Breaking News

Monkeypox

সমকামীদের মধ্যেই বেশি ছড়াচ্ছে Monkeypox! ‘সংক্রমণ আরও বাড়বে’, উদ্বেগ WHO’র

এই অসুখের মৃত্যুহার করোনার থেকে অনেক বেশি।

Monkeypox cases spread
Published by: Biswadip Dey
  • Posted:May 29, 2022 11:12 am
  • Updated:May 29, 2022 4:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন গোদের উপর বিষফোঁড়া! এখনও সম্পূর্ণভাবে কোভিড (COVID-19) থেকেই মুক্তি মেলেনি। এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে মাঙ্কিপক্সের (Monkeypox) দাপট। বসন্ত পরিবারের এই রোগটি প্রাথমিকভাবে আফ্রিকায় সংক্রমণ ছড়াচ্ছিল। কিন্তু এবার তা ইউরোপের বিভিন্ন দেশ হয়ে দ্রুত শিকড় ছড়াতে শুরু করেছে। এই পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই উদ্বেগ বাড়ছে। এবং দেখা গিয়েছে এই অসুখ সমকামী ও উভকামী মানুষদের মধ্যেই বেশি ছড়াচ্ছে।

গত শতাব্দীর পাঁচের দশকে পোষা বাঁদরদের মধ্যে প্রথম দেখা দিয়েছিল এই রোগ। তাই এর নাম মাঙ্কিপক্স। কিন্তু পরবর্তী সময়ে মানুষের মধ্যেও সংক্রমণ ছড়ায় ভাইরাসটি। এবার নতুন করেই উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে WHO জানিয়েছে, আগামী দিনে আরও বহু মানুষ আক্রান্ত হতে চলেছেন এই ভাইরাসে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী ও অতিমারী বিভাগের প্রধান সিলভি ব্রায়েন্ড জানিয়েছেন, ”আমরা জানি, আগামী দিনে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে।” এখনও পর্যন্ত সংক্রমণ যা ছড়িয়েছে তা হিমশৈলের চূড়ামাত্র, এমনই ধারণা WHO’র। পাশাপাশি বিশেষজ্ঞরা জানিয়েছেন, সমকামী ও উভকামীদের মধ্যেই মাঙ্কিপক্সের প্রকোপ বেশি দেখা যাচ্ছে।

[আরও পড়ুন: নকল লিঙ্গ ব্যবহার করে ৩ তরুণীর সঙ্গে সঙ্গম! যুবকের বিরুদ্ধে দায়ের প্রতারণার মামলা]

মে মাসের শুরুতেই ব্রিটেনে প্রথম মাঙ্কিপক্স ধরা পড়ে। ইতিমধ্যেই সেখানে আক্রান্তের সংখ্যা ৯০। স্পেনে আক্রান্ত ৯৮। পাশাপাশি পর্তুগালেও সংক্রমিত হয়েছেন ৭৪ জন। এঁদের মধ্যে অধিকাংশই পুরুষ। এবং তাঁদের বয়স ৪০-এর নিচে।

এই অসুখের প্রাথমিক লক্ষণগুলি হল জ্বর, পেশির ব্যথা, ঠান্ডা লাগা। মাঙ্কেপক্সে মৃত্যুর হার কিন্তু করোনার থেকে বেশি। ৩ থেকে ৬ শতাংশ। ভবিষ্যতে তা আরও বাড়তে পারে এমন আশঙ্কাও করছেন বিশেষজ্ঞরা। তবে অধিকাংশ ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তি চার সপ্তাহের মধ্যেই সেরে ওঠেন।

[আরও পড়ুন: যৌন মিলনের দশ মিনিট পরেই স্মৃতিশক্তি হারালেন বৃদ্ধ! কেন হল এমন?]

এখনও পর্যন্ত ভারতে থাবা বসায়নি মাঙ্কিপক্স। তবে যে কোনও সময়েই তার প্রাদুর্ভাব হতে পারে। বর্তমানে কোভিড বিধিনিষেধ শিথিল হওয়ায় এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার নিষেধাজ্ঞা শিথিল হয়েছে। ফলে অন্য দেশকে ভাইরাসটি ভারতেও ছড়াতেই পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ