BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনামুক্ত রোগীদের অস্ত্রোপচারের পর মৃত্যুভয় অনেক বেশি, বলছেন গবেষকরা

Published by: Paramita Paul |    Posted: May 30, 2020 5:53 pm|    Updated: May 30, 2020 5:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় মৃত্যুহার কম। কিন্ত একবার করোনা আক্রান্ত হলে পরবর্তীকালে সেই রোগীর কোনও জটিল অপারেশন হলে তাঁর মৃত্যুর ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। বলছে ডাক্তারি গবেষণা। এমনকী, ছোট খাটো অপারেশনের পরও এই ধরণের রোগীর মৃত্যুর ঝুঁকি থেকে যায় বলে জানাচ্ছেন গবেষকরা। লন্ডনের ডাক্তারদের এহেন গবেষণার রিপোর্ট দেখে চোখ কপালে উঠছে অনেকেরই।

ল্যাঞ্চেট জার্নালে প্রকাশিত ওই গবেষণায় ২৪টি দেশের ২৩৫টি হাসপাতালের ১১২৮ জন রোগীকে পর্যবেক্ষণ করা হয়েছিল। তারপরই তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন। গবেষকরা বলছেন, অস্ত্রোপচারের পর নানারকম প্রতিক্রিয়া তৈরি হয় রোগীদের মধ্যে। এটা খুব স্বাভাবিক। কিন্তু করোনাকে জয় করে ফিরে আসা রোগীদের মধ্যে এই প্রতিক্রিয়াগুলি জটিল আকার নেয়। ফলে প্রাণের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই করোনামুক্ত রোগীদের অপারেশনের পর খুব সাবধানে রাখতে হবে। গবেষণাপত্র অনুযায়ী, এই ধরণের রোগীদের থার্টি ডেজ মর্টালিটি রেট অর্থাৎ অপারেশনের পর ৩০ দিনের মধ্যে মৃত্যুর হার ২৪ শতাংশ। যা সাধারণ রোগীর চেয়ে অনেকটাই বেশি। এমনকী খুব ছোট অপারেশনের ক্ষেত্রেও এই ঝুঁকি অনেকটাই বেশি।

[আরও পড়ুন : ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ ভারতীয়ই করোনায় আক্রান্ত হবেন, ছড়াবে গোষ্ঠী সংক্রমণ, দাবি গবেষকের]

এ প্রসঙ্গে গবেষকরা জানাচ্ছেন, জরুরি অস্ত্রোপচারের ক্ষেত্রে করোনামুক্ত রোগীদের মৃত্যুর হার ২৫.৬ শতাংশ। আবার জরুরি নয় এমন অপারেশের ক্ষেত্রে মৃত্যু ভয় ১৬.৩ শতাংশ। আবার মহিলাদের তুলনায় পুরুষদের ঝুঁকি বেশি বলে জানাচ্ছে গবেষণাপত্র। বয়স অনুযায়ীও এই ঝুঁকির তারতম্য রয়েছে। ৭০ বছরের উর্ধ্বে যাঁদের বয়স তাঁদের ক্ষেত্রে মৃত্যুভয় অনেকটাই বেড়ে যায়।

এ প্রসঙ্গে গবেষণাপত্রের এক লেখক তথা বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে এক গবেষক অনিল ভঙ্গু জানান, “মহামারী ছড়ানোর আগে অস্ত্রোপচারের সময় যে সমস্ত রোগীদের ঝুঁকিপূর্ণ বলে মনে হত, যাদের মৃত্যুর আশঙ্কা থাকত তাঁদের তুলনায় করোনা জয়ী রোগীদের মৃত্যুহার অনেকটাই বেশি। যা পরবর্তী সময় আরও সমস্যা তৈরি করবে।”

[আরও পড়ুন : করোনা সংক্রমণের আশঙ্কার মাঝে হাসপাতালে যাচ্ছেন? সতর্কতা না মানলেই সর্বনাশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement