BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনামুক্ত হওয়ার কতদিন পর মদ্যপান করা যাবে? কী বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Kishore Ghosh |    Posted: January 13, 2022 7:32 pm|    Updated: January 13, 2022 7:57 pm

Expert opinion on drink alcohol while recovering from covid | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ভ্যাকসিনের (Covid Vaccination) প্রথম ডোজ নিতে গিয়ে অনেকেরই এই অভিজ্ঞতা হয়েছে। টিকা নেওয়ার পরেই স্বাস্থ্যকর্মী বলে দিয়েছেন, আগামী ২৪ ঘণ্টা স্মোক ও ড্রিংক করবেন না। সে তো ছিল ভ্যাকসিন নেওয়ার পরের ২৪ ঘণ্টা, তার চেয়ে বড় প্রশ্ন হল, কোভিড আক্রান্ত অবস্থায় কী মদ্যপান করা যাবে?

করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। ঘরে ঘরে প্রায় সকলেরই সর্দিকাশি। এদের মধ্যে অনেকেই কোভিডে আক্রান্ত। যাঁদের ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া আছে, তাঁদের ক্ষেত্রে আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম, হাসপাতালে ভরতি হতে হচ্ছে না সকলকে। একথা বলছেন বিশেষজ্ঞরাও। তথাপি নিভৃতবাসে থাকতে হচ্ছে অনেককেই। কাজের মানুষের সময় কাটছে না ঘরে! সেই সময় গলা ভেজাতে মদের গ্লাসে চুমুক দিলে কি খুব ক্ষতি হয়ে যাবে?

এই বিষয়ে পুষ্টিবিদদের (Nutritionist) বক্তব্য, এভাবে মদ্যপানকে সমর্থন করা যায় না কখনওই। অন্তত বিজ্ঞান সে কথা বলে না কোনওমতে। তবে এই বিষয়ে কোনও সিদ্ধান্তেও পৌঁছনোও যাচ্ছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কোভিড হলে মদ্যপান করা যায় না, একথা জোর দিয়ে বলছেন না তাঁরা। কেন? কারণ এই বিষয়টিও গবেষণার বিষয়। তেমন তেমন গবেষণার কথা এখনও অবধি জানা যায়নি। তবে চিকিৎসকদের সার্বিক মত, যে কোনও ভাইরাস দ্বারা সংক্রমিত হলেই মদ্যপান না করাই ভাল।

[আরও পড়ুন: করোনা আবহে কীভাবে সুস্থ থাকবেন? উপায় বাতলে দিল আয়ুশ মন্ত্রক]

মদ্যপায়ীর পছন্দ না-ই হতে পারে এমন কথা। তথাপি পুষ্টিবিদের বক্তব্য, এমনকী কোভিড থেকে সেরে ওঠার পরেও মদ্যপান না করাই ভাল। তবে সবটাই যে ব্যক্তিগত ইচ্ছার উপরে নির্ভর করছে, তাও বলছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: করোনার নয়া উপসর্গ থ্রম্বোসাইটপেনিয়া, কমছে প্লেটলেট, চিন্তায় চিকিৎসকরা]

প্রসঙ্গত, আজই করোনার চিকিৎসায় আরও দুটি নতুন ওষুধের সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হু-র প্রস্তাবিত একটি ওষুধের নাম বারিসিটিনিব (Baricitinib)। বারিসিটিনিব রিউমাটয়েড আর্থারাইটিসের চিকিৎসাতেও ব্যবহার হয়ে থাকে। গুরুতর কোভিড আক্রান্তদের জন্য বারিসিটিনিব কার্যকর হত পারে বলেই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ চিকিৎসকরা। তুলনায় অল্প আক্রান্তদের জন্য মনোক্লোনাল অ্যান্টিবডি সোট্রোভিমাব (Sotrovimab) ব্যবহার করতে বলা হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে