BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  শনিবার ৮ আগস্ট ২০২০ 

Advertisement

বাড়িতে এই জিনিসগুলি রেখেছেন? অতিথিরা আপনাকে অপরিষ্কার ভাবতেই পারেন

Published by: Sayani Sen |    Posted: August 2, 2020 5:46 pm|    Updated: August 2, 2020 6:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা সময়ে বড় বড় ঘর, উঠোন-সহ বড় বাড়িতে একসঙ্গে হইহই করে বাঁচাতেই অভ্যস্ত ছিলেন সকলে। বর্তমানে যুগ বদলেছে। এখন বড় বাড়ি যেন উধাও। ইট-কাঠ-পাথরের জঙ্গলে ভরা শহরজুড়ে শুধু ফ্ল্যাট। কারও এক কামরা আবার কারও মালিকানা দু’কামরার। ব্যস্ত জীবনে ছোট্ট ঘুরটুকুও গুছিয়ে রাখার সময় হয় না। কেউ বাড়িতে আসার কথা বললেই অপরিষ্কার ঘরের জন্য মাথায় হাত পড়তে বাধ্য। যদি তার বিপরীত হয়। ধরুন হাজার ব্যস্ততার মাঝে ঘর পরিষ্কার করার পরেও অপরিষ্কার দেখালে কেমন লাগবে? এ প্রশ্নের কোনও যুক্তিই খুঁজে পাচ্ছেন না তো? ভাবছেন অবান্তর প্রশ্নের মানে কী? অবাক হবেন না। বরং জেনে রাখুন এমন কিছু জিনিস আপনার বাড়িতে রয়েছে, যার জন্য হাজার পরিষ্কারের পরেও তা অপরিষ্কার দেখায়।

এক বা দু’কামরার ফ্ল্যাটের রান্নাঘর মানে তার আয়তন বেশ ছোটই। কিন্তু তা বলে আপনার রান্নাঘরে গ্যাসের ওভেনের আশেপাশে বেশি বাসনপত্র কিংবা মশলার কৌটো জমিয়ে রাখবেন না। তাতে আপনার রান্নাঘর পরিষ্কার হলেও অপরিষ্কার দেখবে। এছাড়া রান্নাঘরের আশেপাশে অপরিষ্কার ছেঁড়া কাপড় ফেলেও রাখবেন না। কোনও অতিথি এক ঝলকে রান্নাঘরের দিকে তাকিয়ে আপনাকে অপরিষ্কারও ভাবতে পারেন।

Kitchen Slab

অনেক সময় আমরা বাড়ি পরিষ্কার করলেও ডাইনিং টেবিলের দিকে সেভাবে নজর দিই না। কিন্তু আপনার খাবার টেবিলে অতিরিক্ত জিনিসপত্রের ভিড় থাকলেও, ঘর অপরিষ্কার দেখাতে পারে। তাই বাড়িতে অতিথি আসার কথা থাকলেও ডাইনিং টেবিল যতটা সম্ভব ফাঁকা রাখুন। তাতে দেখবেন অনেক বেশি সাজানো গোছানো লাগছে আপনার ঘর।

Dinning Table

কাচার জন্য অনেক সময় আমরা হালফিলের লন্ড্রি ব্যাগের ভিতরে জামাকাপড় জমিয়ে রাখি। কিন্তু অতিথি আসলে অবশ্যই ওই ব্যাগটির মুখ ঢেকে রাখার চেষ্টা করুন। নইলে আপনাকে অপরিষ্কার ভাবতে অতিথির এক মিনিটও সময় লাগবে না। লন্ড্রি ব্যাগের মতোই ভুলেও বাড়িতে ঢাকনা ছাড়া ডাস্টবিন রাখবেন না। তাতেও আপনার ঘর লাগতে পারে অপরিষ্কার।

Laundry-bag

আপনার কী ব্যালকনিতে গাছ লাগানোর শখ রয়েছে? কিংবা আরাম কেদারায় বসে চায়ের কাপে চুমুক দেওয়ার? জানেন কী আপনার ব্যালকনি সাজানোর মাধ্যমে প্রকাশ পেতে পারে রুচি। তাই ব্যালকনির মাপ অনুযায়ী বসার ব্যবস্থা করুন। যতটা সম্ভব ছিমছামভাবে গুছিয়ে রাখুন প্রাণ ভরে অক্সিজেন নেওয়ার একফালি জায়গাকে।

Balcony

জীবনে পরিপাটি করে ঘর গুছিয়েছেন বহুবার। কিন্তু কোনওদিন সুইচ বোর্ডের দিকে তাকিয়ে দেখেছেন? নিশ্চয়ই বলবেন দেখা হয়নি। কিন্তু জানেন কী নোংরা সুইচ বোর্ডও আপনার বাড়িকে অপরিষ্কার করে তোলার জন্য যথেষ্ট। তাই এবার থেকে ঘর সাজানোর সময় একটু এই জিনিসগুলিতে নজর দিন। দেখবেন তাতেই আপনার ঘর হয়ে উঠেছে আরও সুন্দর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement