BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেটে যাওয়া দুধ ফেলে দিচ্ছেন? কার্যকারিতা জানলে আপনি চমকে উঠবেন

Published by: Sayani Sen |    Posted: September 13, 2020 4:45 pm|    Updated: September 13, 2020 4:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমানে দেশে বহু মানুষই খিদের জ্বালা মেটাতে ঠিক মতো খাবারও পান না। তাই খাবার ফেলে দেওয়া কখনই উচিত নয়। কিন্তু খাবার পচে গেলে কীই বা করার আছে! তাই বাধ্য হয়ে তখন ফেলে দেওয়া ছাড়া কোনও গতি নেই। কিন্তু জানেন কী পচে যাওয়া দুধ (Milk) দিয়েও অনেক কাজ করা যেতে পারে। তাই মনখারাপ হওয়া সত্ত্বেও আর দুধ ফেলে দেবেন না। পরিবর্তে কেটে যাওয়া দুধ কাজে লাগান এভাবেই। কীভাবে কাজে লাগানো সম্ভব, রইল সেই টিপস।

Milk

আজকাল আর বড় বাগানওয়ালা বাড়ি সেভাবে দেখা যায় না। সকলেরই এখন ছোট এক কিংবা দু’কামরার ফ্ল্যাট। জগৎ মানে ছোট্ট ব্যালকনি। ঘরকন্নার মাঝে তাতেই মনের শখে কী আপনি গাছ লাগান? সেই গাছের সঙ্গে কথা বলেন? গাছের সজীবতাই কী আপনাকে প্রাণ সঞ্চার করে? উত্তর হ্যাঁ হলে কেটে যাওয়ার দুধ আপনার কাছে হয়ে উঠতে পারে অতি প্রয়োজনীয়। কারণ, ওই দুধই তো আপনার হাতের ছোঁয়ায় একটু একটু করে বেড়ে ওঠা গাছকে ভরিয়ে দিতে পারে আরও লাবণ্যে। কিন্তু কীভাবে বুঝতে পারছেন না তাই তো? দুধে মূলত ভিটামিন বি এবং ক্যালসিয়াম থাকে। তাই দুধ গোড়ায় ঢাললে গাছও সেই পুষ্টিগুণ পেতে পারে। তার ফলে গাছ আরও স্বাস্থ্যবান হয়। এছাড়াও গাছের পাতা হয়ে ওঠে আরও সবুজ।

Milk

[আরও পড়ুন: মাইক্রোওয়েভে গরম করা খাবার খাওয়া কী আদৌ উচিত? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা]

এবার প্রশ্ন হল কীভাবে গাছে দুধ দেওয়া উচিত? একটি পাত্রে সমপরিমাণ জল এবং দুধের মিশ্রণ তৈরি করুন। তারপর তা স্প্রে করা যায় এমন একটি পাত্রে ঢেলে নিন। এবার ভাল করে গাছের পাতায় ওই মিশ্রণ ছিটিয়ে দিন। গাছের পাতা এবং গোড়ায় লেগে থাকা দুধ শুকনোর জন্য ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপরেও যদি দুধ পাতার (Leaf) গায়ে লেগে থাকে তবে ভাল করে হালকা কাপড় দিয়ে মুছে নিন। তাতেই দেখবেন আপনার প্রিয় গাছের পাতা হয়ে উঠেছে আরও সজীব। তবে দুধে থাকা ব্যাকটেরিয়া কিন্তু গাছের ক্ষতিও করতে পারে। তাই যাতে অতিরিক্ত পরিমাণ দুধ গাছের গোড়ায় দেওয়া না হয়, সেদিকে খেয়াল রাখতে ভুলবেন না।

Milk

[আরও পড়ুন: রান্নায় ব্যবহৃত মশলা কতটা খাঁটি? সহজে বোঝার জন্য রইল কিছু টিপস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement