৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

উইকএন্ডের সন্ধেয় ছোট্ট টিফিনে বৃষ্টিস্নাত তিন রেসিপি। সল্টলেক ‘ফ্রাইডে রিলিজ’-এর শেফের দেওয়া বর্ষণসিক্ত রসনার পরশ পেতে দেখে নিন এগুলো।

তন্দুরি ভুট্টা
উপকরণ: টক দই, লাল লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা, কসুরি মেথি, আদা-রসুনবাটা, নুন(আন্দাজমতো), সরষের তেল, চাট মশলা, ভুট্টা।

[আরও পড়ুন: জন্মাষ্টমীতে মিষ্টি খান চিনি ছাড়াই, রইল রেসিপি]

তৈরির পদ্ধতি: একটি বড় বাটিতে ফেটানো টক দই, লাল লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, কসুরী মেথি, আদা-রসুন বাটা, আন্দাজমতো নুন, সরষের তেল ও চাট মশলা দিয়ে ভালভাবে মিশিয়ে মিশ্রণটিতে ভুট্টা দিন। ভুট্টার গায়ে ওই মিশ্রণটিকে ভালমতো মাখিয়ে ওভেন বা তন্দুরে ভুট্টাটিকে বেক করুন ভালভাবে। সার্ভিং প্লেটে পুদিনার চাটনি-সহ পরিবেশন করুন।

tandoori-corn

তন্দুরি স্টাফড পটল
উপকরণ: পটল, গরম মশলা, জিরে, টক দই, কসুরী মেথি, আদা-রসুন বাটা, সরষের তেল।
স্টাফিং বা পুর তৈরির জন্য : বিনস, গাজর, কাজুবাদাম, কিশমিশ, কাঁচা লঙ্কা,আদা, সাদা তেল, ধনেপাতার চপ।
তৈরির প্রণালী : পটলের খোসা ছাড়িয়ে দু’প্রান্তে ফুটো করে ভিতর থেকে দানাগুলিকে বের করে নিয়ে ভাল মতো ধুয়ে নিয়ে। এবার পটলের সঙ্গে গরম মশলা, টক দই (ফেটানো), কসুরী মেথি, আদা—রসুন বাটা মাখিয়ে পাত্রে রাখুন। এবার এতে সরষের তেল ঢেলে সামান্য পরিমাণে নুন দিয়ে ভালমতো মাখিয়ে রাখুন। একটি প্যানে সাদা তেল নিয়ে গরম করে তাতে বিনস, গাজর, কাজুবাদাম, কিশমিশ, কাঁচালঙ্কা, ধনেপাতার চপ দিয়ে ভালমতো ভেজে নিয়ে ওই সমস্ত জিনিসটিকে একত্রে মিশিয়ে ও মাখিয়ে পুরের মতো করে পটলের মধ্যে পুরে দিয়ে এবার পুরমাখা পটলটিকে অ্যাফোরসেড সস মাখিয়ে ওভেনে বেক করুন। সমস্ত জিনিসটি পুরোপুরি রান্না হয়ে গেলে প্লেটে সাজিয়ে
পুদিনার চাটনি সহযোগে পরিবেশন করুন।

tandoori-patal
চিকেন পেপার ফ্রাই
উপকরণ: আদা, রসুন, ধনে, কাঁচা লঙ্কা, পিঁয়াজ, সাদা তেল, নুন, চিকেন স্লাইস (প্রতিটি ৩০ গ্রাম করে) গোলমরিচ, ময়দা,
কর্নফ্লাওয়ার।
তৈরির পদ্ধতি: একটি বাটিতে চিকেন স্লাইসগুলি নিয়ে তার মধ্যে আদা-রসুন বাটা, পিঁয়াজ বাটা, কুচনো কাঁচা লঙ্কা দিয়ে ভালমতো ম্যারিনেট করুন। এবার এর মধ্যে কর্নফ্লাওয়ার ও ময়দা-সহ পরিমাণমতো নুন দিয়ে ভাল করে মেখে আধঘণ্টা মতো রেখে দিন। এরপর একটি প্যানে তেল নিয়ে গরম করে তাতে ওই ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলি দিয়ে হাল্কা বাদামি করে ভাজুন। ভাজা হয়ে গেলে প্লেটে সাজিয়ে পেপার মেয়োনিজ সহযোগে গরমগরম পরিবেশন করুন।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসে আপনার পাতেও থাকুক ‘তেরঙ্গা’ ছোঁয়া]

ব্যাস, বাইরে বৃষ্টি আর অন্দরে সান্ধ্য আড্ডায় জমে যাবে এই মুচমুচে স্ন্যাকসে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং