BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বছরের পর বছর একই তোয়ালে, চিরুনি ব্যবহার? নিজের ক্ষতি না চাইলে জেনে নিন বদলের দিনক্ষণ

Published by: Sayani Sen |    Posted: May 22, 2022 5:16 pm|    Updated: May 22, 2022 5:16 pm

Here are some daily household items that too have an expiry date । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বালিশ, ব্রাশ, তোয়ালে – রোজকার ব্যবহৃত জিনিসপত্রের মধ্যে এই তিনটি নাম একেবারে প্রথমে মনে পড়ে। নষ্ট হচ্ছে না বলে বছরের পর বছর গুরুত্বপূর্ণ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ব্যবহার করছেন? নিজের ক্ষতি না চাইলে এই ভুল করবেন না। কারণ, তাতে আপনার শারীরিক নানা ক্ষতি হতে পারে। তাই নিজের ভাল চাইলে সময়মতো নিত্য ব্যবহৃত সামগ্রী বদল করুন। কবে কোনটি বদল করবেন, জেনে নিন দিনক্ষণ।

একটি বাড়িতে বছরের পর বছর ধরে বালিশ (Pillow) ব্যবহৃত হয়। বালিশ বাতিল করার প্রবণতা অনেকেরই থাকে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বালিশ বদল করুন। নইলে বালিশের ভিতরে থাকা ধুলো থেকে অ্যালার্জির সম্ভাবনা তৈরি হতে পারে। কিংবা পুরনো বালিশ আপনার ঘাড়, কাঁধে ব্যথার কারণও হয়ে উঠতে পারে। তাই ২-৩ বছর অন্তর বালিশ পরিবর্তন করুন।

Pillow

ঘরে পরার জুতোর ক্ষেত্রে আমরা বেশ উদাসীন। তাই যতক্ষণ না পর্যন্ত খারাপ হচ্ছে, তা বদল করতে চাই না আমরা। পায়ে ছত্রাকজনিত সংক্রমণ (Fungal Infection) এড়াতে ৬ মাস অন্তত জুতো (Slipper) বদল করুন।

Slipper

ত্বকের সমস্যা যাতে না হয় তাই সাবান মাখার জালি (Shower Puff) বদল করুন। আড়াই মাস অন্তর অন্তর পরিবর্তন করুন।

Shower Puff

[আরও পড়ুন: প্রেসার কুকারে নিয়মিত রান্না করেন? বিপদ এড়াতে অবশ্যই নজরে রাখুন এই ৫ বিষয়]

তোয়ালে নষ্ট হতে সময় লাগে। বহুদিন ব্যবহারের পর রং একটু চটে যায় ঠিকই। তবে তা ছিঁড়ে ফেলা যথেষ্ট কঠিন। তা বলে বছরের পর বছর একই তোয়ালে (Towel) ব্যবহার করবেন না। চেষ্টা করুন প্রতি বছর তোয়ালে বদল করার। আর একেবারেই তা সম্ভবপর না হলে সর্বাধিক ৩ বছরের বেশি একই তোয়ালে ব্যবহার করবেন না।

Towel

আপনার দাঁত এবং মুখের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। নিজের দাঁতের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ৩ মাসের বেশি একই ব্রাশ (Toothbrush) ব্যবহার করবেন না।

Toothbrush

চিরুনি (Comb) অবিকল একইরকম রয়েছে। তাই তা ফেলে দেওয়ার কথা মাথাতেই আসে না কারও। কিন্তু নিজের চুলের যত্নের কথা মাথায় রেখে বছরখানেক অন্তর চিরুনি বদলান।

Comb

নিজের ব্যবহৃত সুগন্ধী (Perfume) আপনার যতই পছন্দ হোক না কেন, তা একটানা এক বছরের বেশি ব্যবহার করবেন না। তাতে ত্বকের ক্ষতি হতে পারে।

Perfume

ঘুমচোখ খোলামাত্রই যে জুতো (Running Shoe) পরে প্রতিদিন প্রাতঃভ্রমণে যান তার আয়ু কতদিন জানেন? বছরে একবার অবশ্যই জুতো বদল করুন। নইলে পায়ে ব্যথার সমস্যায় ভুগতে পারেন।

Running Shoe
শিশুরা অনেক বেশি স্পর্শকাতর। তাই তাদের স্বাস্থ্যের দিকে বেশি নজর দিন। শিশুর প্যাসিফায়ার (Pacifier) বছরখানেক অন্তর বদল করুন। শিশুর গাড়িতে বসার আসনও ন্যূনতম ৬ এবং সর্বোচ্চ ১০ বছর অন্তর বদলে ফেলুন।

Pacifier

[আরও পড়ুন: গাছের গুণে কমবে গরম, ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে