১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

চিনা ভাইরাসের বাড়বাড়ন্তে কাঁটা ভারত, জেনে নিন মারণ রোগ প্রতিরোধের উপায়

Published by: Sayani Sen |    Posted: January 31, 2020 4:20 pm|    Updated: January 31, 2020 4:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এই পরিস্থিতি ভাবাচ্ছে ভারতকেও। আতঙ্কে কাঁটা বেশিরভাগ মানুষ। মহামারির আকার ধারণ করলেও এই রোগের কোনও ওষুধ কিংবা প্রতিষেধকের এখনও খোঁজ মেলেনি। তাই স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ চওড়া হচ্ছে চিকিৎসকদের। মারণ ভাইরাসের উপসর্গ সম্পর্কে সকলেরই অল্পবিস্তর ধারণা তৈরি হয়েছে। তবে প্রশ্ন একটাই, করোনা ভাইরাস প্রতিরোধের উপায় কী? আপনার জন্য রইল বিশেষজ্ঞের টিপস। 

করোনা ভাইরাসের মূল উপসর্গ চারটি। প্রচণ্ড সর্দি, কাশি, জ্বর এবং শ্বাসকষ্টই মূলত মারণ চিনা ভাইরাস আক্রান্তদের চেনার প্রথম উপায়। ইনফ্লুয়েঞ্জাই ক্রমশ মারণ আকার ধারণ করে। এই ভাইরাস এতই ভয়ংকর যে তা শরীরে একবার বাসা বাঁধলে আক্রান্তের মৃত্যু পর্যন্ত হতে পারে।

fever

তাই বিশেষজ্ঞরা বলছেন, সর্দি-কাশি-জ্বর হলে অযথা আতঙ্কিত হবেন না। পরিবর্তে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের কাছে যান। পরীক্ষা-নিরীক্ষার পরই বোঝা যাবে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত নাকি নিছক জ্বর-সর্দি-কাশিতে অসুস্থ হয়ে পড়েছেন।

[আরও পড়ুন: হঠাৎ করে পেশিতে টান? ঘরোয়া উপায়েই মিলতে পারে সমাধান]

কিন্তু এখন প্রশ্ন একটাই, করোনা ভাইরাস প্রতিরোধ করা যায় কীভাবে? সাধারণত সর্দি-কাশি-জ্বরই যেহেতু করোনা ভাইরাসের প্রধান উপসর্গ তাই এই ধরনের জীবাণু শরীরে যাতে প্রবেশ করতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। কোনও অসুস্থ ব্যক্তির সঙ্গে দেখা করার পর হাত-মুখ ভাল করে ধুয়ে নিন। সবচেয়ে ভাল হয় স্নান করে নিলে। সুস্থ থাকতে চাইলে ওই পোশাক না কেচে দ্বিতীয়বার আর ভুলেও ব্যবহার করবেন না।

Cloth washing

আপনার থেকে অন্য কারও শরীরে ভাইরাস প্রবেশ করুন, তা নিশ্চয়ই চান না। তাই হাঁচি, কাশির সময় মুখে হাত চাপা দিন।

Sneezing
যাঁদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাঁদের থেকে কিছুটা দূরে থাকাই ভাল। ভুল করেও তাঁদের সংস্পর্শে আসবেন না। তাহলে আপনার অসুস্থ হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

Respiratory Probleam

[আরও পড়ুন: বদলে ফেলুন দুপুরে ঘুমনোর অভ্যাস, কমতে পারে হাজারো রোগ]

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নিজের ডায়েটে পরিবর্তন করুন। তাহলেই দেখবেন অসুস্থতার সম্ভাবনা বেশ কয়েকগুণ কমে গিয়েছে।

Vegan Diet
কোথাও বেরনোর আগে বিশেষত বাসে বা ট্রেনে চড়ার ক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন।

Mask

যেকোনও সমস্যাতেই অযথা আতঙ্কিত হবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement