BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

১৫ গুণ বেশি ভয়ংকর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2021 10:09 am|    Updated: May 5, 2021 1:33 pm

Coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আতঙ্ক আর করোনা (Coronavirus) যেন সমার্থক হয়ে উঠেছে। সংক্রমণের দৈনিক হার ও মৃত্যুর সংখ্যা ঘিরে উদ্বেগ আকাশছোঁয়া। এমন পরিস্থিতিতে আতঙ্ক আরও বাড়িয়ে তুলছে করোনার নয়া স্ট্রেন। গবেষকদের দাবি, এই স্ট্রেন ১৫ গুণ বেশি ভয়ংকর! অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) কুর্নুলে সন্ধান মিলেছে এই স্ট্রেনের। যার প্রকোপে তিন-চার দিনের মধ্যেই গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন রোগীরা!

‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ সংস্থা হদিশ পেয়েছে এই স্ট্রেনের। এর নাম দেওয়া হয়েছে N440k। তবে এখনও পর্যন্ত কেবল অন্ধ্রপ্রদেশেই সীমাবদ্ধ রয়েছে স্ট্রেনটি। আশঙ্কা, যদি সেটি অন্য রাজ্যেও ছড়িয়ে পড়ে তাহলে নিশ্চিত ভাবেই পরিস্থিতি আরও গুরুতর হয়ে উঠবে। বিশাখাপত্তনমে এই নয়া স্ট্রেনে সংক্রমিত হতে দেখা গিয়েছে বহু মানুষকেই। লক্ষ করা যাচ্ছে, তাঁদের মধ্যে যে শারীরিক সমস্যা তৈরি হয়েছে, তা অনেকটাই আলাদা। তাছাড়া আক্রান্ত হওয়ার পরে তিন-চার দিনের মধ্যেই পরিস্থিতি খারাপ হতে শুরু করছে।

[আরও পড়ুন: করোনার জেরে স্থগিত চলতি মরশুমের IPL, ক্রিকেটারদের নিরাপদে ফেরানো হবে, জানালেন সৌরভ]

কেরল-সহ দক্ষিণ ভারতে যে দু’টি স্ট্রেন দাপট দেখাচ্ছে সেগুলি হল B.1.1.7 ও B.1.617। এদের থেকে অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে অন্ধ্রের এই নয়া স্ট্রেন।অন্ধ্রপ্রদেশের কোভিড বিভাগের স্পেশাল অফিসার ও অন্ধ্র মেডিক্যাল কলেজের অধ্যাপক পিভি সুধাকর জানাচ্ছেন, ‘‘আমরা দেখেছি এই নতুন স্ট্রেন অনেক দ্রুত ছড়ায় এবং রোগীকে কাবু করে ফেলে। সাধারণ যে কোনও করোনা রোগীর অন্তত এক সপ্তাহ লাগে হাইপক্সিয়া কিংবা ডিসনিয়ার মতো গুরুতর স্টেজে পৌঁছতে। কিন্তু এক্ষেত্রে তা ঘটে যাচ্ছে তিন থেকে চার দিনের মধ্যেই। সেই কারণে রাজ্যে বেডের চাহিদা বাড়ছে। বাড়ছে অক্সিজেনের চাহিদাও।’’

পাশাপাশি আরও ভয়ের কথা, এই স্ট্রেন অনায়াসে সংক্রমিত করে ফেলছে তরুণ প্রজন্মকে। দেখা যাচ্ছে ফিটনেস সচেতন রীতিমতো উচ্চমানের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা তরুণ-তরুণীরাও এই স্ট্রেনের কবলে পড়ছেন। যা দেখে চিন্তার ভাঁজ চিকিৎসকদের কপালে।

[আরও পড়ুন: ‘হাতে চারদিন সময়, যা করার করে নিন’, ফের খুনের হুমকি যোগী আদিত্যনাথকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement