৈরি করে ফেলা যায়। 

আম পান্না ( Aam Panna): গরমই তো আম খাওয়ার সেরা সময়। শরীর ঠান্ডা রাখতে কাঁচা আমের জুড়ি মেলা ভার। কাঁচা আম সিদ্ধ করে নিন যাতে তার ভিতরটা নরম হয়ে যায়। এবার পরিমাণ মতো জলে তা মিশিয়ে দিন। এই মিশ্রণে স্বাদমতো নুন, চিনি, জিরে গুড়ো আর বিট নুন মিশিয়ে দিলেই তৈরি আম পান্না। একটু পুদিনা পাতার কুচিও মিশিয়ে দিতে পারেন। 

Aam panna

ছাতুর সরবত (Sattu Sharbat): এতে শরীর তো ঠান্ডা করার উপকরণ তো আছেই, পাশাপাশি পুষ্টিগুণও প্রচুর। মহিলাদের ঋতুস্রাবের সময় এই সরবত খাওয়া উচিত। ঠান্ডা জলে ছাতু, নুন, লেবুর রস, জিরে গুড়ো, বিট নুন, কুচি করে কাটা লঙ্কা এবং পুদিনা পাতা দিয়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায়। 

Sattu Sharbat

[আরও পড়ুন: বিছানার চাদর পুরনো হলে ফেলবেন না! বানিয়ে ফেলুন এই সব জিনিস, রইল টিপস]

আইসড জলজিরা (Iced Jaljeera): ঠান্ডা জলে তেতুলের পেস্ট, পুদিনা পাতার কুচি, এমনি জিরের গুড়ো, রোস্ট করা জিরের গুড়ো, গুড়, বিট নুন, আদা গুড়ো, লেবুর রস, সামান্য লঙ্কার গুড়ো, গরমমশলা মিশিয়ে তৈরি করে ফেলুন জলজিরা। এটি স্বাদে যেমন ভাল, তেমনই শরীরের আর্দ্রতা বজায় রাখে। 

Iced Jaljeera

শিকঞ্জি (Shikanji): পুদিনা পাতার সঙ্গে লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফেলুন। তাতে বিট নুন, গোল মরিচ, এমনি নুন এবং চিনি মিশিয়ে নিন। এবার এতে একটু সোডা মিশিয়ে দিলেই তৈরি হয়ে যাবে শিকঞ্জি। চাইলে কয়েকটা বরফের টুকরো দিয়ে দিতে পারেন। 

Desi-Style Shikanji

মশলা ছাঁচ (Masala Chaas): ছাঁচ এখন প্যাকেটেই পাওয়া যায়। তবে তাজা খাওয়ার মজাই আলাদা। এর জন্য খুব বেশি কষ্ট করতে হবে না। টক দইয়ে কুচো ধনে পাতা, কাঁচা লঙ্কা কুচো, স্বাদ মতো নুন, চাট মশলা আর একটু জল মিশিয়ে দিন। তাতেই তৈরি হয়ে যাবে শরীর ঠান্ডা করার পানীয়টি।

 

Masala Chaas

[আরও পড়ুন: ফলেই সুফল! গরম থেকে রেহাই পেতে কী কী ফল খাবেন, পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে