৯ আষাঢ়  ১৪২৬  সোমবার ২৪ জুন ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

৯ আষাঢ়  ১৪২৬  সোমবার ২৪ জুন ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রঙিন দিন। রঙিন মেজাজ। সকলে মিলে যখন রঙিন হয়ে বলবেন হোলি হ্য়ায়, তখন হাতে ভাংয়ের গ্লাস না থাকলে কি হয়? উল্লাস তো নাহলে অসম্পূর্ণ। কিন্তু জানেন কি অল্প সময়ের মধ্য়ে কীভাবে সহজেই বানিয়ে ফেলতে পারেন ঠান্ডাই বা ভাং কে পকোড়ে? আসর জমিয়ে দিতে চটপট শিখে নিন।

ঠান্ডাই (৮ গ্লাস)
লাগবে:
গরম জল ১ কাপ, আমন্ড ৩ টেবিল চামচ, পেস্তা ২ টেবিল চামচ, পোস্ত ২ টেবিল চামচ, চারমগজ ১/৪ কাপ, গুলকন্দ বা গোলাপের শুকনো পাপড়ি ২ টেবিল চামচ, মৌরি ১ টেবিল চামচ, গোটা গোলমরিচ আধ চা চামচ, ছোট এলাচ ৪ টে, জাফরান ১ চিমটে, চিনি আধকাপ, ঠান্ডা দুধ ১ গ্লাস, বরফ কিউব প্রয়োজন মতো, গোলাপের পাপড়ি, আমন্ড কুচি ও পেস্তা সাজানোর জন্য।

[মাটনে মজে বাঙালি, রইল পাঁঠার মাংসের নতুন রেসিপি]

প্রণালী:
একটা পাত্রে উষ্ণ জল নিয়ে ওর মধ্য়ে আমন্ড, পেস্তা, পোস্ত, চারমগজ, গোলাপের পাপড়ি, মৌরি আর গোটা গোলমরিচ ভিজিয়ে দিন। ২ ঘণ্টা ভেজানো থাকবে। আর যদি ঠান্ডা জলে ভেজানো হয় তবে ৪ থেকে ৫ ঘণ্টা ভেজাতে হবে। এরপর ওই পুরো ভেজানো উপাদানগুলো জল সমেত মিক্সিতে বেটে নিন। ওর মধ্য়ে আধ কাপ চিনি, এলাচ আর জাফরান দিয়ে দিন। আবার একবার মিক্সি চালিয়ে নিন। এবার বড় পাত্রে ঢেলে ফ্রিজে রাখুন। পরিবেশনের ঠিক আগে গ্লাসে ওই ঠান্ডাই পেস্ট দিন ৪ টেবিল চামচ করে। তারপর ঠান্ডা দুধ ও জল অর্ধেক অর্ধেক মাপে দিন। ভাল করে মেশান। আইস কিউব দিন। উপরে গোলাপের পাপড়ির কুচি, পেস্তা ও আমন্ড কুচি দিয়ে পরিবেশন করুন।

ভাং কে পকোড়ে
লাগবে:
বেসন ২ কাপ, হলুদ আধ চা চামচ, লঙ্কার গুঁড়ো আধ চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, ভাং-এর গুঁড়ো ১ চা চামচ, পেঁয়াজ কুচি ৩ টে (মাঝারি মাপের), আলু ৪ টে কুচনো, নুন স্বাদমতো, সাদা তেল ২ কাপ।

[ইন্দো-মেক্সিকান মকটেল আর স্ন্যাকসে জমে উঠুক বসন্তের মনোরম উইকএন্ড]

প্রণালী:
বেসনের সঙ্গে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন। আন্দাজমতো জল দিয়ে ঘন ব্যাটার করুন এমনভাবে, যাতে পকোড়ার মতো মাপে কড়াইতে ফেলা যায়। এবার কড়াইতে সাদা তেল গরম করে পকোড়া সোনালি করে ভেজে তুলুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং