BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোভ্যাক্সিন নেওয়ার পর প্যারাসিটামল খাওয়া উচিত? জেনে নিন কী জানাল ভারত বায়োটেক

Published by: Sayani Sen |    Posted: January 6, 2022 11:10 am|    Updated: January 6, 2022 11:18 am

Paracetamol or pain killers are not recommended for teenagers after being vaccinated with Covaxin । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার প্রতিষেধক টিকা নেওয়ার পর অনেকেই হালকা জ্বরজ্বর ভাব অনুভব করছেন। থাকছে গায়ে ব্যথাও। অনেকেই এই সময় প্যারাসিটামল (Paracetamol) খাচ্ছেন। তবে কোভ্যাক্সিন টিকার ডোজ নেওয়ার পর প্যারাসিটামল কিংবা কোনও ব‌্যথার ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। বুধবার বিবৃতি প্রকাশ করে জানিয়েছে কোভ্যাক্সিনের উৎপাদক সংস্থা ভারত বায়োটেক।

বুধবার সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “আমরা জানতে পেরেছি, বেশ কিছু টিকাকরণ কেন্দ্র থেকে কিশোর-কিশোরীদের কোভ্যাক্সিন (Covaxine) দেওয়ার সঙ্গে সঙ্গে ৫০০ মিলিগ্রাম ক্ষমতা সম্পন্ন তিনটি প্যারাসিটামল ট‌্যাবলেট নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু কোভ্যাক্সিন নেওয়ার পর কোনওরকম প্যারাসিটামল বা অন্য কোনও ব্যথা নিরামক ওষুধ নেওয়ার প্রয়োজন নেই।”

[আরও পড়ুন: Coronavirus: দেশে একদিনে করোনার কবলে ৯০ হাজার, চলতি মাসেই সংক্রমণ শীর্ষে পৌঁছানোর আশঙ্কা]

সেই বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, প্রায় ৩০ হাজার জনের মধ্যে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে কোভ্যাক্সিনের করোনা টিকা। তাদের মধ্যে প্রায় ১০-২০ শতাংশ মানুষের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির বেশিরভাগই মাঝারি ধরনের। এক দিন বা দুই দিনের মধ্যেই আবার সব স্বাভাবিক হয়ে যাওয়ার মতো এবং এর জন্য কোনও ওষুধের প্রয়োজন নেই। কেবলমাত্র চিকিৎসকের সঙ্গে কথা বলার পরে, তিনি যদি পরামর্শ দেন তাহলেই ওষুধ নিন।”

সংবাদ সংস্থা সূত্রে খবর, ভারত বায়োটেক (Bharat Biotech) জানিয়েছে, আগে অন্য কোনও করোনা টিকার ক্ষেত্রে প্যারাসিটামল নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছিল। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে এর প্রয়োজন নেই। উল্লেখ‌্য, ছোটদের (১৫-১৮ বছর বয়সি) জন্য করোনা টিকা দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সোমবার থেকে দেশের বিভিন্ন স্কুল এবং অন্যান্য টিকাকরণ কেন্দ্রগুলিতে কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার প্রক্রিয়া চলছে।

[আরও পড়ুন: বোতলে বাতকর্ম বিক্রি করে মোটা টাকা উপার্জন! তরুণীর পরিণতি কী হল জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে