Advertisement
Advertisement
Cancer

শাড়ি থেকেও হতে পারে ক্যানসার, সতর্ক করছেন চিকিৎসকরা

কী এই 'শাড়ি ক্যানসার'?

Here is what doctors say about 'saree cancer'

প্রতীকী ছবি

Published by: Biswadip Dey
  • Posted:May 3, 2024 7:44 pm
  • Updated:May 3, 2024 7:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যানসার। স্রেফ একটি শব্দই যেন আতঙ্কের ঘনঘটা তৈরি করতে যথেষ্ট। যদিও আধুনিক চিকিৎসাবিজ্ঞান কর্কটরোগের মোকাবিলায় উন্নতি করে চলেছে নিত্যদিন, তবুও নিঃসন্দেহে যে অসুখগুলো সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং, তার মধ্যে অগ্রগণ্য আজও ক্যানসার। নানা ধরনের ক্যানসার হতে পারে। কিন্তু জানেন কি, পরনের শাড়িও ডেকে আনতে পারে মারণরোগকে! একে বলা হয় ‘শাড়ি ক্যানসার’। সত্যিই কি এমনটা হয়?

আপাতভাবে যতই অদ্ভুত মনে হোক, এমনটা কিন্তু হয়। ১৯৪৫ সালে প্রথমবার এই শব্দবন্ধ শোনা গিয়েছিল। যদিও একটু আলাদা। তখন বলা হচ্ছিল ‘ধুতি ক্যানসার’। আসলে শাড়ি হোক বা ধুতি, দুই ক্ষেত্রেই কিন্তু কর্কটরোগ সৃষ্টি হওয়ার যথেষ্ট আশঙ্কা রয়েছে। কিন্তু কীভাবে? বলা হচ্ছে, যদি শাড়ি পরার সময় শায়া খুব আঁটোভাবে পরা হয় এবং তা দীর্ঘ সময় ধরে পরে রাখা হয় তাহলে কোমরে প্রদাহের সৃষ্টি হতে পারে। আর সেখান থেকেই হতে পারে ক্যানসার। অর্থাৎ কেবল শাড়িই নয়, যে কোনও পোশাকই দীর্ঘদিন ধরে আঁটোভাবে পরলে তা ডেকে আনতে পারে মারণরোগকে।

Advertisement

[আরও পড়ুন: আদানির ৬ সংস্থাকে শোকজ নোটিস সেবির, একাধিক নিয়মভঙ্গের অভিযোগ]

২০১১ সালে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে উল্লিখিত হয়েছিল দুটি কেসের কথা। দুক্ষেত্রেই আক্রান্ত ‘শাড়ি ক্যানসারে’ ভুগেছিলেন। সেই গবেষণাপত্রে লেখা হয়েছিল টানা ও দীর্ঘদিন ধরে শাড়ি আঁটো করে পরলে তা থেকে কোমরে প্রহাদ সৃষ্টি হয়. আর সেই ঘা থেকে ক্যানসার (Cancer) হওয়ার আশঙ্কা সমূহ। তবে ভারতীয় উপমহাদেশে এই ধরনের ক্যানসার দেখা গেলেও তা বিরলই। তবু চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, আঁটো পোশাক দীর্ঘ সময় ধরে না পরতে। পাশাপাশি খেয়াল রাখতে হবে কোমরের ত্বকের কোনও অংশেই রংবদল হচ্ছে না। বলা হচ্ছে, বেশির ভাগ ক্ষেত্রেই মহিলারা এদিকে খেয়াল রাখেন না। যখন খেয়াল পড়ে, ততক্ষণে অনেকটা দেরি হয়ে যাওয়ার সম্ভাবনা। তাই সতর্ক থাকারই নিদান দিচ্ছেন তাঁরা।

Advertisement

[আরও পড়ুন: কষ্টের ‘স্মৃতি’ ভুলে রায়বরেলিতে রাহুল, আমেঠিতে নয়া মুখ কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ