BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

রান্নাঘরের তেল কালিতে জেরবার? সহজেই পান ঝকঝকে Tiles, রইল টিপস

Published by: Sayani Sen |    Posted: July 15, 2021 5:47 pm|    Updated: July 15, 2021 5:47 pm

Here are some tips to clean kitchen tiles । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে সংক্রমণের আশঙ্কায় অনেকেই বাড়িতে পরিচারিকাদের ঢোকার উপর বিধিনিষেধ জারি করেছেন। তা বলে তো আর বাড়ির কাজ কমেনি। সঙ্গে রয়েছে রান্নাবান্নার ঝক্কি। সব মিলিয়ে ত্রাহি ত্রাহি রব। আর রান্নাবান্না হলে রান্নাঘর তো অপরিষ্কার হবেই। তেল-মশলার দাগছোপে যাচ্ছে তাই দশা টাইলসের। এদিকে, হাতে সময়ও বেশি নেই যে পরিষ্কার করবেন তাই তো? এই পরিস্থিতিতে সহজ কিছু উপায়েই হতে পারে কেল্লাফতে। আপনার জন্য রইল বিস্তারিত।

রান্নাঘর (Kitchen) ঘাঁটলে বেকিং সোডা পাবেন নিশ্চয়ই। আর ভিনিগারও ফ্রিজে রয়েছে। এই দুই উপকরণের মিশ্রণেই ঘটতে পারে ম্যাজিক। বেকিং সোডার সঙ্গে ভিনিগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার তা ভাল করে টাইলসের উপর লাগিয়ে দিন। ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা তা লাগিয়ে রাখুন। গরম জলে কাপড় ভিজিয়ে ভাল করে মুছে নিন। চমক নিজেই বুঝতে পারবেন।

[আরও পড়ুন: অতিমারীতেও ২৪ ঘণ্টাই খোলা শহরের এই দোকান, এক ফোনেই মিলবে খাদ্য সামগ্রী]

কমলালেবু খেয়ে খোসা ফেলে দেন? এই অভ্যাস থাকলে তা বদল করুন। কারণ, সামান্য ভিনিগারের মধ্যে কমলালেবু খোসা ভিজিয়ে রাখা মিশ্রণ দিয়ে টাইলস (Tiles) মুছলে নিমেষে তা হয়ে উঠতে পারে ঝকঝকে। কীভাবে ব্যবহার করবেন চলুন তা জেনে নেওয়া যাক। একটি পাত্রে কমলালেবু খোসা দিন। এবার তার উপর ভিনিগার ছড়িয়ে দিন। ওই পাত্রটি ২-৩ সপ্তাহ কোনও এক জায়গায় রেখে দিন। হাত দেওয়ার প্রয়োজন নেই। এবার সামান্য জলে ওই মিশ্রণ মিশিয়ে ভাল করে রান্নাঘরের টাইলসে লাগিয়ে দিন। ভিজে কাপড় দিয়ে মুছে নিন। রান্নাঘরের দুর্গন্ধও যেমন দূর হবে। তেমনই পোকামাকড়ের উপদ্রবও কমবে।

অর্ধেক চা চামচ হোয়াইট ভিনিগার নিন, সামান্য অ্যালকোহল এবং অর্ধেক কাপ জল নিন। এগুলির সঙ্গে সামান্য তরল সাবান মিশিয়ে নিন। ওই মিশ্রণ দিয়ে টাইলস মুছলেই ম্যাজিক। দেখবেন চোখের নিমেষে তেল চিটচিটে টাইলসও হয়ে উঠেছে উজ্জ্বল।

[আরও পড়ুন: স্বপ্নে এই ৮ বস্তু দেখেছেন কি? তাহলে আপনার অর্থ লাভ হতে পারে কিন্তু!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement