১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

টিটুন মল্লিক, বাঁকুড়া: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’-এর সাফল্য সমীক্ষা করতে এবার ওয়েবসাইটের লিংক পৌঁছে যাবে রাজ্যবাসীর কাছে, এমনই উদ্যোগ নেওয়া হল রাজ্য পরিবহণ দপ্তরের তরফে। ‘সাবধানে চালাও, জীবন বাঁচাও’-পথ নিরাপত্তায় রাজ্য সরকারের এই স্লোগান আদৌও মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে কি না, তার প্রমাণ পেতেই এই সমীক্ষা শুরু করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্য পরিবহণ দপ্তরের কর্তারা।

এই সমীক্ষার জন্য তৈরি করা হয়েছে একটি প্রশ্নসূচি। পথ নিরাপত্তার স্লোগান মানুষের কাছে পৌঁছে দেওয়াই শুধু নয়,  জনসচেতনতা মূলক কর্মসূচি মানুষকে আদৌ আকর্ষণ করছে কি না তা যাচাই করে নেওয়া হচ্ছে এই প্রশ্নসূচির মাধ্যমে। তবে https://ssdl2020.questionpro.com এই লিংকে প্রবেশের পর প্রশ্নসূচি পর্যন্ত পৌঁছনোর আগে ওয়েবসাইটে ঢুকে নিজের নাম, মেল আইডি দিতে হবে। এরপর সেখানেই নিজের মতামত দিতে পারবেন আপনিও। ‘এফেক্টিভ-সেফ ড্রাইভ, সেভ লাইভ’ নামে এই মোবাইল লিংকটিতে কাজ হচ্ছে বাংলা এবং ইংরেজি ভাষায়। বিভিন্ন বয়সের মানুষের জন্য তৈরি করা হয়েছে পৃথক প্রশ্নতালিকা।

safe-drive

এই প্রশ্ন তালিকার প্রথমেই ভেসে আসছে আপনি কি কখনও ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রচার সম্পর্কে শুনেছেন? কোথায় আপনি এই প্রচার সম্পর্কে জানতে পেরেছেন? আপনি কি ‘সেফ ড্রাইভ, সেভ লাইভ’ প্রচার সম্পর্কে কোনও অনুষ্ঠানে অংশগ্রহন করেছেন? আপনার কি মনে হয় এই প্রচারটি ফলপ্রসূ হয়েছে? হেলমেট ছাড়া, পেট্রোল মিলবে না (নো হেলমেট, নো পেট্রোল) এই যোজনা পথ দূর্ঘটনা কমাতে সাহায্য করেছে? আপনার কি বৈধ চালক লাইসেন্স রয়েছে? আপনার কি মনে হয়, এই পথ নিরাপত্তার প্রচার জনসাধারণকে সড়কের আইনবিধি ভঙ্গ করার হার ও প্রবণতা কমাতে পেরেছে? রাস্তার মোড়ে কমলা আলোর সংকেত কি? এছাড়া পেছনে সঙ্গীকে বসিয়ে হেলমেট বিহীন দ্রুত গতিতে স্কুটি চালানো, সিট বেল্ট না পরে গাড়ি চালানো এবং দ্রুত গতিতে যানবাহন ছুটে চলাল সময় দৌড়ে রাস্তা পারাপার করার মতো প্রতিকী একাধিক ছবি জানতে চাওয়া হবে মতামত।

জেলার আঞ্চলিক পরিবহণ দপ্তরের আধিকারিক সঞ্জয় বিশ্বাস বলছেন, বয়স অনুযায়ী প্রশ্নসূচি ভেসে আসবে মোবাইল স্ক্রিনে। জানা গিয়েছে, গত কয়েক বছর ধরে মানুষকে সচেতন করতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে রাজ্য পরিবহণ দপ্তরের তরফে। একসময় ‘নো হেলমেট, নো পেট্রল’ নিদানে হেলমেট ছাড়া পেট্রোল পাম্প গিয়ে তেল ছাড়াই ফিরতে হয়েছে মানুষকে। যদিও গত কয়েক মাস ধরে “সেফ ড্রাইভ সেভ ড্রাইভ” কর্মসূচি কিছুটা হলেও ঝিমিয়ে গিয়েছে। এখন বিনা হেলমেটেই পেট্রোল নিতে দেখা যাচ্ছে বাঁকুড়া জেলার সর্বত্র। সেই সময় এই মোবাইল সমীক্ষা নিয়েও উঠছে প্রশ্ন চিহ্ন। ওয়াকিবহাল মহলের বক্তব্য রাজ্যের একাধিক মানুষ আজও মোবাইল ফোন ব্যবহার করেন না, অথচ রাস্তায় গাড়ি চালান। এক্ষেত্রে তাদের মতামত জানা যাবে কিভাবে। তবে পরিবহণ দপ্তরের এই সমীক্ষা নিয়ে উৎসাহ দেখাগেল জেলার প্রশাসনিক আধিকারকদের মধ্যে। ‘সেফ ড্রাইভ, সেভ লাইভ’ কর্মসূচির সাফল্যের রিপোর্ট পেতে রাজ্য পরিবহণ দপ্তরের এই সমীক্ষায় কী ফল বেরোয় সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: কার্তিক ঠাকুর ফেলা নিয়ে বচসা, বিষ খাইয়ে গৃহকর্তাকে খুন করল পড়শিরা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং