BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাড়িতে আরশোলার উপদ্রব? ৬টি ঘরোয়া উপায়ে এভাবেই করুন বংশ ধ্বংস

Published by: Sayani Sen |    Posted: August 7, 2020 5:59 pm|    Updated: August 7, 2020 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি রান্নাঘর রোজ পরিষ্কার করেন। রান্নাঘরের কাজ মেটার পরে আর বেশিক্ষণ নোংরা করে ফেলেও রাখেন না। আপাতদৃষ্টিতে অনেকেই আপনার রান্নাঘর পরিষ্কার রাখা দেখে সুনাম করেছেন। তা সত্ত্বেও মাঝেমধ্যেই রান্নাঘরের কোণ থেকে দেখা মিলছে একটা-দুটো আরশোলার (Cockroach)। যা দেখে আপনার মাথায় হাত। এত পরিষ্কার রাখার পরেও এই ফল? এ-ও কী সম্ভব? এমন কত প্রশ্নই না আপনার মাথায় ঘুরপাক খায়। কিন্তু জানেন কী আপনার রান্নাঘর পরিষ্কারের কৌশলে সামান্য বদল আনলেই আরশোলার মতো পোকামাকড়ের হাত থেকে মুক্তি পেতে পারেন। বিশ্বাস না হলে টিপসগুলি মিলিয়ে নিন।

Cockroach

আরশোলামুক্ত রান্নাঘর পেতে চাইলে একটি পাত্রে গরম জল নিন। তাতে অল্প ভিনিগার মেশান। এবার ওই মিশ্রণ দিয়ে ভাল করে রান্নাঘর মুছে নিন। দেখবেন দু’দিনে আপনার বাড়িতে হামলা চালানো আরশোলা উধাও। কিংবা এক লিটার গরম জলে ১টা লেবুর রস এবং ২ চামচ বেকিং সোডাও মিশিয়ে নিতে পারেন। এবার ওই মিশ্রণ দিয়ে পরিষ্কার করতে পারেন রান্নাঘর। তাতেই দেখবেন বাড়িতে থাকা আরশোলারা নিমেষে চলে যাবে।

Hot water

মা-ঠাকুমাদের সময় থেকে বোরিক অ্যাসিডের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে রান্নাঘর পরিষ্কারের চল রয়েছে। এই পদ্ধতিতেও আরশোলার বংশ ধ্বংস হতে পারে।

Boric-acid

আপনি কী পিপারমেন্ট অয়েল কিংবা ল্যাভেন্ডার অয়েল ত্বকচর্চায় ব্যবহার করেন। তবে ওই তেলই সামান্য পরিমাণে রান্নাঘরের কোণায় কোণায় স্প্রে করে দিন। দু’দিনেই ম্যাজিক দেখতে পাবেন।

Peperment oil

[আরও পড়ুন: বাড়িতে এই জিনিসগুলি রেখেছেন? অতিথিরা আপনাকে অপরিষ্কার ভাবতেই পারেন]

বাড়িতে সবচেয়ে বেশি রাখা থাকে শশা। এই শশা শুধু শরীরের বাড়তি মেদ ঝরাতেই নয়। রান্নাঘর থেকে আরশোলা তাড়াতেও অব্যর্থ। গোল গোল কেটে রান্নাঘরের কোণায় কোণায় ফেলে রাখুন শশা। তারপর দেখবেন ওই গন্ধে রান্নাঘর ছেড়ে বেরিয়ে গিয়েছে আরশোলা।

Cucumber

 

রান্নাঘরে অল্প পরিমাণ নিমপাতা ফেলে রাখুন। তাতেই দেখবেন আরশোলার বিদায়ঘণ্টা বাজল বলে।

Neem

 

বাজার থেকে সদ্য কিনে আনা দারচিনিও আপনার বাড়িকে আরশোলার কবলমুক্ত করতে পারে। প্রয়োজন হলে রান্নাঘরে চতুর্দিকে দারচিনি ছড়িয়ে দিন, তাতেই দেখবেন কাজ হয়ে গিয়েছে।

​Cinnamon

পরিবারের সকলের পাশাপাশি নিজেও সুস্থ থাকতে চাইলে এই টিপস মেনে রান্নাঘর রাখুন আরশোলামুক্ত।

[আরও পড়ুন: শুধু চুল শুকোতে নয়, বাড়ির কাজে হেয়ার ড্রায়ারের এই ব্যবহারগুলি জানলে চমকে যাবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement