BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Raksha Bandhan: মিষ্টিমুখ হোক, সুগার একেবারেই নয়! জেনে নিন রাখি স্পেশ্যাল ৩ কম মিষ্টির রেসিপি

Published by: Akash Misra |    Posted: August 21, 2021 10:10 pm|    Updated: August 23, 2021 11:48 am

Try this Sweet recipe for Raksha Bandhan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাখি (Raksha Bandhan) মানেই সুরক্ষা। রাখি মানেই ভাই-বোনের বন্ধনকে আরও একটু বেশি শক্ত করে বেঁধে রাখা। রাখি মানেই ভাই-বোনের মঙ্গল কামনা। গোটা দেশেই রবিবার পালিত হবে রাখি বন্ধন উৎসব। করোনা আবহে ভাইদের হাতে রাখি পরিয়ে মঙ্গলকামনা করবে বোনরা। আর ভাইরা হাতে পরা রাখির বন্ধনে বোনদের সুরক্ষার শপথ নেবে। কিন্তু রাখি মানেই কি শুধু এসব ভারী শব্দের দায়িত্ব পালন? একেবারেই নয়, রাখির সঙ্গে পেটপুজো, বিশেষ করে মিষ্টিমুখ তো অত্যন্ত জরুরি! তবে আজকাল স্বাস্থ্য় সচেতন ভাই-বোনেরা মিষ্টি খাওয়া থেকে দূরেই থাকেন। নো চিন্তা। এবারের রাখিতে ট্রাই করতে পারেন কম ক্যালোরির হালকা মিষ্টি! (Sweet Recipe)

বাদাম বরফি
যা যা লাগবে-
৫০০ গ্রাম বাদাম
২০০ গ্রাম চিনি
১ কাপ ঘি
৪ টি এলাচ

তৈরি করুন এভাবে-

একটি পাত্রে প্রয়োজন মত কনডেন্সড মিল্ক, নিন প্রয়োজন মত ড্রাই ফ্রুট। ২ ঘন্টা মতো প্রথমে বাদামগুলো ভিজিয়ে রাখতে হবে ।

[আরও পড়ুন: Junk food-এ আর ‘না’ নয়, সুস্বাদু Pizza খেয়েই এবার মেদ ঝরান!]

এরপর ভিজিয়ে রাখা বাদামগুলো মিক্সিতে বেটে নিতে হবে । তারপর একটি কড়াইয়ে ঘি গরম করে তাতে বেটে রাখা বাদাম দিয়ে দিতে হবে ও ভালভাবে ভাজতে হবে ঘিতে। ভালভাবে ভাজা হয়ে গেলে তাতে পরিমাণ মতো চিনি ও এলাচ দিয়ে ভাল ভাবে নাড়াতে হবে যতক্ষণ না চিনির জল শুকিয়ে যায় । শুকিয়ে মন্ড মতো হয়ে গেলে নামিয়ে নিতে হবে । একটা থালার মধ্যে একটু ঘি গ্রিজ করে উপর দিয়ে ড্রাই ফ্রুট দিয়ে গারনিশ করতে হবে । এরপর ঠান্ডা করে বরফি আকার কেটে নিলে ব্যস তৈরি বাদাম বরফি ।

মিষ্টি আলুর পান্তুয়া

যা যা লাগবে-
১ কিলো রাঙা আলু
৪০০ গ্রাম ময়দা
৪০০ গ্রাম চিনি
৪০০ মিলিমিটার জল
৬ টি ছোট এলাচ
১ টেবিল চামচ ঘি
সাদা তেল
১/২ চা চামচ বেকিং পাউডার

তৈরি করুন এভাবে–

রাঙা আলু সেদ্ধ করে খোসা ছাড়ানোর পর ভাল করে মেখে তাতে ময়দা, বেকিং পাউডার আর আধ টেবিল চামচ ঘি দিয়ে খুব ভাল করে মেখে নিতে হবে। হাতের তালুতে অল্প করে ঘি মাখিয়ে নিন। ছোট ছোট লেচি কেটে গোল করে নিন।

একটি পাত্রে জল, ছোট এলাচ দিয়ে তার মধ্যে চিনি দিয়ে রস তৈরি করে নিতে হবে। এবার সাদা তেলে হাল্কা থেকে মাঝারি আঁচে রাখা বল গুলো দিয়ে, ভেজে রসে দিয়ে, কিছুক্ষণ রেখে তুলে নিয়ে পরিবেশন করুন। রস বানানোর সময় চিনির পরিমাণ যেন অল্প থাকে। কারণ, মিষ্টি আলুর নিজস্ব একটা স্বাদ থাকে, চিনি বেশি দিলে তা নষ্ট হয়ে যাবে।

বেসনের লাড্ডু

যা যা লাগবে
১ কাপ বেসন
১ কাপ চিনি
১ কাপ ঘি
সামান্য বড়ো এলাচের গুঁড়ো
ছোট ছোট টুকরো করে কাটা বাদাম

এভাবে তৈরি করুন

প্রথমে চিনি আর ১ কাপ জল নিয়ে ওভেনে বসান। ফুটে গাঢ় হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে নিন। বাড়িতে জাফরান থাকলেও দিতে পারেন সামান্য, রসে সুন্দর গন্ধ হবে। এবার একটি নন স্টিক ফ্রাই প্যানে বেসন নিয়ে কম আঁচে নাড়াচাড়া করুন কিছুক্ষণ। আঁচ কিন্তু বাড়াবেন না। না হলে বেসন পুড়ে যাবে। বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। সুগন্ধ বেরোলে ঘি মিশিয়ে দিন। পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন। এবার স্প্যাটুলা দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে। ধারে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি।নামিয়ে অল্প ঠান্ডা করেই হাতে অল্প ঘি মাখিয়ে লাড্ডু বানিয়ে নিন। ফ্রিজের বাইরেও বেশ কিছুদিন ভালো থাকবে।

[আরও পড়ুন:Fanta Omelette এখনও খাননি? Viral Recipe মিস করবেন না]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement