BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জমে উঠুক নবমীর খাওয়া-দাওয়া, রেঁধে ফেলুন রুই মাছের রেজালা

Published by: Akash Misra |    Posted: October 13, 2021 9:25 pm|    Updated: October 13, 2021 9:32 pm

Try this Navami Special Fish Recipe at Home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোয় পেটপুজো তো মাস্ট। পেটে সুখ এলেই মনে সুখ। তারপর তো রাত জেগে ঠাকুর দেখা আর আড্ডা কোনও ব্যাপারই না। তবে পুজোর এই খাওয়া-দাওয়াকে আরও একটু জমিয়ে দেওয়া যায়, যদি নিজে হাতে রেঁধে নেওয়া যায় একটু অন্যরকমের ডিশ। আর এ ব্যাপারে ফিশের নতুন রেসিপি কিন্তু সঠিক বাছাই। তাই এবারের নবমীতে তাক লাগিয়ে দিন সবাইকে। রেঁধে ফেলুন রুই মাছের রেজালা!

কী কী লাগবে–

তৈরি করুন এভাবে— রুই মাছ বড় ৮ টুকরো, ঘি ও সয়াবিন তেল একসঙ্গে ৪ টেবিল চামচ, টক দই এক কাপ, পেঁয়াজবাটা আধা কাপ,. আদাবাটা ১ চা-চামচ, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, শুকনো লঙ্কা ৭-৮টি, গোলমরিচ ৬টি, বড় পেঁয়াজ ২টি, নুন আন্জামতো, চিনি স্বাদমতো, জায়ফল গুড়ো সামান্য।

[আরও পড়ুন: ফুচকার ভিতরে আলু নয়, রয়েছে বাটার চিকেন! স্বাদ কেমন?]

তৈরি করুন এভাবে–

টক দই ফেটিয়ে তার সঙ্গে পেঁয়াজ, আদা, কাঁচা লঙ্কা মিশিয়ে নিন। মাছ হালকা করে ভেজে ৪৫ মিনিট মতো দইয়ে ভিজিয়ে রাখুন। কড়াইতে ঘি গরম করে তার মধ্যে গরম মশলা, তেজপাতা ও শুকনা লঙ্কা ফোড়ন দিন। ফোড়ন হয়ে গেলে আস্ত গোলমরিচ ও কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজে লালচে রং এলে মাছগুলো তুলে নিয়ে ফেটিয়ে রাখা দই দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মশলা থেকে তেল ছাড়লে তার মধ্যে মাছ দিয়ে দিন। তারপর আন্দাজমতো নুন ও চিনি দিয়ে সামান্য গরম জল দিতে পারেন। মাছের ঝোল এতে গাঢ় হবে। নামানোর আগে জায়ফল গুড়ো দিতে হবে।

[আরও পড়ুন: নৌকাবিহারেই সেরে নিন নৈশভোজ, ইকো পার্কে লেকে নামছে ‘ডবল ডেক ক্রুজ’]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে