২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

ব্যবহার করা চা পাতা ফেলে দিচ্ছেন? উপকারিতা জানলে চমকে উঠবেন

Published by: Sayani Sen |    Posted: September 19, 2020 9:51 pm|    Updated: September 19, 2020 11:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকালবেলা ঘুম থেকে উঠলেন। এক কাপ চায়ে (Tea) চুমুক না দিলে যেন ঘুমঘোর কাটতেই চায় না। কিংবা ধরুন বৃষ্টিভেজা দিন। গরম পেয়ালার ঠোঁট ভেজানোর মজাই আলাদা। চা তো খাচ্ছেন। কিন্তু ব্যবহার করা চায়ের পাতা কী করছেন? আর পাঁচজনের মতো নিশ্চয়ই ফেলে দিচ্ছেন। যে জিনিস দ্বিতীয়বার ব্যবহার করা যায়, তা ফেলবেন কেন? ব্যাপারটা বুঝতে পারছেন তাই তো? জানেন কী ব্যবহার করা চায়ের পাতা দিয়েও নানা কাজ করা যায়। আপনার জন্য রইল সেই টিপস।

Tea
ব্যবহার করা টি ব্যাগ (Tea Bag) কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে কাঠের জিনিস পরিষ্কার করতে পারেন। জলের মধ্যে ব্যবহার করা ওই টি ব্যাগ কিংবা চায়ের পাতা ফেলে দিন। এবার ওই জল দিয়ে বাড়িতে থাকা চেয়ার, টেবিল মুছে নিন। দেখবেন তাতে এক্কেবারে নতুনের মতো হয়ে যাবে কাঠের আসবাবপত্র।

Tea leaf

রান্নার জিনিসে অনেক সময়ই তেলের দাগ লেগে যায়। তা পরিষ্কার করার জন্য কতই কসরত না করেন। কিন্তু জানেন কী ব্যবহার করা টি ব্যাগ কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে পরিষ্কার হতে পারে জেদি দাগ। সারারাত গরম জলে ব্যবহার করা চা পাতা কিংবা টি ব্যাগ ভিজিয়ে রাখুন। ওই জল দিয়ে একবার ধুলেই ম্যাজিক নজরে আসবে।

[আরও পড়ুন: করোনা কালে বাইরে পা রাখা নৈব নৈব চ! বাড়িতেই আনুন উৎসবের আমেজ]

অনেক সময় জুতোতে দুর্গন্ধ হয়। যা সহ্য করা কার্যত সম্ভব নয়। ওই গন্ধ দূর করার জন্য অনায়াসে টি ব্যাগ কাজে লাগাতে পারেন। তাতে দেখবেন নিমেষের মধ্যেই দুর্গন্ধ গায়েব।

shoe

আপনার কী ব্যালকনিতে গাছ লাগানোর অভ্যাস রয়েছে? তবে এত সার কিনে এনে গাছের গোড়ায় দেওয়ার সময় নেই তাই তো? কিন্তু গাছের বাড়বৃদ্ধি নেই দেখে মনখারাপ। উত্তর হ্যাঁ হলে আপনি কাজে লাগাতে পারেন ব্যবহার করা টি ব্যাগ কিংবা চা পাতা। ব্যবহার করা চা পাতা ভেজানো জল গাছের গোড়ায় দিন। তাতেই দেখবেন পুষ্টি পাচ্ছে আপনার গাছ। বাড়ছে হু হু করে।

Tea

তাই এবার থেকে আর ভুলেও ব্যবহার করা চা পাতা (Reuse of tea leaves) কিংবা টি ব্যাগ ফেলে দেবেন না। পরিবর্তে তা কাজে লাগান এভাবেই। তাতেই দেখবেন আপনার গৃহকোণ হয়ে উঠেছে আরও সুন্দর।

[আরও পড়ুন: কেটে যাওয়া দুধ ফেলে দিচ্ছেন? কার্যকারিতা জানলে আপনি চমকে উঠবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement