৮ শ্রাবণ  ১৪২৬  বুধবার ২৪ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ফেব্রুয়ারি মাস পড়লেই আকাশ-বাতাস জুড়ে রোমান্টিসিজমের ছোঁয়ার পরশ। বাঙালির মন-প্রাণ জুড়ে শুধুই প্রেমের আঘ্রাণ। বাঙালির অন্যতম প্রিয় উৎসব সরস্বতী পুজোর রেশকাটতে না কাটতেই আসছে ভ্যালেনটাইনস ডে। একসপ্তাহ জুড়ে চলা প্রেম দিবসের উদযাপন ১৪ ফেব্রুয়ারিতে এসে, সেন্ট ভ্যালেনটাইনের আত্মবলিদানকে ঘিরে উদযাপিত যে অনুষ্ঠান একসময় সীমাবদ্ধ ছিল আমেরিকা এবং ইউনাইটেড কিংডমে। বিশ্বায়নের দাপটে আজ তাই ছড়িয়ে পড়েছে গোটা দুনিয়া জুড়ে। আর তাই ভ্যালেনটাইনস ডে-র উদযাপন সারা বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে আক্ষরিকভাবে ছড়িয়েছে কলকাতাতেও। তবে প্রেম দিবসে কাছের মানুষটির সঙ্গে বেশ কিছুটা সময় অন্তরঙ্গ আলাপচারিতার মাঝে স্বাদের অনন্য সমাহার হলে মন্দ হয় না। সেক্ষেত্রে ভালবাসার মনের যোগসূত্রের সঙ্গে একসূত্রে বাঁধা পড়ে রসনার তৃপ্ততার আস্বাদ। সেই কারণেই ভালবাসার এই সপ্তাহ উদযাপনের কথা মাথায় রেখে শহর তিলোত্তমার বিভিন্ন রেস্তোরাঁগুলি সেজে উঠেছে তাদের বাহারি স্বাদের ডালি নিয়ে। ভালবাসার এই উদযাপনের সপ্তাহে তাই রইল শহরতলির সেই সমস্ত রেস্তোরাঁর স্বাদ-সতেরোর সুলুকসন্ধান।

বন অ্যাপেটি

হাজরা ও সল্টলেক সেক্টর ওয়ান স্থিত এই রেস্তোরাঁয় এবার ভ্যালেনটাইনস ডে উপলক্ষে হাজির তাদের বিভিন্ন স্বাদের ওয়াফেল মেনুকে সঙ্গী করে। তালিকায় রয়েছে ভেজ পিজ্জা ওয়াফল থেকে সানি সাইড আপ ব্রেকফাস্ট ওয়াফেলের মতো স্বাস্থ্যকর পরিপূর্ণ স্বাদের সমাহার। রসনা তৃপ্ততার পাশাপাশি মিষ্টতার স্বাদ দিতে মেনু তালিকায় রয়েছে ফ্রেশ স্ট্রবেরি ক্রিম ওয়াফেল, ফ্রেশ অরেঞ্জ অ্যান্ড ক্রিম চিজ ওয়াফেল। বিভিন্ন স্বাদের ওয়াফেলের পাশাপাশি রয়েছে ম্যাগি ও ওয়াফেলের সংমিশ্রণে তৈরি ম্যাগি ওয়াফেলউইচ। রয়েছে সালামি বেল পেপার স্যালাড ওয়াফেল ও চিজ চিকেন মাশরুম ওয়াফেল। ওয়াফেলের এহেন স্বাদ সমারোহ তৃপ্ততার আস্বাদ দেবেই। অবশ্য ভেজিটেরিয়ান তথা নিরামিষাশীদের কথা মাথায় রেখে রয়েছে পেপার পনির বিবিকিউ ওয়াফেল। ভালবাসায় মুচমুচে, কুড়মুড়ে ওয়াফেলের সঙ্গে স্বাদের অনন্যতার পরশ পেতে হলে প্রেমিক-প্রেমিকাদের ডেস্টিনেশন অবশ্যই ‘বন অ্যাপেটি’। ৭ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলা অনন্য ওয়াফেল মেনুর আস্বাদ পেতে খরচ পড়বে ৫০০ টাকা (বার ব্যতীত)।

ক্যাফে ড্রিফটার

হিন্দুস্থান পার্কের এই গ্যাস্ট্রো ক্যাফেটি ভ্যালেনটাইনস ডে উপলক্ষে সাজিয়েছে তাদের স্পেশাল মেনুর সম্ভার। তালিকায় রয়েছে ভ্যালেনটাইনস চিজি চিকেন নাগেটস, স্ট্রিমি চকো মাড কাপ উইথ ভ্যানিলা আইসক্রিম, রেড ভেলভেট মলটেন হার্ট কেকের মতো বাহারি স্বাদের পসরা, পাশাপাশি রয়েছে স্পার্কলিং স্ট্রবেরি ও প্যাশনেট রুহআফজার মতো অতুলনীয় স্বাদের মকটেল। ১১ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এই ভালবাসার স্বাদের ছোঁয়া পেতে খরচ পড়বে ৪৫০—৫০০ টাকা (বার ব্যতীত)।

বম্বে ব্রাসেরি

শহরের অন্যতম কোয়েস্ট মল স্থিত এই রেস্তোরাঁটি ভারতীয় খাবারের জন্যই বহুল পরিচিত। ভ্যালেনটাইনস উইকে এদের মেনু তালিকায় রয়েছে স্বাদ ও তৃপ্ততার মেলবন্ধনের আস্বাদিত ছোঁয়ার স্পর্শ। মেনু তালিকায় চোখ বোলালেই তা দেখতে পাওয়া যাবে শুরুতে স্টার্টারে রয়েছে লখনোই পরাঠ পনির, সবজি শিক কাবাব রোটি, মুঘলসরাই কি ভরে আলু, কাশ্মিরী নান কাবাব, গ্রিন ট্যামারিন্ড ফিস ও রাজপুতানা মুর্গসুলা কাবাব। ককটেলর মধ্যে রয়েছে লেডি ইন রোজ, ভ্যালেনটাইন ক্লাসিক, স্কারলেট হার্ট, আর ইউ থার্টি সিক্স, ফরএভার এইট্টিন। বেছে নিতে পারে মনের মতো ককটেল এর মধ্যে থেকে। নিরামিষাশীদের জন্য মেনু তালিকায় রয়েছে বম্বে লাঞ্চ হোম ভেজ কারি উইথ ব্যানানা লিফ রাইস বা চটকা ছোলে কুলচের আয়োজন। এছাড়াও স্বাদের তালিকায় আছে চিকেন সালি উইথ পাও, রেড হট কেরালা ফিস কারি উইথ টারমেরিক রাইস, এক অর্থে স্বাদের তৃপ্ততার পরশ দেওয়ার হরেক আয়োজন রয়েছে এখানে। এমনকী শেষ পাতে রয়েছে মেড ফর ইচ আদার কেক ও ফরএভার লাভ চিজ কেক। সোম থেকে রবিবার সকাল ১১.৩০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা এই রেস্তোবাঁয় এমন হরেক স্বাদের ছোঁয়া মিলবে ১১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। খরচ পড়বে কর ব্যতীত ১,০৯৫ টাকার মতো।

রেজ দ্য বার

শহরের অন্যতম আইটি হাব সেক্টর ফাইভস্থিত এই রেজ দ্য বার বিয়ারপ্রেমীদের অন্যতম প্রিয় স্থান। এখানেই চুমুক দিতে পারেন শহরের অন্যতম সেরা বিয়ারের। তবে ভ্যালেনটাইনস ডে-র কথা মাথায় রেখে এই বার এবার প্রস্তুত তাদের রোমান্স, শার্লি’জ লাভ ও রেজ দ্য মার্টিনির মতো বেভারেজের তথা পানীয়র আস্বাদের ডালি নিয়ে। অন্যন্য স্বাদের সম্ভারে পরিপূর্ণ পানীয়ের পাশাপাশি রয়েছে হার্ট আকৃতির পিজ্জাও। ভেজ ও নন-ভেজ উভয় স্বাদেই এবার পাওয়া যাবে এই হার্ট শেপড পিজ্জা। এই প্রেম দিবসে যদি মেতে উঠতে চান বাকটেলের পরশে, বিয়ারের স্বাদে তাহলে একবার আসতেই পারেন রেজ দ্য বারে। রবিবার থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে রাত ১১.৪৫ পর্যন্ত এবং শুক্র ও শনিবার দুপুর ১২টা থেকে রাত ১২.৪৫ পর্যন্ত খোলা এই বারের দরজা। ভালবাসার উদযাপনের এই আয়োজন চলবে ১ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। খরচ পড়বে দু’জনের খেতে ১,৮০০ টাকা (অ্যালকোহল—সহ) [ কর ব্যতীত ] এবং ২৫০ টাকা (বিয়ারের জন্য)।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং