BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

মায়ের থেকে গর্ভস্থ সন্তানের দেহে সংক্রমিত হয় না করোনা, আশ্বাসবাণী বিশেষজ্ঞদের

Published by: Bishakha Pal |    Posted: March 18, 2020 4:56 pm|    Updated: March 18, 2020 6:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা দেশ। সংক্রমণ ঠেকাতে প্রত্যেকে পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছেন। কিন্তু তা সত্ত্বেও আতঙ্ক কাটছে না গর্ভবতী মহিলাদের। তাঁর থেকে যদি কোনওভাবে গর্ভস্থ সন্তানের দেহে সংক্রমণ ছড়িয়ে পড়ে, তা নিয়েই রীতিমতো আতঙ্কিত তাঁরা। কিন্তু সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন কোনওভাবেই মায়ের থেকে সন্তানের দেহে সংক্রমিত হয় না করোনা ভাইরাস।

‘ফ্রন্টিয়ার ইন পেডিয়াট্রিকস’ জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। বর্তমানে গোটা বিশ্বের মধ্যে চিনে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত। সেই দেশের সমীক্ষায় প্রকাশ পেয়েছে যেসব মা করোনা আক্রান্ত তাঁদের থেকে ভূমিষ্ঠ সন্তানের দেহে ছড়ায়নি করোনা ভাইরাস। ইউহানের ইউনিয়ন হাসপাতালে চারজন করোনা আক্রান্ত মহিলা ভরতি ছিলেন। তাঁদের সন্তান জন্মের পর তাদের সোয়াব পরীক্ষা করা হয়। কিন্তু সন্তানদের মধ্যে করোনার কোনও উপসর্গ পাওয়া যায়নি।

[ আরও পড়ুন: অদ্ভুত পেনের কামাল! ঘরে বসেই ভিনদেশের রোগীকে প্রেসক্রিপশন দিচ্ছেন মনোবিদ ]

হাউঝং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত কোনও সদ্যোজাত COVID-19 ভাইরাস নিয়ে জন্মায়নি। পরপর তিনবার সেই চার মহিলার সন্তানদের সোয়াব পরীক্ষা করা হয়। তিনজনের প্রথম তিনটি পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে। চতুর্থ মহিলা অবশ্য পরীক্ষা করাতে রাজি হননি। সদ্যোজাতদের সাধারণত তিন দিন পর্যন্ত শ্বাসকষ্টের সমস্যা থাকতে পারে। তার মানেই যে সেই শিশুর শরীরে COVID-19 বাসা বেঁধেছে এমন নয়। এমনকী শিশুর শরীরে ফুসকুড়ি দেখা দেওয়ার মানে যে করোনা, তাও নয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, সিজারের বদলে নর্মাল ডেলিভারি হলে করোনার সম্ভাবনা থাকে না বললেই চলে। তবে এই প্রসঙ্গে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চিনের ইউহান প্রদেশের সামুদ্রিক বাজার থেকে ছড়ানো এই মারণ রোগ এখন বিশ্বব্যাপী মহামারি। কোভিড-১৯ এর করাল গ্রাসে বিশ্বের ১৬০টি দেশ। মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে সাড়ে আট হাজারের কাছে। সংক্রামিত প্রায় ২ লক্ষ। ব্যতিক্রম নয় ভারতও। যদিও আক্রান্তের সংখ্যা দেড়শোর মধ্যে সীমাবদ্ধ রয়েছে। সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। চলছে কড়া নজরদারি। করোনা আতঙ্কে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। বেশ কিছু শহরে জারি হয়েছে ১৪৪ ধারা।

[ আরও পড়ুন: আমিষ খাবারে নেই করোনার আতঙ্ক! জানুন কী বলছেন চিকিৎসকরা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement