BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হদিশ মিলল করোনা ভাইরাসের নয়া প্রজাতির, ছড়াচ্ছে কুকুর থেকে

Published by: Monishankar Choudhury |    Posted: May 22, 2021 11:15 am|    Updated: May 22, 2021 9:53 pm

The latest corona virus comes from dogs, says study | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে আতঙ্কের আরও এক নাম হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস (Corona Virus)। এপর্যন্ত দুনিয়ায় কয়েক লক্ষ মানুষের প্রাণ কেড়েছে এই অণুবীক্ষণিক জীব। এহেন পরিস্থিতিতে মালয়েশিয়ায় হদিশ মিলল করোনা ভাইরাসের এক নতুন প্রজাতির। যা কিনা কুকুর থেকে ছড়াচ্ছে।

[আরও পড়ুন: করোনা কালেই আড়াই লক্ষ SBI কর্মী পেতে চলেছেন ১৫ দিনের অতিরিক্ত বেতন!]

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মালয়েশিয়ার একটি হাসপাতালে ভরতি হয় এক শিশু। তার শরীরেই প্রথম দেখা মিলে করোনার নয়া প্রজাতির। এটি কুকুরের শরীর থেকে ছড়ায় বলে দাবি গবেষকদের একাংশের। এনিয়ে প্রায় আট ধরনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। গত বৃহস্পতিবার এই সংক্রান্ত রিসার্চ পেপার ‘Clinical Infectious Diseases’ নামের একটি মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়। এখানে আরও জানানো হয়, মালয়েশিয়ার এক হাসপাতালের রোগীদের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। রোগীদের লক্ষণ খানিকটা নিউমোনিয়ায় আক্রান্তদের মতো। ৩০১টি নমুনার মধ্যে আটটিতে দেখা গিয়েছে, রোগীরা কুকুরের ভাইরাসে আক্রান্ত। আর তা নিয়েই রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও অন্য পশুর শরীরের করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। তবে কুকুরের শরীর থেকে মানুষের শরীরে এই নয়া ভাইরাস কত দ্রুত চড়িয়ে পড়তে পারে এবং তা কতটা প্রাণঘাতী সেই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। এদিকে, আগামী জুলাই নাগাদ ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে পারে বলে কেন্দ্রকে জানাল বিশেষজ্ঞ প্যানেল। তবে অতিমারীর নিয়ম মেনে তৃতীয় ঢেউ একপ্রকার অনিবার্যই। কেন্দ্রকে দেওয়া রিপোর্টে বিশেষজ্ঞদের অনুমান, দ্বিতীয় ঢেউয়ের ছয় থেকে আট মাস পরে তৃতীয় ঢেউ আসতে পারে। অন্তত অক্টোবরের আগে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা ক্ষীণ।

[আরও পড়ুন: ফাঁস হয়ে গিয়েছে প্রায় ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য! জানাল এয়ার ইন্ডিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×