২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আম খেয়ে খোসা ফেলে দিচ্ছেন? এর ব্যবহার জানলে অবাক হবেন

Published by: Sayani Sen |    Posted: July 2, 2022 5:05 pm|    Updated: July 2, 2022 5:24 pm

Here are some useful benefits of mango peels । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভরা গ্রীষ্মে পাতে আম (Mango) না থাকলে হয়? কেমন যেন ফাঁকা ফাঁকা লাগে। তাই তো প্রত্যেকেই এই সময় আমের স্বাদ থেকে বঞ্চিত হতে চান না। আম খাওয়ার পর আর পাঁচজন গৃহস্থের মতো আপনিও নিশ্চয়ই খোসা ফেলে দেন? ভুলেও তা করবেন না। কারণ, আমের খোসা আর কত যে গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার হয়, তা জানলে আপনি অবাক হবেন।

Mango

আমের খোসা ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। এছাড়া আমের খোসায় (Mango Peels) রয়েছে ভিটামিন এ, সি, কে, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম। তাই আমের খোসা ক্যানসার-সহ একাধিক রোগ প্রতিরোধে সাহায্য করে। 

Mango

হার্বার্ড ইউনিভার্সিটির সমীক্ষা অনুযায়ী, আমের খোসায় প্রচুর পরিমাণ ফাইবার থাকে। তাই আমের খোসা খেলে হৃদরোগে অসুস্থ হওয়ার সম্ভাবনা প্রায় ৪০ শতাংশ কমে যেতে পারে।

Here is Why the First Hour is the Most Important after a Heart Attack

[আরও পড়ুন: জামায় ঘামের দাগ? দূর করুন এই ৫ ঘরোয়া টোটকায়]

আপনি কি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন? রোজ এই সমস্যা থেকে মুক্তি পেতে আমের খোসা খেতে পারেন। আমের খোসায় থাকা ফাইবার আপনাকে অনেকটাই সুস্থ করে তুলতে পারে।

Constipation

মধুমেহের সমস্যায় ভোগেন? ওষুধ খেয়েও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে আনতে পারছেন না? একটি সমীক্ষা বলছে, আমের খোসা খেলে মধুমেহ নিয়ন্ত্রণে থাকতে পারে। তা বলে ওষুধ খাওয়া ছেড়ে দেবেন না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

Blood Sugar

ত্বক আরও উজ্জ্বল করে তোলার ক্ষেত্রে আমের খোসার কোনও তুলনা হয় না। কীভাবে ব্যবহার করবেন? আমের খোসা ভাল করে রোদে শুকিয়ে নিন। এবার সেটি গুঁড়ো করুন। দইয়ের সঙ্গে মিশিয়ে ত্বকে ঘষে নিন। মিনিট দশেক ওই প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। এবার তা ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই প্যাকটি ব্যবহার করলে, নিজেই তফাৎ বুঝতে পারবেন।

Mango Peel

[আরও পড়ুন: বছরের পর বছর একই তোয়ালে, চিরুনি ব্যবহার? নিজের ক্ষতি না চাইলে জেনে নিন বদলের দিনক্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে