BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুধু আয় করলে হবে? ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয় করুন এভাবেই

Published by: Sayani Sen |    Posted: December 18, 2021 5:16 pm|    Updated: December 18, 2021 5:22 pm

Here are some important tips to savings । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু আয় করলেই হবে না। ভবিষ্যতের জন্য সঞ্চয়ও অত্যন্ত প্রয়োজন। তবে অনেকেই মনে করেন, একজন মহিলা ছাড়া সংসার খরচ সামলে সঞ্চয় করা কার্যত অসম্ভব। তাই বোধহয় কথায় বলে, সংসার সুখের হয় রমণীর গুণে…। দ্রব্যমূল্যর বাজারে কি আপনি সঞ্চয় করতে পারছেন না? তবে আপনার জন্য রইল টিপস।

সেভিংস অ্যাকাউন্টে টাকা নেই? চিন্তা কী? ব্যাগে তো ক্রেডিট কার্ড রয়েছে। এমন ভাবনাচিন্তা করে অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহার করে ফেলেন। মাসের শেষে বিল আসার পরেই মাথায় হাত। ক্রেডিট কার্ডের বিল মেটাতে গিয়ে ত্রাহি ত্রাহি রব। তাই সঞ্চয় করতে চাইলে ক্রেডিট কার্ড যে ব্যাগে আছে তা ভুলে যান।

Credit Card

শপিং মলে গিয়ে বেহিসাবি কেনাকাটার অভ্যেস থাকে অনেকেরই। সেই তালিকায় কি আপনিও রয়েছেন? উত্তর ‘হ্যাঁ’ হলে সময় এসেছে বদলানোর। নিজেকে বদলে ফেলুন। বেহিসাবি কেনাকাটা আজই বন্ধ করুন।

Shopping mall

প্রতি মাসে কোন খাতে কত টাকা খরচ করা প্রয়োজন, তার বাজেট তৈরি করুন। চেষ্টা করুন বাজেটের বাইরে এক পয়সাও খরচ না করার।

Budget

[আরও পড়ুন: বাড়ছে ঠান্ডার দাপট, শীতের পোশাক ব্যবহারের আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন]

প্রতি মাসেই কিছু না কিছু খরচ থাকে। তা বলে তো আর সঞ্চয় না করলে চলবে না। তাই একটি আলাদা অ্যাকাউন্ট খুলুন। যত টাকাই পান না কেন প্রতি মাসে বেতনের ১০ শতাংশ ওই অ্যাকাউন্টে রাখুন। ওই অ্যাকাউন্টে সঞ্চিত টাকাই দেখবেন বিপদের দিনে আপনার কাজে লাগবে।

Savings

সংসারের সমস্ত খরচ সামলে বিভিন্ন খাতে অল্প পরিমাণ হলেও টাকা বিনিয়োগ করুন। যেকোনও ব্যাংকে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। কিংবা কোনও ইন্সিওরেন্স করতে পারেন। আপনি চাইলে কম ওজনে হালকা সোনার গয়না কিনতে পারেন। যা প্রয়োজন ব্যবহার করতে পারেন আবার বিপদের সময়ে সেই বিনিয়োগ কাজেও লাগতে পারে।

Dhanteras 2021

আপনি কি বেসরকারি সংস্থার কর্মী? তবে তো যেকোনও সময়েই কর্মহীন হতে পারেন। কিংবা ধরুন আচমকা আপনি বা আপনার পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। সেই সময় প্রাথমিক ধাক্কা সামাল দিতে আলাদা আপদকালীন খাতে টাকা সঞ্চয় করুন।

Savings

[আরও পড়ুন: কেরিয়ারে মন্দা? বাস্তুমতে এই ৫ উপায়ে সবাইকে টেক্কা দিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে