BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হার মানছে অ্যান্টিবডি, আরও ভয়ংকর ব্রাজিলের P1 করোনা ভাইরাস! শঙ্কিত গবেষকরা

Published by: Biswadip Dey |    Posted: April 15, 2021 11:40 am|    Updated: April 15, 2021 6:57 pm

Brazil's P1 coronavirus variant mutating, may become more dangerous, says study । Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চরিত্র বদলাচ্ছে ব্রাজিলের (Brazil) পি১ করোনা ভাইরাস (P1 coronavirus)। আর তার ফলে সেটি এমনই বিপজ্জনক হয়ে উঠেছে যে অ্যান্টিবডির (Antibody) প্রভাবও নাকি তার উপরে পড়ছে না! সম্প্রতি ব্রাজিলে করোনার প্রকোপ আরও ভয়ানক হয়ে ওঠার পিছনে রয়েছে এই ভাইরাসই।

ওই স্ট্রেনের এই চরিত্র বদলের বিষয়টি তুলে ধরেছে ‘ফিয়োক্রুজ’ নামের এক সংগঠন। দীর্ঘ গবেষণার পরে তারা এবিষয়ে মুখ খুলেছে। অন্যতম গবেষক ফিলিপ নাভেকার কথায়, ”আমরা বুঝতে পেরেছি অ্যান্টিবডির হাত থেকে বাঁচতেই এই বদল ঘটাচ্ছে ভাইরাসটি। তবে এর আগেও পি১ ভাইরাসকে চরিত্র বদলাতে দেখা গিয়েছে। কিন্তু এবার সে ভয়াবহ হয়ে উঠেছে।” আর এইভাবে তার চরিদ্র বদলানোর প্রবণতা অত্যন্ত বিপজ্জনক বলেই মনে করছেন গবেষকরা।

[আরও পড়ুন: মোদি ক্ষমতায় থাকলে পাকিস্তানের সঙ্গে অবনতির সম্ভাবনা বাড়বে, বলছে মার্কিন রিপোর্ট]

কতটা বিপজ্জনক এই পি১ ভ্যারিয়ান্ট।গবেষকদের দাবি, মূল বা এতদিনের পরিচিত নোভেল করোনা ভাইরাসের চেয়ে আড়াই গুণ বেশি ভয়ংকর এই পি১। অ্যান্টিবডিকে টেক্কা দিতে তার জুড়ি নেই। তাছাড়া কমবয়সিদের আক্রান্ত হওয়ার ঘটনাও বেশি লক্ষ করা গিয়েছে এই ভাইরাস থেকে। কয়েক দিন আগেই করোনার প্রকোপে একদিনে সর্বাধিক মৃত্যুর বিশ্বরেকর্ড গড়েছে ব্রাজিল। মাসখানেক ধরেই সেখানে হু হু করে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে তিন লক্ষ।এই পরিস্থিতির জন্য পি১ করোনা ভাইরাসকেই দায়ী করা হচ্ছে। পাশাপাশি সংক্রমণে লাগাম না টানতে পারার জন্য অভিযুক্ত প্রেসিডেন্ট বলসোনারো (Jair Bolsonaro)। এমন পরিস্থিতিতেও তিনি কোভিড বিধি নিয়ে মাথা ঘামাতে রাজি নন। রিও ডি জেনেইরোতে ছেয়ে গিয়েছে ব্যানার, যাতে লেখা ‘বলসোনারো আপনার সরকার গণহত্যাকারী’।

কেবল ব্রাজিল নয়, করোনার নতুন ঢেউয়ে কাবু আমেরিকা, তুরস্ক, ফ্রান্স এবং ভারত। টিকাকরণে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে ব্রিটেন ও আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, আগামী ১৯ এপ্রিল থেকেই দেশের সব প্রাপ্তবয়স্ক নাগরিক টিকা পাবেন। ভারতেও টিকাকরণে জোর দেওয়া হয়েছে। নাইট কারফিউয়ের পথে হেঁটেছে অনেক রাজ্যই।

[আরও পড়ুন: ‘আগুন নিয়ে খেলবেন না’, তাইওয়ান ইস্যুতে আমেরিকাকে খোলাখুলি হুমকি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে