২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভার্চুয়াল হলেও সেটা ওয়ার্ল্ডই তো!

ফলে, বাস্তব দুনিয়া যেমন ভাল আর মন্দ- দুই রকম মানুষেই ঠাসা, ভার্চুয়াল দুনিয়াও তাই!
সব চেয়ে বড় কথা, বাস্তব দুনিয়ার মতো ভার্চুয়াল দুনিয়াতেও দিন দিন বাড়ছে অপরাধের সংখ্যা।
এখন বাস্তবে যেমন নিজেকে সুরক্ষিত রাখতে বাড়ির ঠিকানাটা আপনি যার-তার হাতে তুলে দেন না, ভার্চুয়াল দুনিয়াতেও তেমনই আগলে রাখেন পাসওয়ার্ড।
ও দিকে মুশকিল হল হ্যাকারদের নিয়ে! সম্প্রতি গাদাগুচ্ছের জিমেল অ্যাকাউন্টস, টুইটার হ্যাক করেছে তারা। হ্যাক করেছে ভারতীয় রেলের ওয়েবসাইটও!
তাহলে হ্যাকারদের হাত থেকে নিজের পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন কী ভাবে?

• অ্যাড-অনে না: দেখবেন, মাঝে মাঝেই আপনার কম্পিউটার বা স্মার্টফোনের পর্দায় নানা অ্যাড-অন ভেসে উঠেছে। তাদের দাবি মোটের উপর এক- সুবিধে পেতে কিছু একটা ডাউনলোড করুন! যেমন, অমুক অ্যাড-অন ডাউনলোড করলে মেশিনের স্পিড যাবে বেড়ে বা তমুক অ্যাড-অনে উইন্ডো হয়ে উঠবে আরও ঝকঝকে, আরও রঙিন!
আপনি যদি সেরকম কিছু একটা ডাউনলোড করেন?
জানবেন, অনলাইন থাকুন বা অফলাইন- আপনার ফোনের সব ডেটা পৌঁছে যাবে হ্যাকারদের হাতে। অ্যাড-অন ঠিক এই কাজটাই করে। ডিভাইজের সব তথ্য তুলে দেয় অন্য হাতে!

• এড়িয়ে যান পপ-আপ: পপ-আপ জিনিসটাও ওই অ্যাড-অনের মতোই! ক্লিক করেছেন কি মরেছেন! তাই পপ-আপ দেখলেই চোখ-কান বুজে এড়িয়ে যান।

• ডাউনলোড করুন অ্যাড-ব্লকার: দেখুন, ওয়েবসাইটের ব্যবসা তো আর বিজ্ঞাপন ছাড়া চলবে না। ও দিকে এত ঘন ঘন ওয়েবসাইটে বিজ্ঞাপন ভেসে ওঠে যে ভুল করে এক-আধটায় ক্লিক হয়ে যেতেই পারে! ক্লিক করলেই থাকে তথ্য পাচারের সম্ভাবনা। এই ব্যাপারটা বন্ধ করার জন্য ডাউনলোড করতে পারেন অ্যাডব্লক প্লাস। দেখবেন, তার পর আর অবাঞ্ছিত বিজ্ঞাপন জ্বালাতন করছে না!

• লোকেশন টার্ন-অফ করুন: কিছু কিছু ওয়েবসাইট থাকে যেগুলো অ্যাকসেস করতে গেলে লোকেশনটা জানান দিতেই হয়। যেমন, জোম্যাটো বা বুকমাইশো!
এ সব ঠিক আছে! কিন্তু হুট-হাট কোনও ওয়েবসাইট আপনার লোকেশন জানতে চাইলে ভুলেও জানাবেন না। জানালে প্রথমে আপনাকে খুঁজে বের করা, তার পরে পাসওয়ার্ড বের করে নেওয়া হ্যাকারদের কাছে জল-ভাত!

• পাসওয়ার্ড পরিবর্তন: সবার শেষে একটা ব্যাপার অভ্যেস করে ফেলুন। মাঝে মাঝেই পাসওয়ার্ড বদলে ফেলা! একই পাসওয়ার্ড দিয়ে যদি অনেকগুলো অ্যাকাউন্টে ঢোকেন, তবে সবকটার জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড বানিয়ে নিন। এছাড়া প্রতি ৬ মাস অন্তর অন্তর বদলে ফেলুন পাসওয়ার্ড।
আর কী চাই! শুধু সুরক্ষিত থাকুন!

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং