২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগলের তালিকা থেকে বাদ পড়ল আরও একটি অ্যাপ। বছর খানেক আগে তথ্য চুরির অভিযোগে গুগল প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছিল একাধিক অ্যাপ। সেই তালিকায় নবতম সংযোজন “2020 Sikh Referendum” বা “২০২০ শিখ গণভোট” অ্যাপ। তবে তথ্য চুরি নয়, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের দাবি মেনেই গুগল প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হল ভারত-বিরোধী এই অ্যাপটি।

জানা গিয়েছে, গুগল প্লে-স্টোর থেকে যে কেউ ডাউনলোড করতে পারতেন “2020 Sikh Referendum” নামক অ্যাপটি। এই অ্যাপের মাধ্যমে মূলত ব্যবহারকারীদের “পাঞ্জার গণভোট ২০২০ খলিস্তান”-এর পক্ষে ভোট দেওয়ার জন্য আহ্বান জানানো হচ্ছিল। শুধু অ্যাপই নয়। একই উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল www.yes2khalistan.org ওয়েবসাইটিও। কিন্তু ওই অ্যাপ ও ওয়েবসাইট ভারত-বিরোধী, এমন অভিযোগ তুলে সরব হয়েছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। তিনিই কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন যাতে দ্রুতই প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হয় ওই অ্যাপটি।

[আরও পড়ুন: WhatsApp-এ নজরদারি বৈধ জানাল কেন্দ্র, আড়ি পাতা ইস্যু খতিয়ে দেখবে সংসদীয় কমিটি]

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং অভিযোগ করেছিলেন, “‌এই অ্যাপটি তৈরি করার উদ্দেশ্যই হল শিখ সম্প্রদায়কে বিভক্ত করা।’‌ তিনি প্রশ্ন তোলেন যে, “‌কেন এ ধরনের ভারত-বিরোধী একটি অ্যাপকে নিজেদের সাইটে আপলোড করার অনুমতি দিল?” সেই সঙ্গে তিনি দাবি জানান যাতে দ্রুতই প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হয় অ্যাপটি। মুখ্যমন্ত্রীর নির্দেশে অ্যাপটি সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে ৮ নভেম্বর তথ্য-প্রযুক্তি আইনের ৭৯(৩) বি ধারায় গুগলকে নোটিশ পাঠায় ব্যুরো অফ ইনভেস্টিগেশন অফ পাঞ্জাব। ভারতে ওয়েবসাইটটিকেও ব্লক করে দিতে বলা হয়। সেই দাবি মেনেই প্লে-স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে অ্যাপটি। ইতিমধ্যেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছে যে, ভারতে প্লে-স্টোরে আর বিতর্কিত ওই অ্যাপটি দেখা যাচ্ছে না। বন্ধ করা হয়েছে ওয়েবসাইটও।

[আরও পড়ুন: স্বস্তিতে টেলিকম ইন্ডাস্ট্রি, স্পেকট্রাম বকেয়া মেটাতে আরও ২ বছর সময় দিল কেন্দ্র]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং