ad
ad

Breaking News

COVID-19

করোনার ‘যম’ গাঁজার দুই উপাদান! কিন্তু ধূমপান বিপজ্জনকই, দাবি গবেষকদের

টিকা ও অ্যান্টিবডি থেরাপির ক্ষেত্রে ব্যবহৃত হতে পারে এই উপাদান।

Weed compounds may stop COVID, says experts | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:January 13, 2022 8:51 pm
  • Updated:January 13, 2022 8:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওমিক্রন (Omicron) আতঙ্কে কাঁপছে বিশ্ব। সংক্রমণ ছড়াচ্ছে হু হু করে। এই পরিস্থিতিতে নতুন এক কথা শোনালেন গবেষকরা। তাঁদের দাবি, গাঁজার মধ্যে রয়েছে এমন দু’টি অ্যাসিড যা করোনার যম! তবে তার মানে এই নয়, গাঁজা খেলে করোনাকে (Coronavirus) প্রতিরোধ করা যাবে। সেই ভুল পুরোপুরি ভেঙে দিয়েছেন গবেষকরা।

‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এক গবেষণাপত্র। ওরেগনের হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির গবেষক এক দল বিষয়টি সকলের সামনে তুলে ধরেছেন। গাঁজা খেলে করোনাকে রোখার কোনও রকম সম্ভাবনা না থাকলেও গাঁজার মধ্যে থাকা দুই উপাদানকে নিয়ে তাঁদের কৌতূহল প্রকাশ করেছেন গবেষকরা। সেই দুই উপাদান হল ক্যানাবিগেরলিক অ্যাসিড (CBGA) ও ক্যানাবিডিওলিক অ্যাসিড (CBDA)।

[আরও পড়ুন: ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্টের উপর কার্যকর কোভ্যাক্সিন, স্বস্তি দিয়ে জানাল ভারত বায়োটেক]

কীভাবে এরা করোনার সংক্রমণকে বোকা বানাতে পারে? বিজ্ঞানীরা জানাচ্ছেন, সার্স-কোভ-২ ভাইরাস কাউকে সংক্রমিত করতে গেলে সেই প্রক্রিয়াকে আটকে দেয় এরা। মারণ ভাইরাসের স্পাইক প্রোটিনের সংক্রমিত হওয়ার পথ বন্ধ করে দিতে সক্ষম বলেই জৈবিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আটকে যায়। ফলে ‘দাঁতনখ’ বসাতে পারে না করোনা। ব্রিটেন থেকে দক্ষিণ আফ্রিকা, বিভিন্ন জায়গায় সন্ধান মেলা করোনার নানা স্ট্রেনের উপরেই পরীক্ষা করে সদর্থক ফলাফলই মিলেছে।

তবে এই উপাদানগুলি THC-র মতো নিয়ন্ত্রিত পদার্থ নয় বলেও জানাচ্ছেন গবেষকরা। অ্যাসিডগুলি গাঁজা ও গাঁজার নানা ধরনের নির্যাসে মিশে রয়েছে। কোভিড টিকা ও অ্যান্টিবডি থেরাপির ক্ষেত্রে এই উপাদানগুলিকে ব্যবহার করা যেতে পারেই বলে মত দিচ্ছেন গবেষকরা।

[আরও পড়ুন: ওমিক্রন রুখতে ম্যাজিকের মতো কাজ করবে এই পানীয়! দাবি গবেষকদের, কীভাবে বানাবেন?]

এদিকে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন তত ভয়ের কিছু নয় বলেই বাজারে ধুয়ো উঠেছে। সম্প্রতি এই বিষয়ে সতর্ক করেছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে, ওমিক্রন সংক্রামক হওয়ার পাশাপাশি বিপজ্জনকও। একে হালকাভাবে নিলে ভুল হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ