Advertisement
Advertisement
Summer Fitness

গরমে অল্পেতেই হাঁপিয়ে যাচ্ছেন, চনমনে থাকার কৌশল জানুন

গরমে চাঙ্গা থাকার দাওয়াই জানুন।

How to stay Fit, well during summer heat wave
Published by: Sandipta Bhanja
  • Posted:May 5, 2024 9:29 pm
  • Updated:May 5, 2024 9:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাপসা গরম বলে রোজকার কাজ কমেনি। অফিস, সংসার সামলাতে হচ্ছে। বাচ্চাদের নিত্যদিন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসের ক্লাসে যেতে হচ্ছে। আর সকালে ঘুম থেকে উঠেই এমন বিশ্রী গরমের দাপটে সব কাজ করার ইচ্ছে প্রায় মরে যাচ্ছে। কিংবা দিনভর কাজের মাঝে ক্লান্ত হয়ে পড়ছেন। বা ঘুম পাচ্ছে। লু বওয়ার কারণে শরীরে নানা সমস্যাও দেখা দিচ্ছে এইসময়ে। কিন্তু থেমে থাকলে তো আর চলবে না, কাজ করতেই হবে। এই আবহাওয়ায় কীভাবে দিনভর নিজেকে চাঙ্গা রাখবেন? জেনে নিন দাওয়াই।

১) প্রথমত বাইরের গরমের সঙ্গে মোকাবিলা করতে হলে শরীরটাকে ভিতর থেকে ঠান্ডা রাখতে হবে। তাই এমন খাবার খাওয়া জরুরি, যেগুলো পেট ঠান্ডা রাখে। যেসমস্ত ফলে জলের পরিমাণ বেশি, যেমন- তরমুজ, শসা, ডাব, জামরুল এসব খান। ডাবের জল কিংবা ডিটক্স ড্রিঙ্কসও খাওয়া যেতে পারে।

Advertisement

Water Drinking

Advertisement

২) তীব্র দাবদাহে ঘামের সঙ্গে শরীরের জল বেরিয়ে যাচ্ছে। আর জলের পরিমাণ কমে যাচ্ছে বলেই কিন্তু ক্লান্তিভাব কাটছে না। তাই এইসময়ে বেশি করে জল খেতে হবে। কিংবা লিক্যুইড খাবারের মাত্রা বাড়িয়ে দিন। নুন-চিনি জলও খেতে পারেন।

[আরও পড়ুন: শাড়ি থেকেও হতে পারে ক্যানসার, সতর্ক করছেন চিকিৎসকরা]

৩) শরীর ঠিক রাখতে সকালে (খুব রোদে নয়) কিংবা সন্ধের দিকে শরীরচর্চা করতে পারেন। এই দু’টি সময় শরীরচর্চা করার জন্য আদর্শ। কারণ তখন রোদ থাকে না। বেলা যত বাড়ে, রোদও তত তীব্র হতে থাকে। সেই সময়ে ঘরে শরীরচর্চা করলেও ক্লান্ত লাগে। কিন্তু ওজন ধরে রাখতে আর শারীরিকভাবে চাঙ্গা থাকতে ব্যায়াম করা জরুরি।

exercise

৪) গরমে অস্বস্তি হয় এমন পোশাক না পরাই ভালো। সুতির পোশাক পরবেন। তাও আবার হালকা রঙের। এতে গরম কম লাগে। সিন্থেটিক পোশাকে ঘাম বাড়ে। তার থেকে রেহাই পেতে পোশাকের দিকেও নজর রাখতে হবে।

[আরও পড়ুন: গরমের সুরক্ষা কবচ রোগ প্রতিরোধ ক্ষমতা, আপনি কতটা সুরক্ষিত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ