BREAKING NEWS

৩০ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৪ মে ২০২১ 

READ IN APP

Advertisement

সাধের দামী জুতোও বয়ে আনতে পারে করোনার জীবাণু, সংক্রমণ মুক্ত করুন এই পদ্ধতিতে

Published by: Sulaya Singha |    Posted: May 26, 2020 5:38 pm|    Updated: May 26, 2020 5:38 pm

This is how you can disinfect shoes at home in the time of corona

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে পরে যাওয়া জুতোও করোনার জীবাণু বাহক হয়ে উঠতে পারে। ঘরের এককোণে রাখা জুতো থেকে মেঝেতে ছড়াতে পারে ভাইরাস। তাই চিকিৎসকরা জুতো ঘরে না রাখারই পরামর্শ দিচ্ছেন। সেই সঙ্গে চামড়া কিংবা কাপড়ের জুতো না পরে প্লাসটিকের জুতো পরার কথাই বলা হচ্ছে। যাতে সহজেই ধুয়ে ফেলা যায় জুতো। লকডাউনের মধ্যে এতদিন কোনওক্রমে যে কোনও জুতো পরে চালিয়ে দেওয়া গিয়েছে। কিন্তু এবার তো ধীরে ধীরে কর্মক্ষেত্রে যাতায়াত শুরু হয়েছে। সেখানে তো আর ইচ্ছা করলেই প্লাসটিকের জুতো গলিয়ে হাজির হওয়া যায় না। ফর্মাল শু কিংবা স্টাইলিশ জুতোগুলো এবার ধুলো ঝেড়ে বের করতে হবে। কিন্তু সতর্ক থাকতে হবে সংক্রমণ নিয়েও। তাহলে প্রশ্ন হল কীভাবে নিজের সাধের জুতো জোড়া পরিষ্কার এবং সংক্রমণ মুক্ত রাখবেন? চলুন জেনে নেওয়া যাক।

ডিজাইনার দামী জুতো পরিষ্কার করতে ইচ্ছে মতো জীবাণুনাশক স্প্রে করা যাবে না। এতে জুতোখানির দফারফা হবে। অনেকে আবার সাবান জল দিয়েও জুতো সাফ করে থাকে। তবে দামী জুতো নিয়ে তো আর ছেলেখেলা করা যাবে না। অত্যন্ত যত্ন সহকারে জুতো জোড়াকে জীবাণুমুক্ত করতে হবে। কীভাবে?

[আরও পড়ুন: পড়াশোনা হচ্ছে না লকডাউনে? গ্রামাঞ্চলের পড়ুয়াদের জন্য চালু বিনামূল্যে অনলাইন কোচিং]

১. জুতো পরিষ্কারের সময় অবশ্যই হাতে গ্লাভস পরে নিন। ব্রাশ অথবা ওয়েট টিস্যু দিয়ে ভাল করে প্রথমে ধুলো সাফ করুন। সোলের মধ্যে লেগে থাকা মাটি, ইটের কণা বের করে দিন। জুতো পাশগুলি ভালভাবে পরিষ্কার করে নিন।

২. জিনস কিংবা কাপড়ের জুতো হলে তাতে জীবাণুনাশক স্প্রে করার আগে দেখে নিন সেই ফ্র্যাব্রিকের উপর স্প্রে করা যাবে কি না। সবচেয়ে ভাল হয় এরোসল স্প্রে (aerosol spray) ব্যবহার করলে। এটি ব্লিচের মতো জুতোর ক্ষতি করে না।

৩. স্প্রে করার পর তা শুকতে সময় দিন। তবে রোদে নয়। স্বাভাবিক তাপমাত্রাতেই ধীরে ধীরে শুকিয়ে যাবে জুতো। জুতোজোড়া সম্পূর্ণ সুস্থ হলে তবেই আবার তাতে পা গলান।

৪. চামড়া, ভেলভেট কিংবা কর্ডের জুতো পরিষ্কারের ক্ষেত্রে ভাল হয় যদি সোয়েড ইরেজার ব্যবহার করতে পারেন। এছাড়া চামড়া পরিষ্কারের ক্লিনারও ব্যবহার করতে পারেন।

[আরও পড়ুন: লকডাউনে কোন পণ্যের চাহিদা তুঙ্গে অনলাইন শপিং সাইটে, জানেন?[

৫. ভিজে জুতো ভাইরাসের আঁতুরঘর। তাই জুতো ভিজে গেলে অবশ্য তা দ্বিতীয়বার পরার আগে শুকিয়ে নিন। দ্রুত শুকোতে টিস্যু কিংবা খবরের কাগজ দিয়ে তা ভাল করে মুছে নিতে পারেন। তবে দেখবেন কাগজ থেকে কালি জুতোয় না লেগে যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement