২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

রাজ্যে তৈরি কিটে ৫০০ টাকাতেই হবে করোনা পরীক্ষা, স্বীকৃতি দিল ICMR

Published by: Sayani Sen |    Posted: May 4, 2020 10:50 pm|    Updated: May 4, 2020 10:50 pm

An Images

নব্যেন্দু হাজরা: এবার রাজ্যেই তৈরি হবে করোনা পরীক্ষার কিট। যার দৌলতে মাত্র ৫০০ টাকাতেই সেরে ফেলা যাবে মহার্ঘ পরীক্ষা। ইতিমধ্যেই ‘জিসিসি বায়োটেক ইন্ডিয়া’র তৈরি এই কোভিড কিটকে স্বীকৃতি দিয়েছে চিকিৎসা গবেষণা সংক্রান্ত সর্বোচ্চ সংস্থা আইসিএমআর। এই কিট দেশের থেকেই কাঁচামাল নিয়ে তৈরি করা হয়েছে। এর মাধ্যমে মাত্র ৯০ মিনিটে এই ভাইরাস শনাক্ত করতে পারে। বাজারে এইরকম প্রচুর ভাইরাসের কিট আছে, সেগুলিকে বানাতে বাইরে থেকে কাঁচামাল আনতে হয়। কিন্তু এই কিট তৈরি করতে একেবারে এখানকার জিনিস ব্যবহার করা হচ্ছে। আর এই কিট তৈরির মূল কারিগর হচ্ছেন, ড. অভিজিৎ ঘোষ এবং জয়দীপ মিত্র।

চিনা কিটে কোভিড পরীক্ষার খরচ পড়ত প্রায় ১৪০০ টাকার মতো। সেখানে প্রায় এক তৃতীয়াংশ খরচে পরীক্ষা করা যাবে করোনা। গোটা দেশে করোনা পরীক্ষার গতি আরও বাড়ানো যাবে। মাত্র ৫০০ টাকায় এই কিট পাওয়া গেলে আর বাইরে থেকে আসা কিটের উপর নির্ভর করতে হবে না। দক্ষিণ চব্বিশ পরগনার বাঁকড়াহাটের এক সংস্থা যা তৈরি করেছে।

[আরও পড়ুন: আয়ুর্বেদিক পাঁচনের কামাল, বাহরিনের করোনা রোগী সুস্থ শ্যামবাজারের ওষুধে]

লকডাউন উঠে যাওয়ার আগে যত বেশি সংখ্যক মানুষের কোভিড পরীক্ষা যথেষ্টই গুরুত্বপূর্ণ। কারণ উপসর্গবহীন প্রচুর করোনা আক্রান্ত মানুষ রাজ্যে রয়েছে বলেই মনে করছেন চিকিৎসকরা। তাই তাঁদের যদি পরীক্ষা করা না হয়, সেক্ষেত্রে অন্যের শরীরে করোনা ছড়ানোর সম্ভাবনা থেকে যাচ্ছে। আর এই সব কিছুর জন্য মূল যেটা প্রয়োজন তা হল করোনা পরীক্ষার গতি। কিটের কারণে যা অনেক সময়ই ঠিকঠাক হচ্ছে না বলে অভিযোগ। রাজ্যে তৈরি এই কিট সেক্ষেত্রে কিছুটা সমস্যার সমাধান করতে পারে।

[আরও পড়ুন: খাদ্যাভ্যাস বদলালেই দূরে থাকবে করোনা, দাবি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement