BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

স্বাধীনতা দিবসে আপনার পাতেও থাকুক ‘তেরঙ্গা’ ছোঁয়া

Published by: Sandipta Bhanja |    Posted: August 14, 2019 5:14 pm|    Updated: August 14, 2019 5:14 pm

An Images

১৫-র উদযাপনে বাহার থাক স্বাদেরও। স্বাধীনতা দিবসের ছুটিতে বাড়িতেই বানান তিন রঙের স্পেশাল ডিস। নিন স্বাধীনতার স্বাদ। রেসিপি দিচ্ছেন সুস্মিতা মিত্র

স্বাধীনতার মিষ্টিমুখ সন্দেশ

উপকরণ:  ছানা ২ কাপ, গুঁড়ো চিনি ৪ চামচ, কমলালেবুর পাল্প ১ চামচ, ভ্যানিলা এসেন্স ১/৪ চামচ, কিউয়ি ক্রাশ ১চামচ

প্রণালী: ছানা কাঠের পাটায় নিয়ে হাত দিয়ে ভাল করে মথে নিন। এবার ওতে গুঁড়ো চিনি মিশিয়ে ননস্টিক প্যানে অল্প আঁচে নেড়ে ঠান্ডা করে সমান ৩ ভাগে ভাগ করুন। একভাগে ভ্যানিলা এসেন্স, একভাগে কমলালেবুর পাল্প, আরেক ভাগে কিউয়ি ক্রাশ দিয়ে ভাল করে মিশিয়ে রাখুন।পছন্দ মত গ্লাসে সাজিয়ে পরিবেশন করুন যাতে তিনটি স্তর আলাদা করে বোঝা যায়।

[আরও পড়ুন: মাল্টিকুইজিন রসনায় নিরামিষ-আমিষ স্যুপ ও স্যালাডের সুলুকসন্ধান]

 

আজাদি কাপকেক

উপকরণ: ময়দা ২ কাপ, ডিম ২ টো, মাখন ৪ চামচ, গুঁড়ো চিনি ৪ চামচ, কাজুবাদাম কিশমিশ, বেকিং পাউডার ১ চামচ, ভ্যানিলা এসেন্স ১ চামচ, এলাচ গুঁড়ো ১/২ চামচ, কেশর ১/৪ চামচ, মাচা গ্রিন টি ১ চামচ

প্রণালী:  একটি পাত্রে ময়দা আর বেকিং পাউডার চালুনি তে চেলে রাখুন। আরেকটি পাত্রে মাখন, গুঁড়ো চিনি আর ডিম একসাথে ফেটিয়ে নিন। এবার ডিমের মিশ্রনে অল্প অল্প করে ময়দা আর কাজুবাদাম, কিশমিশ মেশান আর নাড়তে থাকুন। ৩ টি ভাগ করে একটি ভাগে ভ্যানিলা এসেন্স, একটিতে এলাচ গুঁড়ো আর কেশর, আরেকটিতে মাচা গ্রিন টি মিশিয়ে নিন। গ্রিজ করা কাপকেক মোল্ডে ব্যাটার দিয়ে ১৬০০ তে বেক করুন ১৫ মিনিট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

[আরও পড়ুন: গ্রিন টি খান? নিজের বিপদ নিজেই ডেকে আনছেন না তো]

ট্রাইকালার ইডলি

উপকরণ: আতপ চাল ২ কাপ, বিউলি ডাল ১ কাপ, মেথি ১/২ চামচ, সাদা তেল ২ চামচ, কারিপাতা, আদা বাটা ১/২ চামচ, গাজর বাটা ২ চামচ, কড়াইশুটি বাটা ২ চামচ, নুন স্বাদমত, খাবার সোডা ১ চামচ।

প্রণালী: বিউলির ডাল, আতপ চাল আর মেথি জলে ভিজিয়ে বেটে সারারাত রেখে দিন। পরের দিন নুন, আদা বাটা, খাবার সোডা, কারি পাতা মিশিয়ে সমান ৩ ভাগে ভাগ করুন। একভাগে গাজর বাটা আরেক ভাগে কড়াইশুটি বাটা মেশান। ইডলি মোল্ডে তেল মাখিয়ে অল্প অল্প ইডলি ব্যাটার দিয়ে ৩ রকম ইডলি গুলো স্টিম করে বানিয়ে নিন। সাম্বার সহ পরিবেশন করুন।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement