BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

হাঁটু ব্যথায় কাবু? জানেন কি এই অ্যাসিডের জাদুতে নিমেষে উধাও হয়ে যায় যন্ত্রণা

Published by: Sucheta Sengupta |    Posted: October 26, 2020 11:13 pm|    Updated: October 26, 2020 11:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোগা হওয়ার জন্য ডায়েটে অ্যাপল সিডার ভিনিগার (Apple cider vinegar) থাকা নাকি আবশ্যক। মেদ ঝরাতে এই অ্যাসিড নাকি অভ্রান্ত। সকালে ঈষদুষ্ণ জলে এক চামচ অ্যাপল সিডার ভিনিগারের যা গুণ, তা অনেক ডায়েট ফুডেরই নেই। এভাবেই স্বাস্থ্য সচেতন মানুষজনের মধ্যে পরিচিত এই উপাদানটি। কিন্তু জানেন কি, ব্যথা-বেদনার অব্যর্থ ওষুধও এই ভিনিগার? বিশেষত হাঁটুর ব্যথা (Knee Pain) উপশমে এর উপকারিতা অনেক। এমনই দাওয়াইয়ের কথা শোনাচ্ছেন চিকিৎসকদের একাংশ। কীভাবে হাঁটু যন্ত্রণা নিমেষে উধাও করে দেয় অ্যাপল সিডার ভিনিগার, জেনে নিন।

অ্যাপল সিডার ভিনিগার সম্পূর্ণ এক প্রাকৃতিক উপাদান। ফলে তা যে কোনও চিকিৎসায় ওষুধের মতো ব্যবহার করলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হবে না। ভিনিগার মানেই মূলত অ্যাসিড। আপেল থেকে উৎপাদিত এই অ্যাসিড হাঁটু কিংবা শরীরের যে কোনও অস্থিসন্ধিতে (Joint) জমে থাকা টক্সিন বের করে দিতে সাহায্য করে। সেইসঙ্গে শরীরে থাকা খনিজগুলির কার্যকারিতা বাড়িয়ে তোলে। এছাড়া শরীরে ভিতরে গিয়ে তা তেলের মতো কাজ করে, যার জেরে যন্ত্রণার উপশম হয়। বিভিন্নভাবে আপনি এর ব্যবহার করতে পারেন। সেসব উপায়ও বাতলে দিচ্ছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: মানব শরীরে নতুন অঙ্গ খুঁজে পেলেন বিজ্ঞানীরা! গুরুত্বপূর্ণ হতে পারে ক্যানসার চিকিৎসায়]

কখনওই সরাসরি অ্যাপল সিডার ভিনিগার ব্যবহার করবেন না। অ্যাসিড হওয়ায় তা আপনার চামড়া কিংবা শরীরের অভ্যন্তরে ক্ষতি করতে পারে। অন্তত খানিকটা জলে তা মিশিয়ে তবেই ব্যবহার করুন –

  • দু’কাপ জলে মিশিয়ে নিন দু’চামচ ভিনিগার। এরপর দিনে বারবার সেই জল খান। রাতে ঘুমোতে যাওয়ার আগে একেবারে ভিনিগার মেশানো জলও খেতে পারেন। কয়েকদিন পর লক্ষ্য করবেন, হাঁটুর ব্যথা কিছুটা হলেও কমেছে।
  • স্নানের সময় বাথটবের ঈষদুষ্ণ জলে মিশিয়ে নিন দু’কাপ অ্যাপল সিডার ভিনিগার। দিনের ৩০ মিনিট সেই জলে স্নান করুন। স্নান না করলেও হাঁটুর যে অংশে ব্যথা, তার উপর এই জল দিয়ে অন্তত আধঘণ্টা শুশ্রূষা করুন। হাতেনাতে ফল পাবেনই।
  • নারকেল তেল কিংবা অলিভ অয়েলের (Olive Oil) সঙ্গে ১:১ অনুপাতে মিশিয়ে নিন অ্যাপল সিডার ভিনিগার। এরপর হাঁটুর যে অংশে ব্যথা, তাতে ভাল করে মালিশ করুন। দিনে একবার বা দু’বার এভাবে মালিশ করলে খুব সহজে চটজলদি আরাম পাবেন। 

[আরও পড়ুন: করোনার মোক্ষম দাওয়াই হতে পারে মাউথওয়াশ! চাঞ্চল্যকর দাবি মার্কিন গবেষকদের]

সুতরাং, আর দেরি কেন? যে উপকরণটি রোগা হওয়ায় অব্যর্থ উপকরণ হিসেবে ব্যবহার করেন, তা দিয়েই নিমেষের সারিয়ে ফেলুন হাঁটুর ব্যথা। হয়ে যান চনমনে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement