BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার সম্ভাবনা দূর করতে চান? বাড়ির এই জিনিসগুলি রোজ জীবাণুমুক্ত করতে ভুলবেন না

Published by: Sayani Sen |    Posted: June 1, 2020 5:10 pm|    Updated: June 1, 2020 5:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় সংক্রমণের আশঙ্কা এখনও কাটেনি। তারই মাঝে সোমবার থেকেই দেশজুড়ে শিথিল হয়েছে লকডাউন। শুরু আনলক ওয়ান। কনটেনমেন্ট জোন ছাড়া সর্বত্রই ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে। বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতিতে সাবধান না হলেই সর্বনাশ। যেকোনও মুহূর্তে পাশের মানুষের কাছ থেকে আপনার শরীরেও থাবা বসাতে পারে মারণ ভাইরাস। তাই আনলক ওয়ানে পা ফেলুন ভেবেচিন্তে। এই পরিস্থিতিতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ছাড়া কোনও বিকল্প পথ নেই। তাই নিজেকে ভাইরাসমুক্ত রাখতে বাড়ির কিছু গুরুত্বপূর্ণ জিনিস রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। আপনার জন্য রইল টিপস।

আমরা স্মার্টফোন ছাড়া প্রায় চলতেই পারি না। ঘুমচোখ খোলা থেকে ঘুমোতে যাওয়া পর্যন্ত সব সময়ই নজর থাকে স্মার্টফোনে। আর থাকবে নাই বা কেন? মেসেজ, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আনাগোনার একমাত্র মাধ্যমই তো সেই স্মার্টফোন। বাইরে বেরলেও তাকে রাখি কাছে। আনলক ওয়ানে রাস্তায় বেরনোর সময় নিজে না হয় মাস্ক, গ্লাভসে জীবাণুমুক্ত থাকার চেষ্টা করছেন। কিন্তু মোবাইলটিও যে জীবাণু বহন করতে পারে, তা কখনও ভেবে দেখেছেন? তাই বাইরে বেরনোর সময় পারলে পাতলা প্লাস্টিক ব্যাগে ঢুকিয়ে নিন ফোনটি। বাড়ি ফেরার পর ভাল করে স্মার্টফোনটি পরিষ্কার করে নিন। ব্যবহারের পর হাত ধুয়ে নেওয়াই প্রয়োজন।

Smart-Phone

বাড়ির সবচেয়ে বেশি ব্যবহৃত সামগ্রীর মধ্যে অন্যতম রিমোট। তাই রিমোট যতটা সম্ভব পরিষ্কার করে নিন। পারলে ব্যবহারের আগে এবং পরে ওয়েট টিস্যু দিয়ে মুছে নিন।

Remote

[আরও পড়ুন: সাধের দামী জুতোও বয়ে আনতে পারে করোনার জীবাণু, সংক্রমণ মুক্ত করুন এই পদ্ধতিতে]

বাড়িতে ফিরেই আমরা দরজার বেলে হাত দিচ্ছি। তার ফলে সরাসরি জীবাণু সংক্রমণের আশঙ্কা বাড়ছে অনেকটাই। তাই বেল বাজানোর পরে ভাল করে তা জীবাণুমুক্ত করুন। নইলে রোগভোগের সম্ভাবনা যে অনেকটাই বাড়বে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Door-Bell

লকডাউনে না হয় বাড়িতেই কেটেছে দিন। তখন মেক আপের সঙ্গে আপনার দীর্ঘ দূরত্ব তৈরি হয়েছিল। কিন্তু আনলক ওয়ানে বাড়ির বাইরে বেরবেন আর মেক আপ করবেন না, তা কি হতে পারে? তবে মেক আপ ব্রাশের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট। এই পরিস্থিতিতে তাই মেক আপ ব্রাশের পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে আপনাকে। সপ্তাহে কমপক্ষে একবার মেক আপ ব্রাশ পরিষ্কার করুন।

Make-up-brush

রান্নাঘর জীবাণুমুক্ত রাখার অত্যন্ত প্রয়োজনীয়। তাই রান্নাঘরের পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিন। বিশেষত বেসিন পরিচ্ছন্ন থাকতে কি না, তা খেয়াল রাখুন। বাসন মাজার স্পঞ্জও অত্যন্ত পরিষ্কার রাখা প্রয়োজন।

Sponge

[আরও পড়ুন: সর্বনাশ! আপনার এই অভ্যাসগুলি রয়েছে? সাবধান না হলেই বিপদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement