BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

জুতোর হিলেই লুকিয়ে বিপদ! গোড়ালি বাঁচাতে পরুন ‘ফ্ল্যাটস’

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 7, 2020 3:53 pm|    Updated: March 7, 2020 3:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটু হাটলেই পা ব্যথা করে? হিল জুতো পরতে পছন্দ করেন? দোকানে গিয়ে ফ্ল্যাটস দেখে মনপসন্দ হয় না তো? তাহলে জেনে রাখুন খুব শীঘ্রই পায়ের নানা সমস্যা বাড়তে চলেছে আপনার। বিশেষজ্ঞদের মতে যার জুতোর হিল যত বেশি ততই তিনি ভুগবেন পায়ের ব্যথায়। তাই অবিলম্বে বর্জন করুন হিলস আর মনের আনন্দে হেঁটে বেড়ান ফ্ল্যাটস পরে।

শাড়ির সঙ্গে হালকা হিলস পরতে কোন মহিলাই না পছন্দ করেন। তবে এই পছন্দের সঙ্গে তাল মেলাতে গিয়ে ক্ষতি হচ্ছে শরীরের। ফ্যাশন বিশেষজ্ঞরাও বলেন, হিলস নাকি আত্মবিশ্বাস বৃদ্ধি করে। যে কোনও পোশাককে ক্যারি করার সঙ্গে যদি থাকে হাই হিলস তাহলেই পূর্ণ হবে ষোলো কলা। তবে জুতোর গোড়ালিতে যত উঁচু হিল থাকবে ততই বাড়বে পায়ের রকমারি সমস্যা। প্রথমে হাঁটু পরে কোমর। অকালেই ভুগতে হবে পায়ের ব্যথায়। অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, কেবল মাত্র হাঁটু বা পা নয়, ধীরে ধীরে চাপ পড়বে আপনার স্নায়ুতেও। শুরু হতে পারে জটিল স্নায়ু রোগ। প্রাত্যহিক জীবনের ঘোড়দৌড়ে বেশিরভাগ মহিলারাই দামি বা ব্র্যান্ডেড জুতো পরতে পছন্দ করেন। শুধুমাত্র দাম বা ব্র্যান্ড নয়, জুতোর এই ছোট্ট স্থান অর্থাৎ হিল টুকুর প্রতিই একটু নজর দিন।

তবে সব ধরনের হিল জুতো পরলেই যে সমস্যা হয় তা নয়। জুতোয় হিলের উচ্চতা ও তার ধরনের উপর নির্ভর করে সমস্যা হবে কিনা। আপনি যদি শখের বশে এক আধদিন হিল পরেন তাহলে হয়তো তা চিন্তার বিষয় নয়, কিন্তু যদি তা রোজের অভ্যাসে পরিণত হয় তাহলেই সমস্যা। স্টিলেটো পরে কাঁকড় বিছানো রাস্তায় হাঁটার সময় পা মচকে পরে গেলে চোট পেতে পারেন হাঁটুতে, তাতে বাড়তে পারেও আরও সমস্যা। বিশেষজ্ঞদের মতে, যারা দীর্ঘক্ষণ হাই হিল পরে থাকেন তারা কাফ মাসল (Cough Muscle Pain) সমস্যায় ভুগছেন, রয়েছে লো ব্যাক পেন (Low Back Pain), পায়ের পাতার যন্ত্রণা। কাফ মাসলে জোর পড়তে থাকলে গোড়ালির পিছনে টেন্ডো অ্যাকাইলিসের (Tendo Achilles) মতো সমস্যাও দেখা দিতে পারে। এমনকি শিড়দাঁড়াতেও ফোরমিনাল স্টেনোসিসের মত রোগও দানা বাধতে পারে শরীরে। অনেকদিন ধরে ছুঁচলো হিল পরলে ক্ষতিগ্রস্ত হতে পারে পায়ের পাতার স্নায়ু। এরপর শুরু হতে পারে প্রবল যন্ত্রণা। অবশেষে অস্ত্রোপচারও করা হতে পারে পায়ে।

 [আরও পড়ুন: করোনার প্রভাবে বাজার থেকে উধাও হচ্ছে প্যারাসিটামল! চিন্তায় গোটা বিশ্ব]

হিলের সমস্যায় হিলিং করতে তাই পরুন ফ্ল্যাটস। যদি আপনি খুব ফ্যাশনিস্তাও হয়ে থাকেন তাহলে অবশ্য পরতে পারেন অল্প হিল। তবে কখনওই তা যেন এক ইঞ্চির বেশি না হয়। আর জামাকাপড়ের সঙ্গে মানানসই ফ্ল্যাটস পরেও নিজেকে কেতাদস্তুর করে তুলতে পারেন সকলের কাছে। তবে স্বাস্থ্যের সঙ্গে আপস করে ফ্যাশনকে বাছবেন? নাকি স্বাস্থ্য সচেতন হয়ে ফ্যাশন করবেন কিনা সেটা অবশ্যই আপনার অভিমত।

 [আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে অকারণ অর্থ খরচ নয়, বরং করুন এই কাজগুলি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement