BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

ক্লান্তি দূর করতে এই ৬ জিনিস মেশানো কফির কাপে চুমুক দিচ্ছেন? হতে পারে সর্বনাশ

Published by: Sayani Sen |    Posted: October 10, 2020 4:44 pm|    Updated: October 10, 2020 4:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারাদিন প্রচণ্ড ব্যস্ততা। ঠিকমতো শ্বাস নেওয়ার সময়ও থাকে না। এমন কর্মব্যস্ত দিনে সন্ধের পর গরম কফির কাপে উষ্ণ ছোঁয়াই ভুলিয়ে দিতে পারে সমস্ত ক্লান্তি। এক নিমেষে মনে হতে পারে একেবারেই ঝরঝরে। কিন্তু কফির স্বাদ আরও বেশি করে উপভোগের আশায় কী আপনি এই ছ’টি উপাদান তাতে মেশান। মনে রাখবেন এই ছ’টি মেশালে হতে পারে নানা রকমের রোগ। কফির (Coffee) কাপে এক চুমুকও তখন আপনার জন্য প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

কফিতে মিষ্টিভাব আনার জন্য কী আপনি আর্টিফিসিয়াল সুইটনার্স ব্যবহার করেন? এমন অভ্যাস থাকলে আপনাপ পেটের সমস্যা কিংবা টাইপ ২ ডায়াবেটিস রোগে ভোগার সম্ভাবনা এড়ানো মুশকিল।

Sweetner
কোলেস্টেরলের সমস্যা বাড়াতে না চাইলে ভুল করেও আপনার কফির কাপে ফ্লেভার্ড ক্রিম মেশাবেন না। তাতে কিন্তু আপনার সর্বনাশ হতে পারে।

Flavoured Creamers
বেশি চিনি মেশানো কফির কাপে চুমুক দেওয়ার অভ্যাস থাকলেও তা যত তাড়াতাড়ি সম্ভব বদল করুন। নইলে ডায়াবেটিস, স্থূলতা এমনকী হৃদযন্ত্রের সমস্যাও দেখা দিতে পারে।

Cane sugar

[আরও পড়ুন: জিরো সাইজের আশায় কিটো ডায়েট! জীবন নিয়ে ছিনিমিনি খেলছেন না তো?]

সেলফ স্টেবল থিকনারের সাহায্যে খুব সহজেই বেশ সুন্দর দেখতে কফির কাপ আপনার সামনে কেউ পরিবেশন করতেই পারেন। কিন্তু জানেন কী এই ধরনে ক্রিমে থাকা সোডিয়াম ফসফেট আপনার স্বাস্থ্যের কতটা ক্ষতি করতে পারে? ডেকে আনতে হৃদযন্ত্রের সমস্যাও। তাই এই ধরনের ক্রিম দেওয়া কফি কাপে চুমুক দেওয়ার আগে দু’বার ভাবুন।

Shelf Stable Creamers

ভ্যানিলা, ক্যারামেলের মতো সিরাপ আপনার কফির স্বাদ যে আরও বাড়িয়ে তুলবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু জানেন কী এরকম কফি পানের ফলে অনায়াসে আপনার ওজনের গ্রাফ হতে পারে ঊর্ধ্বমুখী। আর তার থেকে আসতে পারে আরও নানা রোগ। তাই ভুলেও এই ধরনের কফি খেয়ে নিজের বিপদ ডেকে আনবেন না।

Coffee
কফির কাপে অনেকেরই কনডেন্সড মিল্ক মেশানারো অভ্যাস রয়েছে। কিন্তু জানেন কী কনডেন্সড মিল্কে ২২ গ্রাম চিনি এবং ১৩০ ক্যালোরি রয়েছে। আপনি আপনার চেহারা সম্পর্কে সচেতন হলে কনডেন্সড মিল্ক দিয়ে কফি খেয়ে নিজের ওজন ভুলেও বাড়াবেন না।

Condensed milk

[আরও পড়ুন: ভোজনে ওজন বাড়ার ভয়? খাদ্যরসিকদের জন্য নতুন ভোজ – ফ্যাট ছাড়াই স্বাদের খোঁজ!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement