১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘খবর দেখে আতঙ্কিত হলে সিরিয়াল দেখাই ভাল’, করোনা কালে সুস্থ থাকার টিপস দিলেন বিশিষ্ট চিকিৎসক

Published by: Tiyasha Sarkar |    Posted: May 18, 2021 12:35 pm|    Updated: May 18, 2021 1:03 pm

A doctor gave some tips to stay healthy during corona situation | Sangbad Pratidin

টিভি খুললেই শুধু করোনার খবর। আক্রান্তের সংখ্যার হিসেব। যা আতঙ্ক তৈরি করছে আমজনতার মনে। এই পরিস্থিতিতে কী করবেন, কী করবেন না, তা জানালেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ সুকুমার মুখোপাধ্যায়।

‘আজ ২০ হাজার আক্রান্ত’, ‘আজ আক্রান্তের সংখ্যা ছুঁল ২১ হাজার’, টিভিতে খবর খুললেই এইরকম ভয়ংকর সব ‘ব্রেকিং’। তা দেখে রক্তচাপ বাড়িয়ে কাজ নেই। ভয় লাগলে অন্য কিছু দেখুন। কার্টুন দেখুন। সিরিয়াল দেখুন। আমি কিন্তু খবর দেখতে, পড়তে বারণ করছি না। খবর দেখবেন সচেতন হওয়ার জন্য। আতঙ্কিত হওয়ার জন্য নয়। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে শুতে যাওয়া পর্যন্ত শুধুই যদি করোনা (CoronaVirus) নিয়ে আলোচনা করেন তাহলে তো মনের অসুখ দেখা দেবে। এমনটাই বললেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ সুকুমার মুখোপাধ্যায়।

তাঁর কথায়,  “সারা দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। অনেকেই আপনজনকে হারিয়েছেন। আমাদের চিকিৎসক সমাজেরও অনেকেই চলে গিয়েছেন। লক্ষ্য করুন, রাতারাতি সেই বেদনা মুছে ফের পরের দিনের লড়াইয়ে নেমে পড়ছেন সতীর্থ চিকিৎসকরা। আপনারাও স্বজন হারানোর বেদনা থেকে শিক্ষা নিন। অযথা ভয় পাবেন না। এবং অবশ্যই অন্য কাউকে ভয় দেখাবেন না। মাথায় রাখবেন, নিয়ম মেনে চললে ভাইরাস হার মানতে বাধ্য। অনেকেই বলছেন, বয়স্ক মানুষদের মারাত্মক বিপদ। এই ধুয়ো তুলে গেল গেল রব জুড়ে দিয়েছেন কেউ। আমার বয়স তো ৮৪। আমি যদি এই বয়সে সুস্থ থাকতে পারি, আপনারাও পারবেন। সাধারণ কিছু নিয়ম আমি মেনে চলি। নিয়মিত মাস্ক পরি। অকারণে বাড়ির বাইরে বের হই না। কোনওরকম আড্ডা, গেট টুগেদার এখন বন্ধ রেখেছি। নির্দিষ্ট সময় অন্তর সাবান দিয়ে হাত ধুই।”

[আরও পড়ুন: ‘দুয়ারে রেশন’ প্রকল্প কার্যকর করতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি? জানেন সত্যিটা?]

যাঁরা নিয়ম মানবেন না, বিপদ শুধুমাত্র তাঁদেরই। পইপই করে বলা হচ্ছে মাস্ক পরে বেরোতে, তার পরেও রাস্তাঘাটে দেখি কেউ কেউ কী মারাত্মক উদাসীন। যদি পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে না পারেন তাহলে কীসের মানুষ? আপনাকে তো নিজে থেকে কিছু করতে হচ্ছে না। প্রশাসন কিছু নিয়ম করেছে, সেটা শুধু মেনে চলুন। আগামী কয়েকটা দিন বাড়ির লোকের সঙ্গে কাটান। গল্প করুন। করোনা চলে গেলে কোথায় ঘুরতে যাবেন, তারই না হয় একটা পরিকল্পনা করে ফেলুন। অক্সিজেন, রেমডিসিভির নিয়ে চিন্তা মন থেকে বাদ দিন। ওটা দেখার জন্য প্রশাসন রয়েছে। বাড়িতে বসে অকারণে ঘন ঘন পালস অক্সিমিটার মাপবেন না। পুষ্টিকর খাবার খান। মনে রাখবেন করোনা ঠেকানোর অন্যতম হাতিয়ার ভ্যাকসিন। আমি নিজে ভ্যাকসিন নিয়েছি। ভ্যাকসিন নিয়ে কোনও গুজবে কান দেবেন না। আমার শরীরে এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। আমি বলছি, ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। তবে ভ্যাকসিন নিয়েও কিন্তু কোভিড বিধি মানতে হবে। কারণ, ভ্যাকসিন শুধুমাত্র সংক্রমণের ভয়াবহতা কমায়। সংক্রমণ ১০০ শতাংশ আটকাতে পারে না। কিন্তু এটা হলফ করে বলা যায়, টিকা নেওয়া থাকলে আপনার ক্ষেত্রে করোনা প্রাণঘাতী হবে না। অনেকে আবার গুজব রটাচ্ছেন, টিকা নিলে করোনা হবে। এগুলো সম্পূর্ণ ভ্রান্ত তথ্য। কোভিড ভ্যাকসিন থেকে কারও কোভিড হতে পারে না। কারণ, কোনও ভ্যাকসিনেই লাইভ ভাইরাস থাকে না। টিকার সামান্য প্রতিক্রিয়া যা হচ্ছে, তা হল মাথাব্যথা আর জ্বর। এগুলো কোনও সংক্রমণ নয়, এগুলি ‘ইমিউন রেসপন্স’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে