BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সামান্য ভুলেই নষ্ট হতে পারে সৌন্দর্য, নতুন বাড়ি সাজানোর সময় এগুলি এড়িয়ে চলুন অবশ্যই

Published by: Sayani Sen |    Posted: September 19, 2021 4:31 pm|    Updated: September 19, 2021 5:22 pm

Here are some tips to decorates your home । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ঘর। নতুন ঠিকানা। মাথা গোঁজার ঠাঁই। শান্তির ঠিকানাকে সাজানোর পরিকল্পনা থাকে সকলেরই। তবে ঘরকে মনের মতো করে সাজাতে গিয়েও নানা ভুল হয়ে যায়। আর সেই সামান্য ভুলে আপনার সাধের ঘর হয়ে উঠতে পারে অগোছালো। ঘর সাজাতে গেলে কী ভুল করা উচিত নয়, তা বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য রইল টিপস (Home Decor Tips)।

আসবাবপত্রের (Furniture) কথা না ভেবেই বাড়ির রং আগে করিয়ে নেন অনেকেই। এই পরিকল্পনা বদল করুন। আসবাবপত্রের কথা মাথায় রেখেই রং বাছুন। নইলে আপনার বাড়ি শুধুমাত্র রংয়ের জন্যই সকলের পছন্দের তালিকা থেকে বাদ পড়তে পারে।

অনেকেই বসার ঘরে সোফা, টি টেবিলের কাছে পাপোষ রাখেন। ঘর সাজানোর সময় পাপোষের মাপের দিকে খেয়াল রাখুন। আগে আসবাবপত্র সাজিয়ে নিন। তারপর পাপোষ কিনুন। ছোট পাপোষ কিনবেন না। পরিবর্তে বড় মাপের কিনুন।

Rugs

ঘর সাজানোর ক্ষেত্রে পর্দা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পর্দার কেনার আগে প্রতিটি জানলা এবং দরজার মাপ খেয়াল রাখুন। কারণ, দরজা-জানলার থেকে মাপে বড় পর্দা মোটেও তা ঘরের শোভা বাড়ায় না। ঘরের রংয়ের সঙ্গে তা মানানসই হচ্ছে কিনা, সে বিষয়টিতে নজর দিন।

Curtains

[আরও পড়ুন: Coronavirus: বিপদ এড়াতে চান? অতিমারী আবহে বাড়িতে ঢোকার মুখে এই জিনিসগুলি অবশ্যই রাখুন]

শোওয়ার ঘরে বিছানার উপর বালিশ (Pillow) রাখা থাকবেই। তবে ক’টি বালিশ বিছানার উপর রাখবেন, তার উপর ঘরের সৌন্দর্য অনেকটাই নির্ভরশীল। বিছানার উপর বেশি সংখ্যক বালিশ রাখবেন না। বড় বালিশের পরিবর্তে ছোট বালিশ রাখতে পারেন।

Pillow

আলো (Light) খুব উঁচুতে ঝোলাবেন না। তবে তা কারও নজরে পড়বে না। পরিবর্তে আলো চোখের সামনে ঝুলিয়ে দিন। এছাড়া, একই ঘরে একসঙ্গে নানা রকমের আলো লাগাবেন না। পরিবর্তে এক বা দু’রকমের আলো লাগান।

Light

এক একটি ঘর এক এক রকমভাবে সাজাতে পছন্দ করেন অনেকে। সেক্ষেত্রে দেওয়াল কিংবা সিলিংয়ে থিমের কারিকুরি থাকে। তবে গৃহসজ্জা বিশেষজ্ঞদের মতে, কোনও স্থায়ী থিম করবেন না। কারণ, ঘরের একঘেয়ে থিম আপনাকে কখনও কখনও বিরক্ত করে তুলতে পারে। সেই সময় ঘরের সাজসজ্জা পুরোপুরি বদল করা কঠিন হবে। এই টিপসগুলি মেনে ঘর সাজান। তাতেই দেখবেন আপনার সুখী গৃহকোণ হয়ে উঠবে আরও সুন্দর।

[আরও পড়ুন: ঘরের মেঝে কালচে হয়ে উঠছে? ঝকঝকে করুন এই ৫ সহজ উপায়ে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement