BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

লকডাউনে ওজন ঝড়াতে এই ৫ ডিটক্স ওয়াটারই যথেষ্ট! রইল রেসিপি

Published by: Sandipta Bhanja |    Posted: April 22, 2020 5:47 pm|    Updated: April 22, 2020 5:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহবন্দি থেকে হাঁপিয়ে উঠেছেন? জিমে যাওয়াও বন্ধ? ভাবছেন তো যে লকডাউন পর্ব শেষ হলে দৈর্ঘ্য-প্রস্থে আপনি দ্বিগুণ হয়ে যাবেন! চেহারা নিয়ে যাঁরা সচেতন, তাঁরা কিন্তু ইতিমধ্যেই নিজেদের লকডাউন ডায়েটে বেঁধে ফেলেছেন ওজন ঝরানোর চিন্তায়। কিন্তু বাড়তি ওজন নিয়ে চিন্তা করতে গিয়ে রক্তচাপ বাড়িয়ে ফেলার আগেই বলে রাখা ভালো যে একে কাবু করার হাতিয়ারও আছে বইকী! সেটা হল ডিটক্স ওয়াটার। ম্যাজিকের মতো কাজ করে। গুণাগুণও প্রচুর। ত্বকের জেল্লা বাড়ানোর পাশাপাশি শরীর ঝরঝরে রেখে মনও ফুরফুরে করে এই পাণীয়। এই জলের পুষ্টিগুণ এবং উপকারিতা আপনার অনুমানের চেয়ে অনেক বেশি। এবং তারকারা খান বলে ভাববেন না যেন, এ এমন ‘বস্তু’ যা আপনার নাগালের বাইরে। সহজ ভাষায় বললে, ডিটক্স ওয়াটার হল ‘ফ্রুট ইনফিউসড ওয়াটার’। অনেকেই এমন রয়েছেন, গোটা ফল চিবিয়ে খেতে পারেন না কিংবা সেই সময়ও নেই। তাঁরা নিশ্চিন্তে ডিটক্স ওয়াটারে চুমুক দিন। ফলের পুষ্টিগুণ আপনার শরীরে যাবে ষোলোআনা।   

কী করে বানাবেন ডিটক্স ওয়াটার? ৫ রকমের ডিটক্স ওয়াটারের রেসিপি রইল। খুবই সহজ। উপকরণ পেয়ে যাবেন আপনার হেঁশেলেই।

ফলের ডিটক্স ওয়াটার

পাতিলেবু, কমলালেবু, শসা স্লাইস করে কাটা, আদা কুচি, ফ্রেশ পুদিনা পাতা কিংবা যে কোনওরকমের মিন্ট পাতা হলেও চলবে। একটা বড় মুখওয়ালা কাচের বোতলে জল নিয়ে সমস্ত উপকরণগুলো দিয়ে দিন ভিতরে। সারারাত ফ্রিজে রাখুন। এরকম ২টো বোতলে ডিটক্স ওয়াটার বানিয়ে  সারা দিন একটু করে চুমুক দিন ওতে। চাইলে আপেল, তরমুজ, আঙুর কিংবা যে কোনওরকমের মরসুমের ফলও দিতে পারেন।

[আরও পড়ুন: লকডাউনে ভাইরাল ডালগোনা কফি, বাড়িতেই বানিয়ে করুন বাজিমাত]

ডেলি ক্লেনজিং ডিটক্স ওয়াটার
বরফ ঠান্ডা জল ১-২ লিটার, তরমুজের স্লাইস, শসার স্লাইস, মুসুম্বি বা পাতিলেবু ১টি, পুদিনা পাতা ১০-১৩টি। এই ডিটক্স ওয়াটার আপনার শরীরের দূষিত টক্সিন একেবারে ফ্লাশআউট করে দেবে ও হজমশক্তিকে জোরদার রাখবে। ফলে আপনিও ফিট অ্যান্ড ফাইন থাকবেন।

কিউমিন ডিটক্স ওয়াটার

জিরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। আর শরীরে মেটাবলিজমের পরিমাণ ঠিক থাকলে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। হজমশক্তিও বৃদ্ধি পাবে এতে। ১ চা চামচ সাদা জিরে, দেড় কাপ জল, আধ চা চামচ মধু নিন। ওভেনে একটা পাত্র নিয়ে শুকনো জিরে আগে দিন। কম আঁচে ৫-৬ সেকেন্ড রেখে এবার জলটা দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ৩-৪ মিনিট ফুটতে দিন। আঁচ নিভিয়ে খানিক ঠান্ডা হলে জিরে ছেঁকে জলটা খেয়ে নিন।

ডিটক্স হলদি টি

আধ চা চামচ করে হলুদ ও আদা কুচি, এক চিমটি গোল মরিচ, ১ চা চামচ মধু এবং ২ কাপ জল নিন। ওভেনে জল বসিয়ে আদা ও হলুদ দিন। ফুটে তিন ২-৩ মিনিট। বন্ধ করে মধু ও গোলমরিচগুড়ো ছড়িয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।

কোকোনাট ওয়াটার উইথ লেমন অ্যান্ড মিন্ট

১টি নারকেল, পুদিনা পাতা, ১ চা চামচ মধু, ১ টা পাতিলেবু নিন। প্রথমে নারকেলের ফাটিয়ে জল বের করে রাখুন। এবার ভেতরটা কুড়িয়ে নিন। কুড়নো নারকেল ও তার জলের সঙ্গে পাতিলেবুর রস, পুদিনা পাতা, মধু ভাল করে মিশিয়ে নিন। তৈরি ভিন্ন স্বাদের ডিটক্স ওয়াটার।

[আরও পড়ুন: লকডাউনে বেশি করে সবজি-মাছ কিনেছেন? ঘরোয়া পদ্ধতিতে এভাবেই রাখুন তরতাজা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement